জেনে নিন পানি পানে আপনার কি উপকার হয়

রুপ–কেয়ার:girl dringg water আমাদের দেহের প্রায় ৬৫-৭০% পানি। পানি ছাড়া আমরা আমাদের জীবন কল্পনা করতে পারি না। পানির ঘটতি হলে আমাদের দেহ তার স্বাভাবিক কর্মক্ষমতা হারিয়ে ফেলে। আমরা হয়ে পরি অসুস্থ। তাই আমাদের নিয়মিত পরিমিত পরিমাণে পানি পান করা উচিৎ। এব্যাপারে কোনো অবহেলা করা উচিৎ নয়।
পানি পান করা আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী তা আমরা সকলেই জানি। কিন্তু পানি পান আসলেই আমাদের জন্য কতোটা উপকারী তা কি আমরা জানি? আজকে চলুন জেনে নেয়া যাক পানি পানের অজানা ৮ টি বিস্ময়কর উপকারিতা।
কর্মক্ষমতা বাড়ায়
যখন আমাদের দেহে পানির ঘাটতি হয় তখন আমাদের দেহ অনেকটা দুর্বল হয়ে পড়ে। আমরা আমাদের স্বাভাবিক কর্মক্ষমতা এবং এনার্জি হারিয়ে ফেলি। পরিমিত পানি পান করলে আমাদের হৃদপিণ্ডের কর্মক্ষমতা বাড়ে এবং পুরো দেহে রক্ত সঞ্চালন এবং অক্সিজেন সঞ্চালন বৃদ্ধি পায়। এতে করে আমাদের দেহের অঙ্গপ্রত্যঙ্গগুলো প্রয়োজনীয় পুষ্টি পেয়ে যায় যা রক্তের মাধ্যমে বয়ে আসে। এতে আমাদের দেহে এনার্জি ফিরে আসে।
মাংসপেশি ও হাড়ের জয়েন্টের ব্যথা দূর করে
পানি পানের ফলে আমাদের দেহে রক্ত সঞ্চালন বেড়ে যায়। এতে করে আমাদের মাংসপেশি এবং হাড়ের জয়েন্টে রক্ত পৌছায়। যা আমাদের মাংসপেশির আড়ষ্টতা জনিত ব্যথা এবং হারে জয়েন্টে ব্যথা দূর করতে সহায়তা করে।
রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে
পানি পান আমাদের দেহ ফ্লু এবং অন্যান্য ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে রক্ষা করে। এছাড়াও পরিমাণ মতো পানি পান হার্ট অ্যাটাক, শ্বাসপ্রশ্বাসের সমস্যা, বাত এবং দেহের অভ্যন্তরীণ নানা সমস্যা থেকে আমাদের মুক্ত রাখে। এতে করে আমাসের দেহের ইমিউন সিস্টেম অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। আমরা থাকি সুস্থ।
কিডনিতে পাথর জমতে বাঁধা প্রদান করে
কিডনিতে পাথর হওয়ার সমস্যা ইদানীং অনেক বেশিই দেখা যায়। এর প্রধান কারণ হলো পরিমাণের চাইতে কম পানি পান করা। আমাদের দেহের লবণ ও নানা মিনারেল পানির সাথে মিশে দেহ থেকে বের হয়ে যায়। যদি পানি কম পান করা হয় তাহলে লবণ ও মিনারেল কিডনিতেই রয়ে যায়। এভাবে লবণ ও মিনারেল জমে জমে শক্ত পাথরের আঁকার ধারণ করে। সুতরাং অবশ্যই পরিমাণ মতো পানি পান করা উচিৎ সকলের।
পানি কমায় ওজন
পানি পানের ফলে আমাদের হজমপ্রক্রিয়া উন্নত হয় এবং আমাদের পরিপাকতন্ত্র সুস্থ ও কর্মক্ষম থাকে। এতে খবার হজমে কোনো সমস্যা হয়ে না যা আমাদের দেহের ওজনের ওপর প্রভাব ফেলে এবং আমরা মুটিয়ে যাওয়ার হাত থেকে রক্ষা পাই।
সৌন্দর্য বৃদ্ধি করে
পানি পানের ফলে আমাদের দেহের বাহ্যিক সৌন্দর্য অনেকাংশে বৃদ্ধি পায়। পানি পানের কারণে চুল হয়ে উঠে ঝলমলে সুন্দর, ত্বক হাইড্রেট থাকে, ত্বকের উজ্জলতা বৃদ্ধি কয়রে, ত্বককে কয়রে তোলে নরম ও মসৃণ এবং ত্বকে বয়সের ছাপ পড়ে না এবং দেহ থাকে সুগঠিত।
মানসিক চাপ দূর করে
আশ্চর্যজনক হলেও সত্যি যে পানি পানের ফলে মানসিক চাপ অনেকটা কমে। আপনি যখন পানি পান করবেন তখন তা আপনার মস্তিষ্কে রক্ত ও অক্সিজেনের সরবরাহ বাড়িয়ে দেবে এবং আপনার চিন্তা করার ক্ষমতা বাড়াবে। এতে কয়রে আপনার মানসিকচাপ অনেকাংশেই দূর হয়ে যাবে।
দেহকে টক্সিনমুক্ত রাখে
পানি পানের ফলে আমাদের দেহে স্বাভাবিক পরিমাণে ঘাম এবং ইউরিন তৈরি হয় যার মাধ্যমে দেহের ক্ষতিকর টক্সিন এবং বর্জ্য পদার্থ দেহ থেকে সঠিক উপায়ে বের হয়ে যেতে পারে।
সূত্র : প্রিয় লাইফ

Check Also

চিনি থেকে পিঁপড়া তাড়ানোর দারুণ উপায়

চিনি রাখা নিয়ে অনেকেই ঝামেলায় পড়েন। যেমন পাত্রেই রাখেন না কেন পিঁপড়া এসে হাজির হয়। …