কর্মক্ষেত্রে নারী-পুরুষ একসঙ্গে কাজ করলে প্রতিষ্ঠানের সফলতা বেশি হয়

rupcare_man woman working together

নারী কিংবা পুরুষ কর্মক্ষেত্রে সাধারণত আলাদা হয়ে কাজ করতেই বেশি পছন্দ করে। কিন্তু তার পরেও একটি কারণে তাদের আলাদা হয়ে নয় বরং একত্রে কাজ করতে দেওয়া হয়। সম্প্রতি এক গবেষণায় জানা গেছে, নারী-পুরুষ একত্রে কাজ করলে কাজের গতি বা উৎপাদনশীলতা বৃদ্ধি পায়। এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

গবেষণাটি করেছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) গবেষকরা। এতে দেখা গেছে নারী-পুরুষ অভিন্ন স্থানে কাজ করতে উৎপাদনশীলতা বৃদ্ধি পায়। গবেষণার জন্য প্রায় ২৩ হাজার নারী ও দুই হাজার পুরুষকে অন্তর্ভুক্ত করা হয়।
গবেষণাপত্রের সহলেখক ও এমআইটির সিনিয়র ইকনমিক্স লেকচারার ড. সারা এলিসন বলেন, ‘আমরা সবাই মনে করি এ বহুধাবিভক্ত সমাজে নানা আমাদের নানা ধরনের মনোভাব আছে।’ তিনি আরো বলেন, ‘কিন্তু যখন কাজের চাপের প্রসঙ্গ আসে তখন সহকর্মীরা আমাদের মতো অনেক বিষয় মনে করে না, যা নানা ঘাত-প্রতিঘাত সৃষ্টি করে।’

একত্রে অনেক ধরনের মানুষের কাজের ফলে বাস্তবে অনেকখানি অগ্রগতি হয় বলে তিনি মনে করেন। বিশেষ করে এখানে একে অপরের কাজের সামর্থ সক্ষমতা ইত্যাদি বেশি করে দেখানোর প্রবণতা তৈরি হয়।

গবেষকরা জানিয়েছেন, একটি অফিসের সব মানুষ যদি একই লিঙ্গের হয় তাহলে যে পরিমাণ কাজ হয়, ভিন্ন লিঙ্গের মানুষ আনা হলে সেখানে ৪১ ভাগ রাজস্ব বেড়ে যেতে পারে।

সূত্র: কালেরকণ্ঠ

Check Also

চিনি থেকে পিঁপড়া তাড়ানোর দারুণ উপায়

চিনি রাখা নিয়ে অনেকেই ঝামেলায় পড়েন। যেমন পাত্রেই রাখেন না কেন পিঁপড়া এসে হাজির হয়। …