শীতের সবজি দিয়ে সুস্বাদু পাস্তা

amitumi_vegetable pasta

পাস্তা একটি ইতালীয় খাবার হলেও সহজে তৈরী করা যায় বলে আমাদের দেশেও জনপ্রিয় হয়ে উঠেছে এই সুস্বাদু খাবারটি। বাজারে এখন শীতের সবজিতে ভরপুর, তাই নাস্তার পদ হিসাবে তৈরী করতে পারেন সবজি পাস্তা। এর পুষ্টিগুণও হবে অনন্য।

উপকরণ

ফুলকপি ১ কাপ। গাজর ১ কাপ। বরবটি দেড় কাপ। টমেটো আধা কেজি। ক্যাপসিকাম ১টি। কাঁচামরিচ ৪-৫টি। ধনিয়াপাতার কুচি ২ কাপ। শুকনামরিচ ২-৩টি। পাস্তা ২৫০ গ্রাম। অলিভ অয়েল। গোলমরিচ ২ চা-চামচ। পেঁয়াজ আধা কাপ। কর্ন ফ্লাওয়ার ২ টেবিল-চামচ। লবণ স্বাদমতো।

পদ্ধতি

আগে পাস্তার জন্য সবজি তৈরি করতে হবে।

একটি ননস্টিক হাঁড়িতে ২ টেবিল-চামচ তেল নিন। তেল গরম হয়ে আসলে পেঁয়াজের সঙ্গে সবজিগুলো দিয়ে একটু নেড়ে লবণ দিয়ে ঢেকে দিন। বারবার ঢাকনা খুলে দেখুন সিদ্ধ হয়েছে কি না। একটু বেশি জ্বালে দিবেন আর কাঠের চামচ দিয়ে নাড়বেন। সবুজ থাকা অবস্থায়তেই সবজি নামিয়ে ফেলুন। একটা আলাদা পাত্রে রেখে দিন।

এবার পাস্তা সিদ্ধ করুন। এই সময় একটু অলিভ অয়েল দেবেন। এতে পানি ঝরানোর জন্য ঝুড়িতে রাখলে একটার সঙ্গে আর একটা পাস্তা লেগে থাকবেন না। ঝরঝরা থাকবে। ১০ থেকে ১২ মিনিট পর, সিদ্ধ হয়ে এলে পানি ঝরিয়ে একটা পাত্রে ছড়িয়ে রাখুন।

এবার টমেটোগুলো চারভাগ করে কাটুন। ননস্টিকের হাঁড়িতে ২ টেবিল-চামচ তেল নিয়ে তাতে টমেটোগুলো ছেড়ে দিন। চামচ দিয়ে নেড়ে রস বের করে টমেটোগুলো পেস্ট করে ফেলবেন। এখন গোলমরিচ আর লবণ স্বাদমতো দিয়ে, এতে সবজিগুলো ঢালুন। নাড়াচাড়া দিয়ে ঢেকে রাখুন ৫ মিনিট। এখন কর্ন ফ্লাওয়ার ঠান্ডা পানিতে গুলিয়ে এতে দিয়ে আরও ৫ মিনিট রেখে নামিয়ে ফেলুন।

একটি কড়াইয়ে ১ টেবিল চামচ অলিভ অয়েল দিয়ে একটু গরম করুন। তাতে শুকনামরিচগুলো দিন। ভাজাভাজা হয়ে গেলে পাস্তা ঢেলে সঙ্গে কুঁচি করা ধনিয়াপাতা দিয়ে হালকা নাড়াচাড়া দিয়ে নামিয়ে ফেলুন।

পাস্তা আর সবজি একসঙ্গে পরিবেশন করুন।

রেসিপি: ফৌজিয়া খান
সূত্র: বিডিনিউজ২৪.কম

Check Also

মজাদার রসুন ভর্তা তৈরির রেসিপি

গরম ভাতে সুস্বাদু ভর্তার কোনো পদ হলে আর কথা নেই! গপাগপ কখন যে সাবাড় হয়ে …