ভিন্নরকম স্বাদের সুস্বাদু ভিনদেশী সেমাই ‘শির-খুরমা’ তৈরির পারফেক্ট রেসিপি

amitumi_shir khurma

‘শির-খুরমা’ নামক এই সেমাই ধরণের মিষ্টি আইটেম মূলত এশিয়ার মুসলিম দেশগুলোর অত্যন্ত সুস্বাদু একটি খাবার। শবে বরাত, রমজান ও ঈদে এই সেমাইটি প্রায় প্রতিটি ঘরেই তৈরি করা হয় এশিয়ার মুসলিম ঘরগুলোতে। অসাধারণ সুস্বাদু এই সেমাইটি তৈরি করা কিন্তু খুবই সহজ। এবারের ঈদের সেমাই আইটেমে একটু ভিন্নতা আনতে আজকে শিখে নিন ‘শির-খুরমা’ তৈরির খুব সহজ এবং পারফেক্ট রেসিপিটি।

উপকরণ:

– ২০০ গ্রাম কন্ডেন্সড মিল্ক
– আধা কাপ ঘি
– ৫ কাপ দুধ
– ইচ্ছে মতো পেস্তা বাদাম, কাঠবাদাম, কাজু (আপনি আপনার ইচ্ছে মতো যে কোনো বাদাম নিতে পারেন বা বাদ দিতে পারেন)
– ২ টেবিল চামচ কিশমিশ
– ৫০ গ্রাম কুলসন বাদামী সেমাই
– ৫ টি বড় খেজুর বীচি ছাড়িয়ে কুচি করে কেটে নেয়া

পদ্ধতি:

– প্রথমে প্যান গরম করে এতে ঘি দিয়ে গরম করে সেমাই দিয়ে ভালো করে ভাজা ভাজা করে নিন। তবে লক্ষ্য রাখবেন সেমাই পুড়িয়ে ফেলবেন না। বাদামী রঙ একটু গাঢ় হলেই নামিয়ে নেবেন।
– এরপর একটি সসপ্যানে দুধ ও কন্ডেন্সড মিল্ক একসাথে ভালো করে মিশিয়ে জ্বাল করতে থাকুন। কয়েক দানা এলাচ ফেলে দিন খোসা ছাড়িয়ে। এবং ফুটে উঠলে এতে ভেজে রাখা সেমাই দিয়ে দিন।
– এরপর ভালো করে জ্বাল করে নিয়ে যখন হালকা ঘন হয়ে আসবে তখন এতে স্বাদ মতো চিনি দিয়ে ভালো করে নেড়ে দিন এবং সাথে দিন খেজুর কুচি। এরপর খানিকটা ঘন হওয়ার জন্য অপেক্ষা করুন।
– এরমাঝে সেমাই ভাজার পর বেঁচে যাওয়া ঘিয়ে নিজের পছন্দমতো বাদামকুচি ও কিশমিশ দিয়ে একটু লালচে করে ভেজে নিন।
– যখন খুবই ক্রিমই ধরণের হয়ে আসবে তবে থকথকে নয় তখন নামিয়ে নিন চুলা থেকে। এরপর উপরে ভেজে রাখা বাদাম কুচি ও কিশমিশ ছড়িয়ে একটু ঠাণ্ডা হতে দিন।
– যদিও এই খাবারটি গরম খাওয়া হয় তবে ঠাণ্ডা হলে স্বাদ আরও ভালো লাগে। তাই ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিয়ে, এরপর ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন অসাধারণ স্বাদের এই ভিনদেশী সেমাই ‘শির-খুরমা’।

সূত্র: প্রিয় লাইফ

Check Also

মজাদার রসুন ভর্তা তৈরির রেসিপি

গরম ভাতে সুস্বাদু ভর্তার কোনো পদ হলে আর কথা নেই! গপাগপ কখন যে সাবাড় হয়ে …