ময়েশ্চারাইজিং স্ক্রাব গোলাপের পাপড়ি দিয়েই তৈরি করে ফেলুন

rupcare_rose scrub


শীত যাই যাই করছে। তবে চলে গেলেও সে আমাদের ত্বকে রেখে যাবে নিষ্প্রাণতার ছাপ। তা থেকে আপনাকে মুক্তি দিতে পারে গোলাপের এই বডি স্ক্রাব। প্রাকৃতিক উপাদানে তৈরি এই স্ক্রাব আপনার ত্বককে ময়েশ্চারাইজ করার পাশাপাশি ত্বকে নতুন মৌসুমের জেল্লা নিয়ে আসতে সাহায্য করে। চলুন, জেনে নেই এই স্ক্রাব তৈরির রেসিপিটি।
যা যা লাগবে
– ২ টেবিল চামচ নারিকেল তেল
– আধা টেবিল চামচ মধু
– ১ টেবিল চামচ গোলাপজল
– আড়াই টেবিল চামচ চিনি
– ছোট এক জার শুকনো গোলাপের পাপড়ি
– ১/২ ফোঁটা রোজ এসেনশিয়াল অয়েল

প্রণালী

১) একটা ছোট বোলে নারিকেল তেল নিন। গরম পানির ওপর বোলটি রেখে ধীরে ধীরে গলিয়ে নিন তেলটাকে। গলে গেলে এতে দিয়ে দিন গোলাপজল এবং মধু। মেশাতে থাকুন যতক্ষণ না পুরো মিশ্রণের রঙ এক হয়ে যায়।
২) মিশ্রণ একটু ঠাণ্ডা হয়ে এলে একটু একটু করে চিনি দিন এবং মেশাতে থাকুন। এতে একটা খসখসে, নরম মিশ্রণ তৈরি হবে। এ সময়ে এসেনশিয়াল অয়েল মিশিয়ে দিতে পারেন।
৩) একটা শুকনো গোলাপ নিয়ে গরম পানিতে কয়েক সেকেন্ড রেখে নরম করে নিন। এরপর এটাকে ছোট্ট ছোট্ট টুকরো করে মিশিয়ে দিন নারিকেল তেলের মিশ্রণে। এগুলো স্ক্রাবের শক্তি বাড়ায়।
এই রেসিপিতে আড়াই আউন্স স্ক্রাব তৈরি হবে। দুই সপ্তাহ পর্যন্ত এটা ভালো থাকবে। ইচ্ছে হলে এতে এক টেবিল চামচ আমন্ড অয়েলও মিশিয়ে নিতে পারেন মধুর পরিবর্তে।
আরও একটি উপায়ে গোলাপের পাপড়ি ব্যবহার করতে পারেন। আপনি নিজে গোলাপ কিনে নিতে পারেন বা টবে থাকা গোলাপ নিয়ে শুকিয়ে নিতে পারেন। এই শুকনো গোলাপের পাপড়ি গুঁড়ো করেও মিশিয়ে নিতে পারেন ২ কাপ চিনি এবং ২/৩ কাপ নারিকেল তেলের সাথে। এই মিশ্রণটি আগের স্ক্রাবের চাইতে একটু বেশি গুঁড়ো গুঁড়ো হবে।
এই দুই ধরণের যে কোনো একটি স্ক্রাব তৈরি করে নিন। এবার গোলাপের মিষ্টি সুগন্ধ ঘুরে ফিরবে আপনার আশেপাশে। সেই সাথে আপনার ত্বকের ফুটিয়ে তুলবে স্বাস্থ্যোজ্জ্বল আভা।

Check Also

ত্বক উজ্জ্বল করবে আমের তৈরি প্যাক

‘পাকা আমের মধুর রসে রঙিন করি মুখ’। আসলেই তাই, আমের এই মৌসুমে ঘরে ঘরে এখন …