আপনাকে অসুস্থ করে দিতে পারে এই ধরণের ভালোবাসা

ভালোবাসার সম্পর্ক মানেই তা আপনাকে ভালো রাখবে, তা কিন্তু নয়। বরং এক ধরণের সম্পর্ক আপনাকে মানসিকভাবে অসুস্থ করে ফেলতে পারে, জানা গেছে এক গবেষণায়। মূলত যেসব জুটি বারবার ব্রেকআপ করেও আবার একে অপরের কাছে ফিরে আসেন, তাদের জন্য রয়েছে দুঃসংবাদ।

এই গবেষণায় অংশগ্রহণ করেন ৫৪৫ জন মানুষ যারা সবাই সম্পর্কে জড়িত ছিলেন। ইউনিভার্সিটি অব মিসৌরির এই গবেষণায় এই ব্যক্তিদের ডিপ্রেশন ও অ্যাংজাইটির লক্ষণ ও সম্পর্কে বারবার ব্রেকআপের বিষয়ে তথ্য নেওয়া হয়।

দেখা যায়, গবেষণায় জড়িত ৬০ শতাংশ ব্যক্তিই এ ধরণের সম্পর্কে জড়িত। এ ধরণের সম্পর্কের বৈশিষ্ট্য হলো উচ্চ মাত্রায় অ্যাবিউজ বা খারাপ আচরণ এবং দুজনের মাঝে আলোচনার অভাব।

গবেষক ড. কেল মংক জানান, ব্রেকআপ করে এরপর আবার একত্রিত হওয়াটা সব ক্ষেত্রে খারাপ নয়। বরং এ ঘটনায় একে অপরের প্রতি ভালোবাসা প্রকাশ পায়। কিন্তু এ ঘটনাটা যখন নিয়মিত ঘটতে থাকে তখন নিঃসন্দেহে তা সমস্যা তৈরি করবে। বারবার ব্রেকআপ করা ও আবার একত্রিত হওয়াটাকে বলা হয় রিলেশনশিপ সাইক্লিং। সম্পর্কে জড়িত দুজন মানুষের মাঝে ডিপ্রেশন ও অ্যাংজাইটির একটি লক্ষণ হতে পারে এই ঘটনাটি।

গবেষকরা জানান, যারা রিলেশনশিপ সাইক্লিং এর মধ্যে দিয়ে যান, তাদের উচিত নিজেদের মানসিক স্বাস্থ্যের দিকে লক্ষ্য রাখা। তাহলে একদিকে যেমন নিজের মানসিক স্বাস্থ্যের যত্ন নেওয়া যায়, তেমনই সম্পর্ক টিকিয়ে রাখবেন নাকি ভেঙে ফেলবেন তার সিদ্ধান্তটাও নেওয়া যায় সহজে।

ড. মংক এ বিষয়ে কিছু টিপস দিয়েছেন। যদি সম্পর্ক ভেঙে যাবার পর ওই জুটি আবারও একত্রিত হবার কথা ভাবেন, তাহলে আগে চিন্তা করে নেওয়া উচিত। তাদের ভাবা উচিত, কী কারণে সম্পর্ক ভেঙে দিয়েছিলেন তারা? সে সমস্যাটি কি এখনো আছে বা ভবিষ্যতে আবারও হতে পারে? এছাড়া, দুজনের মাঝে সম্পর্ক আগের অবস্থায় ফিরে গেলে তা দুজনের জন্যই ভালো হবে কিনা, এ বিষয়েও ভেবে নেওয়া উচিত। আর সম্পর্ক টিকিয়ে রাখা যদি অসম্ভব হয়ে পড়ে, তাহলে কোনো অপরাধবোধ ছাড়াই তা ভেঙে দেওয়া উচিত বলেই তিনি মনে করেন।

Check Also

৬টি কাজে প্রতিদিন হয়ে উঠুন একজন চমৎকার স্বামী!

বিয়ে করাটা যত সহজ, তার চাইতে অনেক অনেক বেশি কঠিন দাম্পত্যের সেই সম্পর্ককে ধরে রাখা। …