পেঁয়াজ মেথি আমলকী কালিজিরা ব্যবহারে গজাবে নতুন চুল

চুল পড়ে যাওয়া নারী-পুরুষ সবার জন্যই ক্ষতিকর। কারণ চুল মানুষের দৈহিক সৌন্দর্য বৃদ্ধি করে। চুল না থাকলে অনেক পুরুষ মাথায় ক্যাপ পরেন। ক্যাপ দিয়ে অনেক ক্ষেত্রে রক্ষা পান। তবে নারীদের জন্য ঘন কালো রেশমি চুলের বিকল্প নেই। নারীদের সৌন্দর্যের অন্যতম নিদর্শন হচ্ছে চুল।

কারণ আপনি সুন্দর পোশাক পরেছেন কিন্তু আপনার চুল ঠিক নেই। তবে আপনার পুরো সৌন্দর্য নষ্ট হবে। তাই চুল ঝরেপড়া ও নতুন চুল যেন গজায় তার জন্য কিছু প্রাকৃতিক উপাদান আপনি ব্যবহার করতে পারেন।

চুল পড়ে যাওয়া ও নতুন চুল গজাতে অনেক কিছুই করে থাকেন আপনি। যে যা পরামর্শ দেন তাই করার চেষ্টা করেন। তবে আপনি জেনে খুশি হবেন যে, কিছু প্রাকৃতিক উপাদান আছে, যা আপনার চুল পড়া কমাবে।

চুল পড়া ও নতুন চুল গজানোর বিষয়ে পুষ্টিবিদ মাহফুজা নাসরীন জানান, চুল পড়ে যাওয়া বা নতুন চুল গজানো এ বিষয়ে চিকিৎসা বিজ্ঞানের গবেষণাকৃত তেমন কোনো সুনির্দিষ্ট পরীক্ষা নেই। তাই কি করলে চুল পড়া কমবে বা নতুন চুল গজাবে তা বলা কঠিন ব্যাপার। তবে কিছু প্রাকৃতিক উপাদান আছে যা ব্যবহার করা যায়।

তিনি বলেন, চুল পড়া বন্ধে ও নতুন চুল গজাতে ব্যবহার করা যেতে পারে কাঁচা পেঁয়াজ, আমলকী, মেথি, নারিকেল তেল, কালিজিরার তেল, কালিজিরা, আমলকী, হরীতকী কোলেস্টেরল ওয়েল, ব্যবহার করা যেতে পারে।

কেন চুল পড়ে?

চুল পড়ার অনেক কারণ রয়েছে। তবে অন্যতম কারণ অপুষ্টি। এ ছাড়া শরীরিকভাবে আপনি অসুস্থ থাকলেও চুল পড়তে পারে। ত্বকের ডারমিস স্তরে হেয়ার ফলিকল ও অজস্র রক্তবাহী নালিকা। এর চুলে পুষ্টি বহন করে। আমরা যে খাবার খাই তা থেকে পুষ্টি আসে। তাই সুষম না খেলে চুলে সঠিকভাবে পুষ্টি পৌঁছেয় না। ফলে চুল পরে।

এ ছাড়া অনিয়ম খাবার, লো প্রোটিন ডায়েট, আয়রন ডেফিশিয়েন্সিও চুল পরার কারণ।

আসুন জেনে নিই চুল পড়া কমাতে ও নতুন চুল গজাতে কীভাবে পেঁয়াজ, আমলকী, মেথি, কালিজিরা।

১. নারিকেল তেল চুলায় অল্প আচে সামান্য গরম করে আমলকীর রস দিয়ে চুলে লাগান।

২. কালিজিরার তেল অথবা কাঁচা কালিজিরা নারিকেল তেলে দিয়ে ব্যবহার করতে পারেন।

৩. মেথি বেটে মেহেদির সঙ্গে চুলের গোড়ায় লাগান।

৪. নিয়মিত চুল পরিষ্কার করতে হবে। চুলে ধুলোবালি গেলেও পরিষ্কার না করলে চুল পড়ে।

৫. কাঁচা পেঁয়াজ বেটে রস করে মাথার তালুতে লাগালে নতুন চুল গজায়।
৬. ভিনেগার, আদার রস, পেঁয়াজের রস, জবাফুল বাটা মিশিয়ে লাগালে খুশকি দূর হয়।

এ ছাড়া নিজের ব্যবহার করা চিরুনি, তোয়ালে অন্য কাউকে দেবেন না। এ ছাড়া কখনও ভেজা চুলে রাস্তায় বেরোবেন না।

Check Also

পাকা চুল কালো করার ৫ উপায়

চুলের রং সাদা হতে শুরু করলে আমাদের চেহারার সৌন্দর্যও কমতে শুরু করে। কারণ সুন্দর আর …