আচমকাই পায়ের পাতা ফুলছে? টিপলে দেবে যাচ্ছে? বিপদ কতটা, জেনে নিন…

বেশি টাইট জুতো পরলে পায়ের পাতা ফুলতে পারে। পা অনেকক্ষণ এক ভাবে রাখা থাকলে দিনের শেষে পায়ের পাতা ফুলে যায়। অনেকক্ষণ বসে থেকে যাদের কাজ, নড়াচড়া না করায় তাঁদের পায়ের পাতা অনেক সময় ফুলে যায়। শরীরে রক্ত সঞ্চালন ঠিকমতো না হওয়াতেই এই ঘটনা ঘটে।

হাইলাইটস

  • শরীরে জল জমে গেলে পায়ের পাতা ফুলতে পারে। এই কারণে পায়ের পাতা ফুললে নুন খাওয়া কমিয়ে ফেলুন। প্রতিদিন এক চামচের বেশি নুন খাবেন না।
  • গর্ভবতী মহিলাদের পায়ের পাতা ফুলে যাওয়া খুব স্বাভাবিক একটা বিষয়।
সারাদিনের খাটাখাটনিতে আপনার শরীরের কোন অংশে সবচেয়ে বেশি চাপ পড়ে বলুন তো? আপনার পায়ের পাতায়। গোটা শরীরের ভার নিয়ে দিনের শেষে সবচেয়ে ক্লান্ত হয়ে পড়ে পা-দুটি। আমাদের প্রতিটি পায়ের পাতায় ২৬টি হাড় এবং ১০০টিরও বেশি মাসল রয়েছে। কিন্তু এত গুরুত্বপূর্ণ এই অঙ্গ যদি দেখেন হঠাত্‍ ফুলে যাচ্ছে, মোটেও অবহেলা করবেন না।

শরীরে রক্ত সঞ্চালন ঠিকমতো না হলে ফুলে যায় পায়ের পাতা। পায়ের পাতা কেন ফুলে যায়? জেনে নিন…

* বেশি টাইট জুতো পরলে পায়ের পাতা ফুলতে পারে। পা অনেকক্ষণ এক ভাবে রাখা থাকলে দিনের শেষে পায়ের পাতা ফুলে যায়।

* অনেকক্ষণ বসে থেকে যাদের কাজ, নড়াচড়া না করায় তাঁদের পায়ের পাতা অনেক সময় ফুলে যায়। শরীরে রক্ত সঞ্চালন ঠিকমতো না হওয়াতেই এই ঘটনা ঘটে।

* শরীরে জল জমে গেলে পায়ের পাতা ফুলতে পারে। এই কারণে পায়ের পাতা ফুললে নুন খাওয়া কমিয়ে ফেলুন। প্রতিদিন এক চামচের বেশি নুন খাবেন না।

* গর্ভবতী মহিলাদের পায়ের পাতা ফুলে যাওয়া খুব স্বাভাবিক একটা বিষয়। বিশেষ করে দ্বিতীয় ট্রিমেস্টারে যাওয়ার পর থেকেই পায়ের পাতা ফুলতে শুরু করে। হরমোনাল কারণই এর জন্য দায়ী।

* ওজন বেশি হলে পায়ের পাতা ফুলবেই। তাই আগে অতিরিক্ত ওজন কমানোর চেষ্টা করুন। এছাড়া এমন কিছু ওষুধ আছে, যা পায়ের পাতা ফুলিয়ে দেয়।

* হার্টে সমস্যা থাকলেও কিন্তু পায়ের পাতা ফুলতে পারে। হার্টের সঙ্গে পায়ের পাতার সংযোগ রয়েছে। তাই হার্ট যথেষ্ট রক্ত পাম্প না করলে পায়ের পাতা ফুলতে পারে।

Check Also

৩৮২ দিন কোনো খাবার খাননি তিনি!

স্কটল্যান্ডের এক ব্যক্তি আসলেই এতদিন না খেয়েও দিব্যি বেঁচে ছিলেন। অবাক হচ্ছেন? ভাবছেন, একজন মানুষের …