বর্ণবৈষম্যের শিকার তানিশা

বিদেশের মাটিতে এবার বর্ণবৈষম্যের শিকার হলেন ভারতীয় অভিনেত্রী তানিশা। বলিউড তারকা কাজল মুখোপাধ্যায়ের বোন তানিশা আপাতত এক অনুষ্ঠানের জন্য নিউইয়র্কে রয়েছেন। ‘ক্রাই আমেরিকা চ্যারিটি গালা’ নামক ওই অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য গত সপ্তাহের প্রথমার্ধেই তানিশা পৌঁছে গিয়েছেন সেখানে। শনিবার সন্ধ্যে নাগাদ তিনি তার নিউইয়র্কের বন্ধুবান্ধবদের সঙ্গে এক পানশালায় গিয়েছিলেন। আর সেখানেই বর্ণবৈষম্যের শিকার হন তানিশা মুখোপাধ্যায়।

তানিশার অভিযোগ, হোটেলের এক কর্মচারী হঠাৎই তাকে দেখে অসঙ্গতিপূর্ণ মন্তব্য করতে থাকে। ওই কর্মচারী আফ্রিকান- আমেরিকান বংশোদ্ভূত সে অভিনেত্রীকে বলে, ‘দেখে মনে হচ্ছে নতুন এবং ইংরেজি বলিয়েও নয়’। বিদেশের মাটিতে এভাবে হেনস্তার জেরে অভিনেত্রী প্রথমে হতচকিত হয়ে যান। বুঝে উঠতে পারছিলেন না তার কী করা উচিত। পরে সংবিৎ ফিরলে হোটেল কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানান। এমনকি, পুলিশকেও ডাকতে বলেন ঘটনাস্থলে। কিন্তু, কর্তৃপক্ষের কাছ থেকে কোনো রকম সাহায্যই তিনি পাননি বলেও অভিযোগ। অভিনেত্রীর আরও অভিযোগ, গোটা ঘটনার ভিডিও তুলতে গেলেও বাধা দেয়া হয়। বন্ধুদের সঙ্গে এরপর হোটেল থেকে বেরিয়ে যান এই অভিনেত্রী।

তানিশা বলেন, ”একজন আফ্রিকান-আমেরিকান মানুষের কাছ থেকে এরকম ব্যবহার পাওয়াটা আশাতীত। ইতিহাসটা বোধ হয় ভুলে গিয়েছে সে। তাদেরও তো একটা সময়ে শিকার হতে হয়েছিল বর্ণবিদ্বেষের।” কী করে অন্য কোনো দেশের মানুষের ক্ষেত্রে এমন পুনরাবৃত্তি ঘটাতে পারেন ওই কর্মচারী, সে প্রশ্নও তোলেন অভিনেত্রী।

Check Also

অবশেষে দেখা মিলল সারিকার

শোবিজ পাড়ায় এখন আর খুব একটা দেখা যায় না মডেল-অভিনেত্রী সারিকাকে। শোবিজ অঙ্গনের খুব কাছের …