কাঁচা আমের ‘স্পাইসি আমসত্ত্ব’

এখন চার পাশে আমের আচার বানানো নিয়ে সবাই ব্যস্ত। আমের আচারের অন্যতম আকর্ষন হলো আমসত্ত্ব। এই আমসত্ত্ব কয়েকভাবে তৈরি করা যায়। আজ আপনাদের কাঁচা আমের আমসত্ত্ব যা খেতে একদম দোকানের মতো হবে। উপাদান অনেক কম লাগে রোদ না থাকলে চুলার তাপে শুখিয়ে তৈরি করা যায় আমসত্ত্ব। ফ্রিজে না রেখে পেপার কাগজে মুড়িয়ে আমসত্ত্ব খাওয়া যায় অনেক দিন। চাইলে ফ্রিজে রেখেও খেতে পাড়েন। তাহলে দেরি না করে চলুন জেনে নেই কিভাবে আমসত্ত্ব তৈরি করা হয়।

উপকরণ:

কাঁচা আম – ১ কেজি

লবণ – স্বাদ মতো

চিনি – ২ কাপ

চিলি পাউডার – ১ চা চামচ

টালা শুকনো মরিচ – ২ টা

সরিষা তেল – ২ টেবিল চামচ

বিটলবণ – ১ চা চামচ

ভিনেগার – ১ চামচ (ঈচ্ছা)

প্রণালি:

কাঁচা আম খোসাসহ বা আমের খোসা ছিলে ছোট করে কেটে নিতে হবে। সামান্য পানি দিয়ে চুলাই সিদ্ধ করুন। যখন পানি শুকিয়ে সিদ্ধ হয়ে আসবে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে চালনী দিয়ে চেলে রাখুন। চুলায় কড়াইতে চেলে রাখা আমে চিনি দিয়ে জ্বাল করুন। চুলায় আঁচ কম দিয়ে জ্বাল করতে হবে। চিনির পানি যখন শুকিয়ে আসবে তখন এক এক করে উপকরণগুলো দিয়ে নাড়তে হবে। কিছু সময় পর ঘন মিশ্রণ তৈরি হবে তখন নামিয়ে গরম আম ট্রে তে তেল মেখে বা পাতলা সুতি কাপড়ের উপর আমের সত্ত্ব ছড়িয়ে দিয়ে রোদে দিতে হবে। যখন শুকিয়ে যাবে নিজের মতন করে স্লাইস করে নিন। আম সত্ত্ব ফ্রিজে সংরক্ষণ করা যায়। যদি বাহিরে রাখতে চান তবে পেপার দিয়ে মুড়িয়ে রাখুন। রোদে দেওয়া ছাড়াও আমসত্ত্ব চুলার তাপে শুঁখানো যায়।

এই আমসত্ত্বকে স্পাইসি আমসত্ত্ব বলা হয়ে থাকে। আমসত্ত্ব কয়েকভাবে তৈরি করা যায় তার মধ্যে এই স্পাইসি আমসত্ত্ব সবার বেশি পছন্দ।

Check Also

ঈদের রেসিপি চিকেন রেজালা

ঈদে পোলাওয়ের সঙ্গে চিকেন আইটেম না থাকলে কি চলে! সবারই খুব পছন্দের একটি খাবার হলো …