যে ৫ কারণে আপনার ওজন কমে না

ওজন কমানোর জন্য নানা কসরত করেও ওজনের কাটা দিনেদিনে উর্ধ্বমুখী? এটি আপনার জন্য বেশ চিন্তার কারণও হয়ে দাঁড়িয়েছে। কারণ কাঙ্ক্ষিত ওজন না পেলে ভয় থাকে অনেকরকম অসুখও। কিন্তু জানেন কি, আপনার প্রতিদিনের কিছু অভ্যাসের কারণেই কমছে না ওজন। জেনে নিন কী সেই অভ্যাস-

অল্প খাওয়া: অনেকের ধারণা, অল্প খেলে বা না খেলে সরাসরি ওজন কমতে পারে। আসলে কিন্তু তা হয় না। শরীর এভাবে কাজ করে না মোটেও। বরং এক্সপার্টরা বলছেন, এভাবে না খেয়ে থাকলে বা কম খেলে ওজন কমার বদলে, বাড়তে থাকে। চেষ্টা করতে হবে বারবার, অল্প অল্প করে খেয়ে যেতে। তাতে ওজন আয়ত্তে থাকবে।

অন্যমনস্কভাবে খাওয়া: খেতে বসে টিভি দেখার অভ্যাস আছে কি? ওজন কমাতে চাইলে এই অভ্যাস আজই বাদ দিন। এতে আপনার ক্যালোরি ইনটেক বেশি হচ্ছে। বসে বসে খেয়ে যাচ্ছেন, তাতে ওজনও বাড়ছে। আপনি কীভাবে খাচ্ছেন, কোন পরিবেশে খাচ্ছেন, তাতে কিন্তু আপনার ওজন অনেকটাই নিয়ন্ত্রিত হয়। কারণ তখন আপনার মন খাবারের দিকে সেভাবে থাকে না। তাই আপনার পেট ভরে যাচ্ছে কখন, আপনার খেয়ালও থাকছে না। আর বেশি খেয়ে ফেলছেন। ফলে ওজন বাড়ছেই।

পানীয়: খাবারের সাথে বিভিন্নরকম কোমল পানীয় খাওয়ার অভ্যাস থাকে অনেকেরই। আবার যখন তখন প্যাকেটের ফ্রুটজুসও খাওয়া হয়। কিন্তু এগুলো আপনার শরীরে ক্যালরি বাড়িয়ে দিচ্ছে। তাই খাবারের প্রতি খেয়াল রাখার পাশাপাশি রাশ টানুন পানীয় পানের ক্ষেত্রেও।

কম ঘুম: কাজের চাপে পড়ে বা অভ্যাসের কারণে অনেকেই কম সময় ঘুমান। ফলে আপনার হরমোন নিজের ছন্দে আর কাজ করে না। এতে করে সারাক্ষণই ক্ষুধা পেতে পারে। তাতে যা ফল হওয়ার তাই হয়। ওজন তো কমেই না, বরং বাড়তে থাকে।

স্ট্রেস: মন খারাপ থাকলে মিষ্টি খাবারের প্রতি ঝোঁক কাজ করে। এতে ওজন স্বাভাবিকভাবেই তো বাড়বে। এবার মন ভালো থাকলে আপনি তো হেঁটে হেঁটে গল্প করতে পারেন বন্ধুর সাথে, কিন্তু মন ঠিক না থাকলে? বসে থাকবেন এক জায়গায় আর এটা সেটা খেতে থাকবেন, তাতে ওজনও বাড়তে থাকবে।

Check Also

মা হওয়ার পরও কীভাবে এত আকর্ষণীয় সানিয়া মির্জা?

মা হওয়ার পর বেশিরভাগ মেয়েরাই সাধারণত মুটিয়ে যান। ভারতের টস সেনসেশন সানিয়া মির্জাও তাই হয়েছিলেন। …