Advertisements

রুটি এক সপ্তাহ সংরক্ষণের উপায়

ruti-164647 রুটি এক সপ্তাহ সংরক্ষণের উপায়

সকালে ঘুম থেকে উঠে রুটি বানানোটা সবার জন্যই এক মহা ঝামেলার কাজ। পানি গরম করা, আটা মাখানো, রুটি বানানো, এ যেনো বড়ই কষ্টের। আর চাকরিজীবী হলে তো কথাই নেই। তবে ছোট্ট একটা টিপস অনুসরণ করলে এ ঝামেলা থেকে বেঁচে যাবেন। খুব সকালে ঘুম থেকে উঠে রুটি বানান তারা যদি রাতে টেলিভিশন দেখতে দেখতে রুটি বানিয়ে ফ্রিজে রেখে দেন তাহলে একটু শান্তিতে ঘুমাতে পারবেন। অথবা সপ্তাহের ছুটির দিনটিতে বেশি করে তৈরি করে রেখে দিতে পারেন পুরো সপ্তাহের জন্য। তাহলে দেখে নিন।

উপকরণ : ময়দা/আটা পরিমাণ মত, পানি পরিমাণ মত, লবণ পরিমাণ মত, তেল পরিমাণ মত।

Advertisements

প্রণালি :
পানি ফুটিয়ে তাতে লবণ এবং তেল দিয়ে দিন। এবার ময়দা সেদ্ধ করে ময়ান করে রুটি বেলে নিন। তারপর রুটিগুলোকে গরম তাওয়াতে এপাশ ওপাশ ছেকে নিন। এবার সবগুলি রুটিকে অল্প সময়ে পাতলা কাপড়ের উপর ছড়িয়ে ফ্যানের বাতাসে ঠাণ্ডা করে বড় বাটিতে রেখে ভালো করে বাটির ঢাকনা লাগিয়ে দিন ও নরমাল ফ্রিজে রেখে দিন। এবার যখন রুটি ভাজবেন তখন ফ্রিজ থেকে বের করে গরম গরম পরিবেশন করুন।

কিছু সতর্কতা:
যদি ২ কেজি ময়দার রুটি বানানো হয় তাহলে তাতে পৌনে এক কাপের মত তেল দিতে হবে। এছাড়াও প্রতিদিন রুটি বানানোর সময় একটু তেল দিলে ময়ানটা ভাল হয়। মনে রাখবেন ময়ান ভালো হলে রুটি বানাতেও সুবিধা আর রুটি আরও সুন্দর ও নরম হয়। এক সপ্তাহ ঠিকই রাখা যায়, তবে স্বাস্থ্যের কথা চিন্তা করে ফ্রিজে রাখা খাবার দুইদিনের বেশি না খাওয়াই ভালো।

Advertisements

Check Also

তেল ছাড়াই স্বাস্থ্যকর সবজির আচার!

আচার তো নিশ্চয়ই অনেক রকমের খেয়েছেন, কিন্তু কখনো সবজির আচার খেয়েছেন কি? পছন্দমত সবজি দিয়ে …