‘উইশ ফর ইউ’ খুললেই বিপদ!

সামাজিক যোগাযোগ মাধ্যমে কয়েক দিন ধরে একটি মেসেজ ঘুরছে। ফেসবুক ইনবক্স ও মেসেঞ্জারে ‘উইশ ফর ইউ’ নামের এই চমকপ্রদ মেসেজের মাধ্যমে ফেসবুক বন্ধুকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানানোর আহ্বান জানানো হচ্ছে। মেসেজে লেখা—‘আই অ্যাম সেন্ড ইউ এ সারপ্রাইজ মেসেজ। ওপেন দিস।’ আর সেই লিংকে ক্লিক করলেই ছড়িয়ে পড়ছে বন্ধু তালিকার সবার কাছে।

মেসেজটি আসলে একটি ম্যালিশাস শুভেচ্ছা, যা দিয়ে ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নিচ্ছে হ্যাকাররা। এটি স্মার্টফোন ও কম্পিউটার ব্যবহারকারীর বিপদ ডেকে আনতে পারে। যেকোনো সময় মোবাইল ও কম্পিউটার মেমোরি ক্র্যাশ হতে পারে। খোয়া জেতে পারে জরুরি তথ্য। এটি না খোলার পরামর্শ দিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিশেষজ্ঞরা।

ফিলিপাইনের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম নামের এক সাইবার নিরাপত্তা সংস্থা ব্যবহারকারীদের এই ম্যালিশাস থেকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে। গতকাল সোমবার সংস্থাটি বলেছে, কেউ ওই লিংকে ক্লিক করলে তাকে একটি ওয়েবসাইটে নিয়ে যাওয়া হচ্ছে। একই সঙ্গে ব্যবহারকারীর কাছ থেকে বিভিন্ন কৌশলে তথ্য নেওয়া হচ্ছে। কয়েকটি ওয়েবসাইটের তালিকা দিয়ে সংস্থাটি বলেছে, এসবই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়া হয়েছে। এর ভুক্তভোগী এখন সাধারণ ব্যবহারকারী। তাই এসব ওয়েবসাইটে প্রবেশ না করার পরামর্শ দিচ্ছে তারা।

ওয়েবসাইটগুলো হচ্ছে উইশ-ইউডটকো, উইশ৪ইউডটকো, মাই-এমএসজিডটকো, লুক-মিডটকো, সারপ্রাইজ৪ইউডটমি, হুকজিস্টডটকম, সি-ম্যাজিকডটকো, মেরা-স্টাইলডটকম, হোয়াটসঅ্যাপ-স্টাইলডটকো, সি-ম্যাজিকডটকো এবং মাই-লাভডটকো।

ছড়িয়ে পড়া এই ম্যালওয়্যার নিয়ে বাংলাদেশেও এরই মধ্যে ফেসবুকে অনেকে সতর্ক করেছেন। এ বিষয়ে জানতে চাইলে প্রধান প্রযুক্তি কর্মকর্তা বা সিটিওদের সংগঠন সিটিও ফোরাম বাংলাদেশের সভাপতি তপন কান্তি সরকার কালের কণ্ঠকে বলেন, ‘ম্যালওয়ার অনেকটা গুপ্তঘাতকের মতো। এটি মোবাইল কিংবা কম্পিউটারে ঢুকে চুপচাপ বসে থাকবে। এরপর কোনো এক সময় দেখা যাবে হার্ডডিস্ক ক্র্যাশ হয়ে গেছে।’ এটা না খোলা এবং অ্যান্টিভাইরাস হালনাগাদ করার পরামর্শ দেন তিনি।

ফেসবুকে ‘উইশ ফর ইউ’ মেসেজ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিকস ও মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক লাফিফা জামাল। তিনি গতকাল কালের কণ্ঠকে বলেন, ‘এটি প্রথম দেখাতেই সন্দেহ হয়েছিল, সামথিং রং। এটা স্প্যাম জাতীয় কিছু হবে। আমার এতে ক্লিক করা উচিত না। এমন লিংক আসে, কিন্তু নববর্ষের সময় হওয়ায় এটি অনেকেই না বুঝে এতে ক্লিক করছে। এতে এটি ছড়িয়ে পড়ছে।’

তথ্য-প্রযুক্তি প্রতিষ্ঠান ফাইবার অ্যাট হোমের প্রধান প্রযুক্তি কর্মকর্তা সুমন আহমেদ সাবির বলেন, ‘ফেসবুক মেসেঞ্জারে যে শুভেচ্ছা বার্তা পাঠানো হচ্ছে তা আসলে একটি ম্যালওয়্যার। এখানে একটা লিংক পাঠানো হচ্ছে, যাতে ক্লিক করলে মোবাইল কিংবা কম্পিউটার ম্যালওয়্যার আক্রান্ত হওয়ার আশঙ্কা আছে। এ ক্ষেত্রে পারলে মোবাইলটি রিসেট করা এবং অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলা ভালো।’ তিনি এ ধরনের মেসেজ না খুলে ডিলিট করার পরামর্শ দেন।

ফিলিপাইনের সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠানটিও ব্যবহারকারীদের, বিশেষ করে যারা লিংকে ক্লিক করেছে তাদের খুব দ্রুততার সঙ্গে পাসওয়ার্ড বদল করার পরামর্শ দিয়েছে। একই সঙ্গে ব্রাউজারের হিস্ট্রি ও ক্যাশ মুছে দিয়ে তা রিস্টার্ট দিতে, ফোনে বা কম্পিউটারে অ্যান্টিভাইরাস থাকলে তা আপডেট দিতে এবং ডিভাইস স্ক্যান করতে পরামর্শ দেওয়া হয়েছে।

Check Also

উবার ব্যবহারকারীদের সবচেয়ে জনপ্রিয় গন্তব্যস্থল যমুনা ফিউচার পার্ক

২০১৯ সালে বিশ্বের সর্ববৃহৎ অন-ডিম্যান্ড রাইডশেয়ারিং কোম্পানি উবার ব্যবহারকারীদের সবচেয়ে জনপ্রিয় গন্তব্যস্থল ছিল যমুনা ফিউচার …