প্লাজমা থেরাপিতে দেশে একদিনেই বিস্ময়কর সাফল্য

করোনা চিকিৎসায় দেশে প্লাজমা থেরাপিতে বিস্ময়কর সাফল্য পেয়েছে কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল। হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, প্লাজমা থেরাপি দেয়া রোগীর অক্সিজেন গ্রহণের ক্ষমতা একদিনেই ৩০ থেকে ৬০ শতাংশ পর্যন্ত বেড়েছে।

সোমবার সন্ধ্যায় এ কথা জানিয়ে পুলিশ সুপার ও চিকিৎসক এমদাদুল হক বলেন, দুই দিনের মধ্যেই পুলিশ হাসপাতালে রক্ত থেকে প্লাজমা সংগ্রহ শুরু হবে।

তিনি আরো বলেন, প্লাজমা থেরাপী নিয়ে আমরা অত্যন্ত আশাবাদী। তবে এখন পর্যন্ত রক্তের প্লাজমা আমাদের ঢাকা মেডিকেল কলেজ থেকে সেপারেশন করে নিয়ে আসতে হচ্ছে। পুলিশ হাসপাতালেই আগামী দুই থেকে তিনদিনের মধ্যে প্লাজমা প্রক্রিয়াকরণের মেশিন বসানোর কাজ শেষ হবে ।

প্রসঙ্গত, রক্তের জলীয় অংশকে প্লাজমা বলে। রক্তের তিন প্রকারের কণিকা বাদ দিলে বাকী অংশ হচ্ছে রক্তরস। কোনো মেরুদণ্ডী প্রাণীর শরীরের রক্তের প্রায় ৫৫ শতাংশই হলো রক্তরস। সেরে ওঠা ব্যক্তির রক্তরস আক্রান্ত ব্যক্তির শরীরে দিয়ে চিকিৎসা দেয়ার এ প্রাচীন পদ্ধতি প্লাজমা থেরাপি নামে পরিচিত। করোনাভাইরাস চিকিৎসায়ও এই পদ্ধতি বিশ্বজুড়ে ভালো ফলাফল দেয়ায় বাংলাদেশেও এটির যাত্রা শুরু হলো।

এদিকে বিশেষজ্ঞরা জানান, সুস্থ হওয়া একজনের প্লাজমায় চিকিৎসা দেয়া যাবে তিনজন করোনা রোগীকে। এটির মাধ্যমে বাড়ে প্রতিরোধ ক্ষমতা, কমে মৃত্যু ঝুঁকি।

চিকিৎসকরা বলছেন, প্লাজমা দান ও থেরাপিতে সাধারণ মানুষকে সচেতন ও উৎসাহী করতে হবে। এ সংক্রান্ত একটি গাইডলাইন তৈরি করছে স্বাস্থ্য অধিদফতর। প্লাজমা থেরাপি কার্যকর ভূমিকা রাখলে কমে আসবে করোনায় মৃত্যুহার।

Check Also

নারায়ণগঞ্জে ট্রেন থামিয়ে ঝালমুড়ি কিনলেন চালক (ভিডিও)

মাঝপথে ট্রেন থামিয়ে ঝালমুড়ি কিনছেন নারায়ণগঞ্জের এক ট্রেনচালক। তার এ ঝালমুড়ি কেনার ভিডিও এখন সামাজিক …