কাঁচা আমের টক-মিষ্টি ৬ পদ

|রূপ-কেয়ার ডেস্ক|

বাজারে এখন কাঁচা আমের পসরা। তাই নিত্যদিনের খাবারে কাঁচা আমের ব্যবহার স্বাদ বদলে দেবে। আচারসহ আজ থাকছে কাঁচা আমের আরো পাঁচ ধরনের রান্নার রেসিপি।
টক ঝাল মিষ্টি আম
উপকরণ : কাঁচা আম ৮-১০টি, শুকনা মরিচ ১০-১২টি, চিনি দেড় কাপ, রসুন কোয়া ৪-৫টি, আদা টুকরা ১ টেবিল চামচ, সাদা ভিনেগার ১ চা চামচ।
প্রস্তুত প্রণালি : আম ধুয়ে ছিলে নিন। আম টুকরা করে নিন। চিনি ও পরিমাণমতো পানি দিয়ে সিরা করে নিন। তাতে আম, শুকনা মরিচ ফালি করে জ্বাল দিন। আম নরম হয়ে এলে আদা ও রসুন দিন। নামানোর আগে ভিনেগার দিয়ে নামিয়ে পরিবেশন করুন।
ছোট মাছের আম চচ্চড়ি
উপকরণ :মলা বা কাঁচকি মাছ দেড় কাপ, গ্রেট করা কাঁচা আম ১ কাপ, তেল ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ পরিমাণমতো, কাঁচামরিচ ৪টি, ধনেপাতা ১ টেবিল চামচ, কাসুন্দি ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ।
প্রস্তুত প্রণালি : প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ লাল হলে গ্রেট করা আম দিন। আম নরম হয়ে এলে হলুদ ও মরিচের গুঁড়া দিয়ে সামান্য পানি দিন। এরপর মাছ দিয়ে কাঁচামরিচ ফালি করে দিন। এতে কাসুন্দি যোগ করে ধনেপাতা দিয়ে নামিয়ে পরিবেশন করুন।
সজনে আমের টক মিষ্টি
উপকরণ : কাঁচা আম ১টি (কিউব করে কাটা), সজনে ছোট ছোট টুকরা করা ১ কাপ, পেঁয়াজ কুচি ১টি, কাঁচামরিচ ২/৩টি, শুকনা মরিচ গুঁড়া ১/২ চা চামচ, গুড় ১/৪ কাপ, তেঁতুলের মাড় ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, ধনে পাতা সাজানোর জন্য, তেল ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ।
প্রস্তুত প্রণালি : প্যানে তেল দিন। এতে পেঁয়াজ যোগ করে ভেজে নিন। সামান্য পানি যোগ করে হলুদ, মরিচের গুঁড়া ও লবণ দিয়ে কষিয়ে সজনে পরিমাণমতো পানি দিয়ে সিদ্ধ করুন। সজনে সিদ্ধ হলে এতে আম দিন। আম নরম হলে তেঁতুলের মাড় ও গুড় দিন। কাঁচামরিচ দিয়ে নামিয়ে নিন। এবার ধনে পাতা দিয়ে সাজিয়ে গরম ভাতের সঙ্গে পরিবশেন করুন।] আম পান্না
উপকরণ : কাঁচা আম ২টি, গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ, লবণ পরিমাণমতো, বিট লবণ প্রয়োজন মতো, জিরা ভাজা গুঁড়া ১ চা চামচ, গুড় ২ টেবিল চামচ , পানি ৪ কাপ, বরফ প্রয়োজন মতো।
প্রস্তুত প্রণালি : মৃদু আঁচে আম পুড়িয়ে নিন। আমের খোসা কালো হয়ে গেলে নামিয়ে নিন। ঠাণ্ডা করুন। যখন আম পুরোপুরি ঠাণ্ডা হয়ে যাবে তখন আম খোসা ছাড়িয়ে নিন। এবার আম টুকরা করে নিন। এরপর ব্লেন্ডারে নিয়ে জিরা গুঁড়া, বিট লবণ, গোলমরিচ গুঁড়া এবং লবণ দিন। গুড় যোগ করুন। ব্লেন্ড করুন। ব্লেন্ড করা মিশ্রণটিকে ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন। ঠাণ্ডা হলে দুই টেবিল চামচ পাল্প নিয়ে বরফের কিউব দিন। ঠাণ্ডা পানি যোগ করুন। জিরা গুঁড়া ছিটিয়ে সাজিয়ে পরিবেশন করুন ।
আম ডালে পুঁইশাক
উপকরণ :মসুর ডাল ১ কাপ, পুঁইশাক ২৫০ গ্রাম, কাঁচা আম ২টি, পেঁয়াজ কুচি ১টি, রসুন কুচি ৪-৫ কোয়া, হলুদ গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ ৫-৬টি, লবণ স্বাদমতো, তেল ২ টেবিল চামচ, মরিচ গুঁড়া সামান্য।
প্রস্তুত প্রণালি : মসুর ডাল সিদ্ধ করে রাখুন। প্যানে তেল ঢেলে পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে লাল করে ভাজুন। সামান্য পানি দিয়ে হলুদ ও মরিচ গুঁড়া দিয়ে পুঁইশাক দিন। শাক সিদ্ধ হলে আম দিন। আম নরম হয়ে গেলে ডাল দিন। রান্না হয়ে গেলে কাঁচামরিচ দিয়ে নামিয়ে পরিবেশন করুন।
গ্রিন ম্যাঙ্গো রাইস
উপকরণ : সিদ্ধ করা পোলাওর চাল ২ কাপ, সরিষা ১/২ চা চামচ, ছোলার ডাল ১/২ কাপ, মটরশুঁটি ২ টেবিল চামচ, বাদাম ১ টেবিল চামচ, শুকনা মরিচ ২টি, আদাপেস্ট ১/২ টেবিল চামচ, কাঁচামরিচ ৪/৫টি, হলুদ গুঁড়া ১/৪ চা চামচ, হিং ১ চিমটি, কাঁচা আম কুচানো ১ কাপ, নারিকেল ২ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি : কাঁচা আম ধুয়ে গ্রেট করে নিন। তেল গরম করুন মিডিয়াম আঁচে। সরিষা যোগ করুন। সরিষা ফুটে উঠলে ছোলার ডাল ও বাদাম যোগ করে ভেজে নিন। মটরশুঁটি দিন। শুকনা মরিচ ভেঙে দিয়ে কিছুক্ষণ ভাজুন। আদা বাটা, হলুদ গুঁড়া, লবণ ও হিং দিয়ে গ্রেট করা আম যোগ করুন। কাঁচা মরিচ দিন। আম সামান্য নরম হলে নারিকেল দিয়ে ভাজা ভাজা করুন। এরপর সিদ্ধ করা চাল দিন। কিছুক্ষণ নেড়ে মৃদু আঁচে বসিয়ে রাখুন। গরম গরম পরিবেশন করুন।
তথ্যসূত্র: সমকাল শৈলী

Check Also

চিংড়ি কিমায় মজার পাকোড়া

বিকেলের নাস্তায় নানা ধরনের মজার খাবারের খোঁজ করেন? ঘরেই খুব সহজে তৈরি করুন চিংড়ি কিমায় …