নারীদের মোহনীয় করে তোলে পারফিউম; দামি পোশাক নয়!

নারীদের নতুন দামি একটি পোশাকের চেয়ে একটি দারুণ পারফিউমের পেছনে টাকা খরচ করা বেশি জরুরি। কারণ বিজ্ঞানীদের মতে, ভালো একটি পারফিউম নারীদের অনেক বেশি মোহনীয় ও সুন্দর করে তোলে। এটি নারীকে আরো আকর্ষণীয় করে বলে নতুন গবেষণায় প্রমাণ মিলেছে। কারণ একজনকে অপরজনের কাছে গ্রহণযোগ্য করে তুলতে গন্ধ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তবে এটি নারীকে কম বয়সী বানাতে পারে না, শুধুমাত্র মোহনীয় করে। মনেল কেমিক্যাল সেন্সেস সেন্টার এর এক দল গবেষক এ পরীক্ষা চালিয়েছেন।

এ গবেষণায় কয়েকজনকে বেছে নেওয়া হয়। তাদেরকে কয়েকজন নারীর ছবি দেখিয়ে বলা হয় তারা কতোটুকু আকর্ষণীয় তা বলার জন্য। ছবি দেখার সময় দুই ধরনের গন্ধ ছড়িয়ে দেওয়া হয়। একটি মাছের তেলের বাজে গন্ধ এবং গোলাপের পারফিউম ব্যবহার করা হয়েছিল। গোলাপের মোহনীয় গন্ধ ছবির নারীদের সুন্দর ও মোহনীয় করে তোলে।

কগনিটিভ নিউরো বিজ্ঞানী ড. জেনিনা স্যুবার্ট বলেন, চেহারার সৌন্দর্যের সঙ্গে সুগন্ধ একযোগে একটি বিশেষ আবেগ তৈরি করে। এটি মস্তিষ্কে নিউরাল প্রসেসিংয়ের মাধ্যমে অনুভূতি ছড়িয়ে দেয়।
নারীদের আকর্ষণীয় বৈশিষ্ট্য এবং বয়স এ দুটি বিষয়কে এক করে তাদের মোহনীয়তা যাচাই করার চেষ্টা করা হয় এই গবেষণায়। দেখা যায়, ঘ্রাণ এবং দৃশ্যমান সৌন্দর্য নারীর চেহারাকে আকর্ষণীয় করে। এর মধ্যে বয়স বেশি হলে দৃশ্যমান আকর্ষণ কমে যায়। কিন্তু সেখানে ঘ্রাণের যোগ ঘটালে আকর্ষণ অনেক বেড়ে যায়।

ইউনিলিভারের বিজ্ঞানী এবং গবেষণা দলের প্রধান জিন মার্ক বলেন, পরীক্ষার এই ফলাফল দেখিয়েছে দারুণ গন্ধ সমাজে মানুষের সৌন্দর্য ও ব্যক্তিত্বকে কীভাবে ফুটিয়ে তোলে।

সূত্র : কালেরকণ্ঠ

Check Also

ফর্সা ত্বক চান? মেনে চলুন এই ৩ নিয়ম

আবহাওয়ার খামখেয়ালি প্রভাব পড়ে আমাদের ত্বকেও। এই রোদ, বৃষ্টি, ধুলোবালি- সবকিছুর সঙ্গে তাল মেলাতে গিয়ে …