বর্ষায় ঘরদোর ফ্রেশ রাখুন

|রূপ-কেয়ার ডেস্ক|

চলছে আষাঢ় মাস। আর আষাঢ় মাস মানেই ক্ষণে ক্ষণে বৃষ্টির আগমন। বাইরে তো বটেই, ঘরেও অনেক বিপদের সম্মুখীন হতে হয়। বর্ষাকালে সবচেয়ে বড় সমস্যা হল ঘরবাড়ি জামা-কাপড় ও আসবাবপত্রে স্যাঁতসেঁতে ও ভেজা ভাব। ফ্রেশনেস যেন জীবন থেকেই উধাও। এছাড়াও রয়েছে পোকা-মাকড়ের উপদ্রব। সব মিলিয়ে মনটাই যেন কেমন বিষণ্ণ হয়ে থাকে। কীভাবে এসব সমস্যা থেকে রক্ষা পাবেন? কীভাবে এই বর্ষায় ঘরদোর রাখবেন পরিচ্ছন্ন ও “ফ্রেশ”?
-বর্ষাকালে জামা-কাপড়ের স্যাঁতসেঁতে ভাব দূর করার জন্য আলমারিতে চকের টুকরা রেখে দিন। জামা-কাপড়ের স্যাঁতসেঁতে ভাব চলে যাবে নিমিষে।
-অনেক সময় দেখা যায় বর্ষায় চাল, ডাল ও আধাতে পোকার উপদ্রব দেখা দেয়। তাই চাল, ডাল ও আধা রাখার পাত্রে কয়েকটা শুকনা নিমপাতা রেখে দিলে দেখবেন পোকা আর হবে না।
-বিছানায় ফ্রেশ ভাব আনতে চাদরে মাড় দিয়ে ইস্ত্রি করিয়ে নিন।
-বর্ষায় বিস্কুট রাখার পাত্রে ভিজেভাব দেখা যায়। তাই এক টুকরা ড্রাই সল্ট রেখে দিলে দেখবেন ভিজেভাব দূর হয়ে যাবে।
-মশা, মাছি ও পোকা-মাকড়ের উপদ্রব বর্ষাকালে বেশি দেখা যায়। তাই ফেলে দেয়া চায়ের পাতা ভালো করে শুকিয়ে ধূপের বদলে ব্যবহার করলে উপকৃত হবেন। দেখবেন চা-পাতার পোড়া গন্ধে পোকা-মাকড় পালিয়ে গেছে।
-এছাড়া মশা-মাছির উপদ্রব থেকে রক্ষা পেতে চাইলে কয়েকটা কর্পূর পানিতে ভিজিয়ে ঘরের এক কোণে রেখে দিন দেখবেন মশা-মাছির উপদ্রব কমে গেছে।
-বর্ষায় ঘরের মেঝেতে স্যাঁতসেঁতে ভাব লক্ষ্য করা যায়। যদি এই ভেজাভাব দূর করতে চান তাহলে রুম ফ্রেশনার স্প্রে করুন। দেখবেন ঘরের ভেতর একটা ফ্রেশ ভাব ফুটে উঠবে।
-পিঁপড়া দূর করতে ঘর মুছুন পানিতে ভিনেগার মিশিয়ে।
তথ্যসূত্রঃ প্রিয় লাইফ

Check Also

চিনি থেকে পিঁপড়া তাড়ানোর দারুণ উপায়

চিনি রাখা নিয়ে অনেকেই ঝামেলায় পড়েন। যেমন পাত্রেই রাখেন না কেন পিঁপড়া এসে হাজির হয়। …