মুখমণ্ডলে বয়সের ছাপ পড়ার ৭টি লক্ষণ ও প্রতিকার জেনে নিন

সময়ের সঙ্গে সঙ্গে ত্বকে বয়সের নানা ছাপ পড়তে থাকে। সঠিক যত্ন না নিলে এ ছাপগুলোর কারণে অনেককে বয়সের তুলনায় বেশি বয়স্ক বলে মনে হয়। তবে ভালো খবর হলো, এসব ছাপ দূর করার উপায় আছে আপনার হাতেই।

১. চোখের চারপাশে ‘কাকের পা’
চোখের চারপাশের ত্বকে বয়সের সঙ্গে সঙ্গে কিছু পরিবর্তন ঘটে। এগুলো বয়সের চিহ্ন হিসেবে সর্বপ্রথম ফুটে ওঠে। এগুলো নির্ণয় করা খুব সহজ। চোখের চারপাশের ‘কাকের পা’ নামে ছোট ছোট ভাঁজের মতো এ চিহ্নগুলো ক্রমে সারা মুখে ছড়িয়ে পড়ে। তবে এ চিহ্নগুলো দূর করার জন্য আপনাকে খুব একটা পরিশ্রম করতে হবে না। সমস্যা সমাধানে আই ক্রিম নামে এক ধরনের ক্রিম চোখের চারপাশে দিনে দুইবার করে মাখতে পারেন। আর রোদে গেলে সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না। সবচেয়ে ভালো হয় রোদ এড়িয়ে চলতে পারলে।

২. উজ্জ্বলতা কমে যাওয়া
বয়সের অন্যতম চিহ্ন ত্বকের উজ্জ্বলতা কমে যাওয়া। অনেকেই মনে করেন, ত্বকের উজ্জ্বলতা আর কখনো ফিরবে না। কারণ বয়সের সঙ্গে সঙ্গে ত্বকের কোষগুলোর নতুন করে গড়ে ওঠার হার কমে যায়। এ সমস্যার একটি সমাধান হতে পারে ত্বক নিয়মিত ভালোভাবে পরিষ্কার করা। এ ছাড়া এঙ্ফলিয়েট করা যেতে পারে। ফেসিয়ালের একটি অংশ এটি। তবে অতিরিক্ত এঙ্ফলিয়েট করলে হিতে বিপরীত হতে পারে। সপ্তাহে একবারের বেশি এটি করা যায় না।

৩. ফোলা চোখ
ফোলা চোখ আপনার মুখমণ্ডলে বয়সের আরেকটি চিহ্ন। এটি নানা কারণে হতে পারে। এর মধ্যে রয়েছে বয়স বাড়া, নির্ঘুম রাত কাটানো ও অতিরিক্ত লবণাক্ত খাবার খাওয়া। এ সমস্যার সমাধানটাও সহজ। এ জন্য আপনাকে প্রচুর ঘুমাতে হবে এবং লবণাক্ত খাবার খাওয়া কমিয়ে দিতে হবে। এ ছাড়া চোখের ফোলা কমানোর জন্য চোখের জেল পাওয়া যায়। এটিও ব্যবহার করতে পারেন।

৪. নাকের দুই পাশের দাগ
নাকের দুই পাশের গভীর দাগ (অনেকটা ব্র্যাকেট চিহ্নের মতো) থুতনির কাছাকাছি গিয়ে শেষ হয়, বয়স বাড়লে তা ক্রমে বাড়তে থাকে। এ ক্ষেত্রে উপকার করতে পারে ‘সিরাম’। এ ছাড়া বাজারে প্রচলিত কসমেটিকস ব্যবহার করলে এ ক্ষেত্রে উপকার হতে পারে।

৫. বলিরেখা
বয়স বাড়ার অন্যতম চিহ্ন বলিরেখা। কেউই চান না, তাঁর মুখের আনাচে-কানাচে ছড়িয়ে-ছিটিয়ে থাকুক বলিরেখা। এ দাগগুলো বয়স হওয়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে। আর সূর্যের তাপে এগুলো বৃদ্ধি পায়। আপনি দীর্ঘদিন ধরে যত সূর্যতাপ সহ্য করেছেন, তা ফিরিয়ে দিতে পারবেন না। কিন্তু এরপর থেকে সূর্যের নিচে গেলে যদি কিছুটা সতর্কতা অবলম্বন করেন, তাহলে তা যথেষ্ট কাজে দেবে। এ ছাড়া সানস্ক্রিন ব্যবহার করা যেতে পারে। আর প্রতিদিন কিছুটা ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। কারণ শুষ্ক ত্বকে বলিরেখা দ্রুত দেখা দেয়।

৬. কালো ছোপ
অনেকের ত্বকেই বয়স হলে ছোট ছোট কালো ছোপ দেখা যায়। সূর্যতাপের কারণে ত্বকে এ ধরনের চিহ্ন দেখা যেতে পারে। সানস্ক্রিন ব্যবহার ছাড়াও বড় হ্যাট, ছাতা ও সানগ্লাস ব্যবহার এ সমস্যা কমিয়ে দিতে পারে। এ ছাড়া এ সমস্যা মোকাবিলায় আলাদা কসমেটিকসও পাওয়া যায়।

৭. ঠোঁটের চারপাশের বলিরেখা
অনেকেরই ঠোঁটের চারপাশে ছোট ছোট ভাঁজ বেড়ে ওঠে। ধূমপান করলে এ সমস্যা বেশি হয়। এ সমস্যা সমাধানে ধূমপান ত্যাগ করা কার্যকর একটি উপায় হতে পারে। এ ছাড়া কসমেটিকস ‘সিরাম’ ব্যবহার করা যেতে পারে। দাগগুলো ঢেকে রাখতে মেয়েরা কৌশলে লিপ লাইনার ব্যবহার করতে পারেন।

সূত্র: কালেরকণ্ঠ

Check Also

ফর্সা ত্বক চান? মেনে চলুন এই ৩ নিয়ম

আবহাওয়ার খামখেয়ালি প্রভাব পড়ে আমাদের ত্বকেও। এই রোদ, বৃষ্টি, ধুলোবালি- সবকিছুর সঙ্গে তাল মেলাতে গিয়ে …