যে ৭টি জিনিস ছাড়া ভারতীয় বিয়ের সাজ পূর্ণতা পায় না

|রূপ-কেয়ার ডেস্ক|

rupcare_indian wedding3

বিয়ে হয় ব্যাপক রঙিন, হইচই আর আনন্দে পরিপূর্ণ। জামাই-বউয়ের দারুণ সাজ আর অতিথিদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ বিয়ের অনুষ্ঠানের আবেদনকে ভিন্ন মাত্রা প্রদান করে। সাম্প্রতিককালে উপমহাদেশিয় বিয়ের সঙ্গে পশ্চিমা সাজ-পোশাকের মিশেল জনপ্রিয় হচ্ছে। এখানে বিয়ের সাজের সাতটি প্রয়োজনীয় উপসঙ্গের কথা বলা হচ্ছে যা ছাড়া বিয়ের আড়ম্বর পূর্ণতা পায় না।

rupcare_indian wedding2

১. কালগি
বর যদি মাথায় একটি জাঁকজমকপূর্ণ কালগি বা পাগড়ি না পরেন, তবে বরের সাজের ষোলকলা পূর্ণ হয় না। ভারত, পাসিস্তানসহ বাংলাদেশেও বরের মাথায় দারুণ সব কালগি পরার প্রচলন রয়েছে।

২. আংটি
এই গহনাটি ছাড়া বিয়ে যেনো কল্পনাই করা যায় না। হিরে, সোনা বা প্লাটিনামের তৈরি আংটি সব সময় জনপ্রিয়। এ ছাড়া রঙিন পাথরের ঝলমলে আংটিরও ব্যাপক চাহিদা রয়েছে।

৩. হাত পাঞ্জা
এটা শুধু বউয়ের হাতেই নয়, অতিথি নারীদের হাতেও দেখা যায়। ব্রেসলেটের সঙ্গে চেইনের মাধ্যমে অনামিকা রিং দিয়ে জুড়ে দেওয়া হাত পাঞ্জার প্রচলন বহু আগে থেকেই চলে আসছে। ব্রেসলেট এবং রিং এর মাঝখানের পুরো অংশ সোনা বা রূপা এবং তার মধ্যে রঙিন পাথরের হয়ে থাকে।

৪. টিকলি
জেমস, হিরা বা অন্যান্য দামি পাথরের তৈরি হতে পারে টিকলি। বউদের কপালের ওপর টিকলি না থাকাটা যেনো বড় কোনো অভাব। মাথার মাঝখান থেকে সিঁথি বরাবর চেইনের সঙ্গে টিকলির মূল অংশটি লাগানো থাকে কপালে।

rupcare_indian wedding1

৫. নথ
হাত ও মাথার পরই নাকের নথের প্রয়োজন পড়ে। আমাদের উপমহাদেশে নতুন বউয়ের ঐতিহ্যবাহী গহনা নথ। বড় রিং নাকে শোভা পায় যা একটি চেইনের মাধ্যমে লাগানো থাকে কানের সঙ্গে। সোনা বা রূপার সঙ্গে হালকা পাথরের কারুকাজ থাকে এতে।

৬. মেহেদি
বিয়ের অনুষ্ঠানে বউকে মেহেদির রংয়ে না রাঙালে চলে? যদিও এখনো আলতার ব্যবহার হয় অনেক বিয়েতে। কিন্তু মেহেদি ভিন্ন মাত্রা যোগ করে। দারুণ নকশায় হাত ও পায়ে মেহেদির রং চমৎকার সৌন্দর্য ফুটিয়ে তোলে।

৭. চুড়ি
আমাদের উপমহাদেশের মেয়েদের চুড়ি দারুণ প্রিয়। দুই সেট কারুকার্য খচিত চুড়ি ছাড়া মেয়েদের যেনো মানায় না। এগুলো সোনা বা কাঁচের হতে পারে। যেকোনো পরিবেশে এবং অনুষ্ঠানে চুড়ি পরা যায়। এর আবেদন সার্বজনীন।

তথ্যসূত্র: কালেরকণ্ঠ

Check Also

নিয়মিত হাই হিল পরলে কী হয়?

হাই হিল ফ্যাশনপ্রেমীদের কাছে বেশ প্রিয়। আবার বিশ্বের নামীদামী মডেল-অভিনেত্রীদেরও হাই হিলেই অভ্যস্ত দেখা যায়। …