ইফতারে ভিন্নরকম স্বাদ ‘জাপানিজ চিকেন কারাআগে’

amitumi_japanese chicken iftar

জাপানিজ খাবার মানেই অনেকের ধারণা সেটা খেতে ভারি বিস্বাদ। আসলে কি তাই? হ্যাঁ, জাপানের বেশিরভাগ আমাদের বাঙালি রুচির সাথে মেলে না বটে, তবে কিছু ডিশ কিন্তু আপনার আসলেই ভালো লাগবে। আর তেমনই একটি ডিশ হচ্ছে চিকেন কারাআগে বা জাপানিজ ফ্রাইড চিকেন। তৈরি করতে খুব সোজা, কিন্তু স্বাদে দারুণ। আপনার রেগুলার চিকেন ফ্রাই রেসিপি থেকে বাইরে একদিন তৈরি করেই দেখুন না!

উপকরণ-
মুরগি এক কেজি
জাপানিজ সয়াসস- ২ টেবিল চামচ (সাধারন সয়াসসও চলবে)
কমলার রস- ২ টেবিল চামচ (মূলত জাপানিজ অ্যালকোহল ব্যবহার করা হয়, কমলার রসে কেবল একটু ভিন্ন ফ্লেভার আসবে। না দিলেও সমস্যা নেই)
গোল মরিচ গুঁড়া- ১/২ চা চামচ (চাইলে বেশি দিতে পারেন)
লেবুর রস- ১ টি
লেবুর রস- ২ টেবিল চামচ
লাল মরিচ মিহি কুচি- ১ টি (ইচ্ছা)
ময়দা ও কর্ণ ফ্লাওয়ার- ৩ টেবিল চামচ করে
লবণ সামান্য (দরকার নাও হতে পারে)
তেল ভাজার জন্য
ডিমের সাদা অংশ- ২টি
বরফ ঠাণ্ডা পানি- প্রয়োজন মত
পেঁয়াজ পাতা ও কচি পেঁয়াজ কুচি- ৪ টেবিল চামচ

প্রণালি-
-একটি মুরগিকে একটু ছোট টুকরোয় কাটতে হবে।
-এর সঙ্গে সয়াসস, গোলমরিচের গুঁড়া, একটি লেবুর রস, আদার রস, পেঁয়াজ পাতা, কচি পেঁয়াজ ও লবণ দিয়ে ভালো করে মাখিয়ে ১ ঘণ্টা রেখে দিতে হবে।
– ডিমের সাদা অংশ, ৩ টেবিল চামচ ময়দা এবং ৩ টেবিল চামচ কর্নফ্লাওয়ার বরফ ঠাণ্ডা পানি দিয়ে একসঙ্গে মাখিয়ে নিতে হবে আলাদা পাত্রে। মেরিনেট করার পর চিকেন থেকে যে জুস বের হবে, সেটাও মিশিয়ে দেবেন। বাড়তি ফ্লেভার আসবে।
-এবার এই মিশ্রণে মাংসের টুকরোগুলো ভালো করে মাখিয়ে ডুবো তেলে ভেজে নিতে হবে। ভাজা টুকরোগুলো থেকে টিস্যু কাগজ দিয়ে বাড়তি তেল শুষে নিতে হবে।
-জাপানিজ মেয়নিজ বা রাইসের সাথে পরিবেশন করুন চিকেন কারাআগে বা জাপানিজ ফ্রাইড চিকেন। আপনি চাইলে ফ্রেঞ্চ ফ্রাইয়ের মত একবার হালকা ফ্রাই করে রাখতে পারেন। পড়ে ইফতারের ঠিক আগ মুহূর্তে আবার মুচমুচে করে ভেজে নিতে পারেন।

সূত্র: প্রিয় লাইফ

Check Also

মজাদার রসুন ভর্তা তৈরির রেসিপি

গরম ভাতে সুস্বাদু ভর্তার কোনো পদ হলে আর কথা নেই! গপাগপ কখন যে সাবাড় হয়ে …