ঈদের আগেই গৃহিণীরা সেরে ফেলুন ৭টি জরুরী কাজ

|রূপ-কেয়ার ডেস্ক|

rupcare_things to do before eid

দেখতে দেখতে ফুরিয়ে গেলো রমজান মাস, দোরগোড়ায় চলে এসেছে ঈদ। ঈদে দিনটিতে সবচাইতে বেশি ব্যস্ত কারা থাকেন? নিঃসন্দেহে গৃহিণীরা। আর থাকবেন তো অবশ্যই। কেননা এই গৃহিণীরাই তো কারো মা, কারো স্ত্রী। বাড়ির গৃহিণীই যেন সকল ঈদ আনন্দের কেন্দ্রবিন্দু। তাই আসুন, জেনে নেই ঈদের আগেই গৃহিণীরা সেরে ফেলবেন যে কাজগুলো।

১) ঘরদোর পরিষ্কার করার কাজটি যত দ্রুত সম্ভব সেরে ফেলুন। একই সাথে ঘরদোর ঈদে কীভাবে সাজাতে চান সেটা পরিকল্পনা করে সব গুছিয়ে রাখুন। কুশন কাভার থেকে শুরু করে সাজসজ্জার সোম উপাদান রাখুন হাতের কাছে যেন গৃহসজ্জায় সময় বাঁচে।

২) ঈদের জন্য অবশ্যই প্রয়োজনীয় সকল বাজার করে ফেলুন। মশলা বেটে ফ্রিজে রাখুন। মাছ মাংস বাজার থেকে এনে কেটে ধুয়ে ফ্রিজে রাখুন, এতে ঈদের দিন সময় বাঁচবে। পিঁয়াজ কুচি করেও ফ্রিজে রাখতে পারেন। চাইলে পেঁয়াজ রাখতে পারেন বেরেস্তা করে। ঈদে রান্না করা ভীষণ সোজা হয়ে আসবে তাহলে।

৩) সকলের পোশাক একবার চেক করে নিন। কারো কিছু লাগবে কিনা, কোন পোশাকে সমস্যা আছে কিনা, সবার জন্য সবকিছু কেনা হয়েছে কিনা। সাথে নিজের পোশাকটাও ভাবুন।

৪) হাতে সময় থাকতেই সেরে নিন নিজের রূপচর্চার পালাটাও। সবকিছুর ভিড়ে নিজেকে অবহেলা করবেন না যেন!

৫) ঈদের দিন তো সবার জন্যই দুয়ার খোলা। কিন্তু তবুও বিশেষ মানুষদের একটা লিস্ট তৈরি করে ফেলুন। এবং সবাইকে ফোন করে করে বেড়াতে আসার দাওয়াত দিন। নিজেও ঠিক করে ফেলুন কোন দাওয়াতটি রক্ষা করবেন আর কোনটা করবেন না।

৬) কিছু খাবার ঈদের আগেই তৈরি করে ফেলুন। যেমন পুডিং, মিষ্টি, কাবাব,চপ, স্ন্যাক্স জাতীয় খাবার। এতে অতিথি আপ্যায়নে বিশাল সময় বাঁচবে। ঈদের দিন কী কী করবেন সেটার একটা লিস্ট করে ফেলুন অবশ্যই।

৭) প্রয়োজনীয় ওষুধ পত্র ও কোমল পানীয় ইত্যাদি কিনে রাখুন বাসায়। মোবাইলে পর্যাপ্ত পরিমাণ টাকা লোড করে রাখুন। ব্যাংক থেকেও টাকা তুলে রাখুন। ঈদের পর পরবর্তী কিছুদিন এসব নিয়ে বেশ যন্ত্রণা হয়।

তথ্যসূত্র: প্রিয় লাইফ

Check Also

চিনি থেকে পিঁপড়া তাড়ানোর দারুণ উপায়

চিনি রাখা নিয়ে অনেকেই ঝামেলায় পড়েন। যেমন পাত্রেই রাখেন না কেন পিঁপড়া এসে হাজির হয়। …