কন্ট্যাক্ট লেন্স ব্যবহারে সাবধানতা

|রূপ-কেয়ার ডেস্ক|

rupcare_using contact lense

কন্ট্যাক্ট লেন্স ব্যবহারের রয়েছে একটি নির্দিষ্ট সময়সীমা, রয়েছে কতগুলো নিয়ম। কিন্তু তাইওয়ানের এক ছাত্রী এ সব অগ্রাহ্য করে চোখে লেন্স পরে ছিলো টানা ছয় মাস। ফলশ্রুতিতে তার চোখে দেখা দেয় দুর্লভ এক রোগ যা তাকে অন্ধ করে দিয়েছে।

মেয়েটির এই রোগের কারণ হলো একটি এককোষী জীবাণু, অ্যামিবা। এই পুরো ছয় মাসে সে এক বারও চোখ থেকে লেন্স খোলেনি, পরিষ্কারও করেনি। এ কারণে অ্যামিবা সুযোগ পেয়ে যায় তার চোখে ইনফেকশন সৃষ্টি করার।

ইনফেকশন হয় তার চোখের বাইরের স্তরে, জানিয়েছে ডেইলি মেইল। অ্যামিবার কারণে এমন ইনফেকশন হওয়ার পরিস্থিতিকে বলে Acanthamoeba keratitis, আর যারা কন্ট্যাক্ট লেন্স ব্যবহার করেন তাদের মাঝে এই ইনফেকশন সবচাইতে বেশি দেখা যায়।

এই ইনফেকশনের উপসর্গ হলো চোখ ব্যাথা, লালচে ভাব এবং ঝাপসা দৃষ্টি। কয়েক সপ্তাহ থেকে শুরু করে কয়েক মাস পর্যন্ত এই সমস্যা দেখা দিতে পারে এবং চিকিৎসা করা না হলে পরিণতি হতে পারে অন্ধত্ব। অতিরিক্ত সময় কন্ট্যাক্ট লেন্স পরে থাকে এই রোগের সম্ভাবনা বাড়ে কারণ এর কারণে কর্নিয়া অক্সিজেন থেকে বঞ্চিত হয়। যথেষ্ট অক্সিজেন না পেলে কর্নিয়ার কোষগুলো নষ্ট হয়ে যেতে পারে, চোখ হয়ে উঠতে পারে ইনফেকশনের বিরুদ্ধে প্রতিরক্ষাবিহীন। এমনকি কন্ট্যাক্ট লেন্স সারারাত পরে থাকাও একেবারে অনুচিত।

Acanthamoeba keratitis বেশ দুর্লভ বটে। কিন্তু দীর্ঘ সময় কন্ট্যাক্ট লেন্স পরে থাকলে, কন্ট্যাক্ট লেন্স সলিউশন সময়মত পরিবর্তন না করলে, কন্ট্যাক্ট লেন্স কেস পরিষ্কার না রাখলে ব্যাকটেরিয়ার কারণে অন্যান্য ইনফেকশন হতেই পারে। এ ছাড়াও সাঁতার কাটা, গোসল বা চোখে পানি ঢুকতে পারে এমন কোনো কাজ করার সময়েও লেন্স খুলে রাখা উচিত।

কন্ট্যাক্ট লেন্স ব্যবহারে মেনে চলুন কিছু সাবধানতা:
১) অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে লেন্স ব্যবহার করবেন
২) চোখে পানি ঢুকতে পারে এমন পরিস্থিতিতে লেন্স খুলে রাখুন
৩) কন্ট্যাক্ট লেন্স সলিউশন বার বার ব্যবহার করবেন না
৪) কন্ট্যাক্ট লেন্স সলিউশনের বদলে পানি বা অন্য কোনো তরল ব্যবহার করবেন না
৫) দুই থেকে তিন মাস পর পর কন্ট্যাক্ট লেন্স কেস পরিবর্তন করুন
৬) চোখে অস্বস্তি বোধ হলে সাথে সাথে খুলে ফেলুন কন্ট্যাক্ট লেন্স

তথ্যসূত্র: প্রিয় লাইফ

Check Also

জ্বর সারানোর ঘরোয়া উপায়

হুটহাট জ্বর চলে আসা এই সময়ে অস্বাভাবিক নয়। বাতাসে ঋতু বদলের ঘ্রাণ। প্রকৃতির পরিবর্তনের সঙ্গে …