ক্ষতিকর বন্ধুদের চেনার ৭টি লক্ষণ

বন্ধুর সঙ্গ যে স্বর্গ বা নরক বয়ে আনতে পারে তা প্রবাদের মাধ্যমেই আমারা শিখেছি। বন্ধুদের বিষয়ে এমনিতেই আমরা থাকি অন্ধ। তাই কোনো বন্ধু যদি গোপনে এবং অগোচরে ক্ষতি করতে থাকে তাহলে তা বুঝতে পারাটা প্রায় অসম্ভব। তাই বিশেষজ্ঞের দেওয়া সাতটি লক্ষণে বুঝুন কোনো বন্ধু চুপিসারে আসলে আপনার ক্ষতি বয়ে আনছে।

১. অন্য বন্ধুদের ক্ষতি করা : কোনো বন্ধু আপনার ক্ষতি করবে তা নিশ্চিত ধরে যেতে পারেন যদি ওই বন্ধু অন্যদের ক্ষতির কারণ হতে থাকে। যারা অন্য বন্ধুর ক্ষতি করবে সে নিশ্চয়ই আপনার মতো বন্ধুরও ক্ষতি করতে পারে। তা ছাড়া যে বন্ধু আপনার অগোচরে আপনাকে নিয়েই কথা বলেন তার সঙ্গ ত্যাগ করুন।

২. সেকেন্ড-হ্যান্ড : অন্যরা আপনার বিষয়ে কী কী কথা বলেন তা আপনার কানে আসে একজন বন্ধুর মাধ্যমে। তারা নিশ্চয়ই ভেবেছিলেন এ কথাগুলো আপনার কানে আসবে না। অথচ যার মাধ্যমে এলো সে অন্যদের বিশ্বাস ভঙ্গ করেই আপনাকে বললো। কাজেই তাদের সম্পর্কে আপনি যা বলবেন সে কথাও যে ওই বন্ধুটির মাধ্যমে তাদের কানে যাবে না, তা বলতে পারেন না।

৩. ভালো কিন্তু নেতিবাচক : যখন কোনো বন্ধুর চোখে সুন্দর জিনিসটির দিকে তাকিয়ে আপনার মোটেও ভালো লাগবে না, তখন তার মন্তব্যের বিষয়ে সাবধান হয়ে যান। তার কাছে থেকে নিজের জন্য ভালো কোনো মন্তব্য পাবেন বলে মনে হয় না। কারণ এসব বন্ধুরা ইচ্ছাকৃতভাবে কোনো বাজে জিনিসকে ভালো বলেন যেন আপনি তা গ্রহণ করেন নেন। কারণ ভালো বন্ধু তো অন্য বন্ধুর ক্ষতি চাইবে না এবং আপনিও সেই বন্ধুর কথায় ভরসা রাখবেন, তাই না?

৪. অবমূল্যায়ন করা : প্রায় সময়ই দেখবেন কোনো বন্ধু আপনাকে কোনো এক জায়গায় ছোট করে উপস্থাপন করলো। এর উদ্দেশ্য সেখানে নিজে বড় হয়ে থাকা। সাধারণত আত্মবিশ্বাসের অভাব থেকে একজন কাছের অপরজনকে ছোট করে উপস্থাপন করে। ভালো বন্ধু নিশ্চয় এমন করতে পারে না।

৫. আপনার দুর্বলতা জানা : যে বন্ধুরা আপনার ক্ষতি করবে তারা আপনার দুর্বলতা সম্পর্কে ভালো জ্ঞান রাখবেন। সুযোগ বুঝে সেই জ্ঞানকে কাজে লাগাবে তারা। এমন বন্ধু কখনো ভালো বন্ধু হতে পারে না। তাদের থেকে দূরে থাকুন।

৬. দেয়াল তৈরি করা : কিছু বন্ধু রয়েছে যারা সঙ্গী বা সঙ্গিনী ও আপনার মাঝে দেয়াল তৈরি কর দেবেন। পুরোপুরি আপনাকে ব্যবহার করার জন্য তারা এমন কাজ করে থাকেন। অনেক সময় দেখবেন যাকে সবচেয়ে কাছের বলে মনে করছের, সে অন্যদের থেকে আপনাকে দূরে সরিয়ে দিয়েছে।

৭. অন্তর্ঘাত সৃষ্টি : এ ধরনের বন্ধুর কাছ থেকে সবচেয়ে বড় আঘাতটা আসে অন্তর্ঘাত তৈরি করে দেওয়ার পথে। তারা আপনার ক্যারিয়ার, পরিবার এমনকি ভালোবাসার সম্পর্কের মধ্যে অন্তর্ঘাত সৃষ্টি করে দেবে। ফলে আপনি পুরোপুরি ভেঙে যাবেন।

সূত্র : কালেরকণ্ঠ

Check Also

পরকীয়ার শিকার হচ্ছেন না তো আপনি?

আপনি ভাবছেন আপনার জীবনসঙ্গী খুবই ভালো মানুষ, তিনি আপনার সঙ্গে খুবই ভালো আচরণ করেন, তার …