ত্বকের যত্নে অতুলনীয় ৫টি প্রাকৃতিক উপাদান

amitumi_natural skin care

রাসায়নিক প্রসাধনি নিয়ে যাদের মনে ভয় কাজ করে তাদের জন্য প্রয়োজন ত্বক পরিচর্যার প্রাকৃতিক উপকরণ। প্রকৃতির এসব উপাদানের তালিকা বেশ দীর্ঘ। তবে একজন বিশেষজ্ঞ মাত্র ৫টি উপকরণের একটি তালিকা দিচ্ছেন যার দ্বারা আপনার সব প্রয়োজন মিটে যাবে। এই তালিকায় একটু চোখ বুলিয়ে নিন।

১. অ্যালোভেরা :
অ্যালো ভেরা ত্বকের জন্য উপকারী। বিশেষ করে সূর্যে পোড়া ত্বকের জন্য এটি যাদুর মতো কাজ করে। এর মোটা তরতাজা পাতার ভেতরের ঘন তরলই আসল উপকরণ। তা ছাড়া এতে এতো বেশি পুষ্টি উপাদান রয়েছে যা গোটা দেহে ব্যবহার করলে ব্যাপক উপকার পাবেন।

২. পেঁপে :
এমনকি পেঁপেও ত্বক পরিচর্যার দারুণ উপকরণ। দারুণ মজার এই ফল হালকা পরিমাণ এক্সফোলিয়েটর রয়েছে যা ত্বকের উপরিভাগের মৃত অংশ দূর করে। তা ছাড়া ত্বক কোমল করতেও এর তুলনা নেই।

৩. লেবু :
এটি শুধু শরবত খাওয়ার জন্যেই নয়। এটা গোটা দেহের যত্নের জন্য কার্যকর উপকরণ। এর রসের সিট্রাস ত্বককে ফ্রেশ করে। তা ছাড়া ত্বকের যেকোনো সংক্রমণের বিরুদ্ধে কাজ করে লেবুর রস এবং ক্লান্তিভাব দূর করে সজীবতা আনে ত্বকে।

৪. আলমন্ডের তেল :
সুস্বাস্থ্যের জন্য আলমন্ড বাদামের কথা নিশ্চয়ই সবাই জানেন। এই বাদাম থেকে যে তেল বের হয় তা কিন্তু রূপচর্চায় দারুণ প্রসাধনী। ত্বককে মসৃণ করতে এবং শুষ্ক ত্বকের ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে এটি। এই তেলে স্বাস্থ্যকর ফ্যাট রয়েছে যা নির্জীব ত্বককে সজীব করে তোলে।

৫. আনারের কোষ :
আনারের ছোট ছোট লাল টুকটুকে কোষ খেতে যেমন মজা তেমনি ত্বকের জন্য উপকারী। ত্বকের মৃতপ্রায় কোষগুলোকে মুহূর্তেই চাঙ্গা করে দেয় এর রস। সেইসঙ্গে নতুনভাবে কোষের বৃদ্ধি ঘটায় যার ফলে আজীবন উন্নত ত্বকের অধিকারী হবেন আপনি।

সূত্র: কালেরকণ্ঠ

Check Also

ফর্সা ত্বক চান? মেনে চলুন এই ৩ নিয়ম

আবহাওয়ার খামখেয়ালি প্রভাব পড়ে আমাদের ত্বকেও। এই রোদ, বৃষ্টি, ধুলোবালি- সবকিছুর সঙ্গে তাল মেলাতে গিয়ে …