বই পড়ুন, আপনার ভালোবাসার ক্ষমতা বাড়ান

amitumi_love book

আপনি কি সাহিত্যের বই পড়তে খুবই ভালোবাসেন? উত্তর যদি হ্যাঁ হয়, তাহলে আপনি একজন ভালো প্রেমিক কিংবা প্রেমিকা হওয়ার সম্ভাবনা রয়েছে। বই পাঠকদের মাঝে বেশ কিছু গুণাবলী দেখা যায়। এর মধ্যে অন্যতম হলো ভালোবাসায় দক্ষতা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, বার্কলির গবেষক অ্যান ই কানিংহাম বলেন, বই পড়লে তরুণ পাঠকদের আবেগগত বুদ্ধিমত্তা ভাষাগত বিষয়ের মাধ্যমে বিকশিত হয়। এর ফলে তাদের যোগাযোগের দক্ষতা বাড়ে এবং ভালোবাসার জীবনে তার ইতিবাচক প্রভাব পড়ে।

সাহিত্যের পাঠকরা তাদের বন্ধুদের সঙ্গে ভালোভাবে মিশতে পারে। এ ছাড়াও তারা অন্য মানুষের সঙ্গে যোগাযোগে বিচক্ষণতা বাড়াতে পারে।

গবেষকরা বলেন, ‘মানুষের জীবনের সংবেদনশীলতার দীর্ঘ প্রকাশ রয়েছে এমন ধরনের সাহিত্য পড়লে তা আপনাকে অন্য মানুষের অবস্থানে দাঁড় করানোর মতো পরিস্থিতিতে ফেলে।’

বইয়ের পাঠকরা অন্য মানুষের আবেগ ও অনুভূতির সঙ্গে পরিচিত হতে পারে সহজেই। আর বাস্তব জীবনেও তার ছোঁয়া পায় তারা। ফলে জীবনের বাস্তবতাতেও সাহিত্যের পাঠকরা কারো সঙ্গে ভালোবাসা গড়ে তুলতে বেশি দক্ষ হয়।

সাহিত্যের পাঠকরা অন্যের অনুভূতি ও মুখের ভাব বুঝতে সাধারণ মানুষের তুলনায় বেশি দক্ষ হয় বলে জানান গবেষকরা। আর এটি তাদের ভালোবাসার জীবনে ইতিবাচক প্রভাব বিস্তার করে।

সূত্র: কালেরকণ্ঠ

Check Also

ইমো ও ফেসবুক ব্যবহারে নিষেধ করায় প্রবাসীর স্ত্রী আত্মহত্যা!

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলায় ফেসবুক ব্যবহারে নিষেধ করায় এক প্রবাসীর স্ত্রী আত্মহত্যা করেছেন বলে অভিযোগ উঠেছে। …