বিনা শ্রমে ওজন কমাতে চাইলে ঘরে রাখুন এই খাবারগুলো

amitumi_easy weight loss tips

আজকাল অধিকাংশ মানুষই যেন ওজন সমস্যায় ভুগছেন। কিছু না খেলেও বুঝি বেড়ে চলেছে ওজনটা। আর তাই কী করবেন বুঝতে না পেরে খাওয়া-দাওয়া ছেড়ে দিয়ে অসুস্থ হয়ে যাচ্ছেন অনেকেই। ওজন কমাতে চাইলে প্রয়োজন কিছু সহায়ক খাবারের। জেনে নিন ওজন কমাতে সহায়ক কিছু খাবার সম্পর্কে যেগুলো সব সময়েই ঘরে রাখা উচিত। এই খাবারগুলো খাওয়ার অভ্যাস গড়ে তুললে বিনা শ্রমেই কমবে আপনার ওজন।

চিকেন ব্রেস্ট ও স্যামন মাছ
আপনার ফ্রিজে সবসময়েই থাকা উচিত চিকেন ব্রেস্ট ও স্যামন মাছের মত খাবার গুলো। খাবার তালিকায় কখনোই গরুর মাংস থাকা উচিত নয়। বরং তার বদলে চিকেন ব্রেস্ট আপনাকে প্রোটিন যোগাবে এবং স্যামন মাছের ওমেগা ৩ আপনার শরীরের ক্ষতিকর কোলেস্টেরল কমাতে সহায়তা করে ওজন কমাবে।

ডিম
অত্যন্ত সহজলভ্য এই খাবারটি হতে পারে স্বল্পমূল্যে প্রোটিনের উৎকৃষ্ট উৎস। ডিম দীর্ঘ সময় পর্যন্ত পেট ভরা রাখতে সহায়তা করে এবং শরীরে প্রোটিনের চাহিদা মেটায়। চেষ্টা করুন ডিম তেল দিয়ে না ভেজে সেদ্ধ করে খেতে। তাহলে শরীরে অতিরিক্ত ক্যালোরি যোগ হবে না। বরং সকালে ডিম খাওয়া সারাদিন হাবিজাবি খাওয়ার প্রবণতা নিয়ন্ত্রণ করে।

পালং শাক/ব্রোকলি
ঘরে সব সময়েই কিছু সবুজ শাক সবজি রাখার চেষ্টা করুন। বিশেষ করে পালং শাক ও ব্রোকলি রাখুন করে। এতে যখনই ক্ষুধার অনুভূতি হবে তখনই এসব সবজি দিয়ে নানান রকম খাবার রান্না করে বা সালাদ হিসেবে খেতে পারবেন। উচ্চমাত্রায় ফাইবার থাকাতে এই খাবার গুলো ওজন কমাতে সহায়ক।

হোল গ্রেইন
ব্রাউন রাইস, লাল আটা, হোল হুইট পাস্তা জাতীয় খাবার গুলো ঘরে রাখুন সব সময়ে। যখনই ক্ষুধা লাগবে তখন এগুলোর সাথে সবজি ও প্রোটিন যোগ করে পরিমিত পরিমাণে খান। এতে ওজন নিয়ন্ত্রণে থাকবে।

তথ্যসূত্র: প্রিয় লাইফ

Check Also

ঘুমের সময় মেয়েদের অন্তর্বাস পরা কি জরুরি?

ঘুমের সময় পোশাকটি কেমন হবে তা নিয়ে চিন্তিত থাকেন বেশিরভাগ নারী। কারণ আঁটসাঁট পোশাক পরলে …