সেহেরিতে চাই এমন খাবার যা পেটও ভরাবে আবার ওজনও কমাবে

|রূপ-কেয়ার ডেস্ক|

rupcare_healthy food for ramadan

সারাদিন রোজা থাকেন, প্রতিটি রোজা রেখেছেন,তবুও বাড়ছে ওজন? রমজানে ক্রমশ বাড়তে থাকা ওজন অনেকের জন্যই একটা বিশাল সমস্যা। আর ওজন বাড়বে নাই বা কেন? দিনভর রোজা রেখে ইফতারের সময় খাওয়া হয় রাজ্যের ভাজাভুজি। অনেকেই ডিনার এড়িয়ে জান। কিন্তু লাভ কি তাতে? সেহেরিতে গিয়ে তো সেই পেট পুরে ভাত খাওয়া। আর ফলাফল? ঈদের আগেই মুটিয়ে যাওয়া।

তাহলে কী করবেন? আপনার সেহেরির খাবারটিকে বদলে ফেলুন এই একটি ডিশ দিয়ে। ভাত এবং অন্যান্য খাবার বাদ দিয়ে বেছে নিন এই দারুণ মজার খাবারটি। হ্যাঁ, খেতে দারুণ। তৈরি করতে কোন ঝামেলা নেই। মাত্র এক সপ্তাহ সেহেরিতে ভাত বাদ দিয়ে খেয়ে দেখুন। পেট তো ভরবেই, সাথে ভরবে মন। আর সারাদিন রোজা শেষেও ঝরঝরে অনুভব করবেন, শরীরটা থাকবে ফিট।

উপকরণ-
মুরগির বুকের মাংস হাড় ছাড়া- ২৫০ গ্রাম
পছন্দ মত ফল ও সবজির মিশেল- ১ কাপ (লেটুস, স্ত্রবেরি, কমলা, আনারস, টমেটো, বিনস, বাঁধাকপি, ব্লু বেরি, আপেল, আধা পাকা আম, বেবি স্পিনাচ ইত্যাদি যা আপনার ভালো লাগে)
লবণ
গোল মরিচ গুঁড়ো
সয়াবিণ তেল সামান্য
এক্সট্রা ভার্জিন অলিভ ওয়েল ২ টেবিল চামচ
ভিনেগার বা লেবুর রস- ১ টেবিল চামচ
চিনি সামান্য
কমলা বা আনারসের জুস- ২ টেবিল চামচ
টমেটো সস- ২ টেবিল চামচ
পুদিনা পাতা কুচি- সামান্য
বিট লবণ- সামান্য

প্রণালি-
-মুরগির মাংসকে টমেটো সস, লবণ ও গোল মরিচ গুঁড়ো দিয়ে ভালো করে মাখিয়ে রাখুন। প্যানে গল্প তেল দিয়ে লাল করে ভেজে টুকরো করে নিন।
-অলিভ ওয়েল, লেবুর রস, ফলের রস, বিট লবণ, গোল মরিচ গুঁড়ো, চিনি, পুদিনা পাতা ইত্যাদি সব একসাথে মিশিয়ে সালাদ ড্রেসিং তৈরি করুন।
-ফল, সবজি ও মাংসকে এই ড্রেসিং দিয়ে মাখিয়ে নিন।
-সাথে নিতে পারেন এক টুকরো রুটি। ব্যাস, তৈরি আপনার ডায়েট সেহেরি!
নোট- একটু ভিন্ন স্বাদ চাইলে টক দই, অল্প চিনি, পুদিনা ও কল্মার রস মিশিয়েও তৈরি করে নিতে পারেন ড্রেসিং। যাদের ওজনের সমস্যা নেই, তারা ব্যবহার করতে পারেন মেয়নেজ।

তথ্যসূত্র: প্রিয় লাইফ

Check Also

পূজার রেসিপি : নারিকেলের তক্তি

পূজার বাদ্য বেজে উঠেছে। সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম বৃহত্তম ধর্মীয় উৎসব দূর্গাপূজা। এসময় নানা সুস্বাদু খাবার …