Advertisements

অতিরিক্ত কড়া শাসনের ফলে আপনি আপনার সন্তানের যে মারাত্মক ক্ষতিগুলো করছেন

amitumi_child-care-way অতিরিক্ত কড়া শাসনের ফলে আপনি আপনার সন্তানের যে মারাত্মক ক্ষতিগুলো করছেন

আদরের সন্তান যেন ভালো মানুষ হয় যে জন্য কত কিছুই না করেন বাবা মা। শাসন আর আদরের মাধ্যমে সন্তানকে মানুষের মতো মানুষ হিসেবে তৈরি করার স্বপ্নই দেখে থাকেন প্রতিটি বাবা মা। কিন্তু মাঝে মাঝ আদরের চাইতে শাসনের মাত্রাটা একটু বেশিই হয়ে যায়। কিছু কিছু অভিভাবক সন্তানকে অতিরিক্ত শাসন করতে গিয়ে রীতিমতো অতিষ্ট করে তোলেন। ফলে সন্তানের মনের উপর চাপ পড়ে এবং আপনার সন্তানের ভালো হওয়ার বদলে উল্টো ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। জেনে নিন কড়া শাসনে আপনার সন্তানের কী কী ক্ষতি হতে পারে।

মিথ্যায় পারদর্শিতা
কারণে অকারণে বকা ও অতিরিক্ত কড়া শাসনে আপনার সন্তান মিথ্যা বলায় পারদর্শি হয়ে উঠবে। সত্যি কথা বললে বাবা মা বকা দেবে এই ভয়ে সন্তান ছোট খাটো নানান ব্যাপারে মিথ্যা বলা শুরু করবে। এভাবে ছোট খাটো মিথ্যা বলতে বলতে ধীরে ধীরে আপনার সন্তান অনেক বড় বড় মিথ্যা বলায় পারদর্শি হয়ে উঠবে।

নিয়মের বিরুদ্ধে যাওয়ার প্রবণতা
আপনি সব সময়ে যদি আপনার সন্তানকে অতিরিক্ত বাঁধা ধরা নিয়মের মাঝে রাখেন তাহলে আপনার সন্তানের নিয়মের বিরুদ্ধে যাওয়ার প্রতি আকর্ষন সৃষ্টি হবে। যে কোনো নিয়ম ভঙ্গ করার মাঝে সে আনন্দও খুঁজে পাবে এবং নিয়ম ভাঙাটাকে সে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করবে।

Advertisements

খিটখিটে মেজাজ
অতিরিক্ত কড়া শাসনে যেসব সন্তান বড় হয় তারা সাধারণত খিটখিটে মেজাজের হয়ে থাকে থাকে। সারাক্ষণ বকা ঝকা ও মার খেলে সন্তান একগুয়ে হয়ে ওঠে এবং এক সময়ে অনেক কঠিন বকা কিংবা মার দিয়েও শাসন করা যায় না এধরণের ছেলে মেয়েদের। কারণ শাসন ও বকা তাদের গা সওয়া হয়ে যায়।

আত্মবিশ্বাসের অভাব
খুব বেশি শাসনে বড় হয় যেসব সন্তান তাদের মাঝে আত্মবিশ্বাসের অভাব থাকে। বিশেষ করে যেসব অভিভাবক সন্তানের প্রতিটি কাজেই সুনাম না করে উল্টো সারাক্ষণ ভুল ধরেন সেই সব সন্তানের মাঝে আত্মবিশ্বাস কম থাকে। ফলে জীবনে চলার পথে এগিয়ে যেতে সমস্যা হয় তাদের।

নিষিদ্ধ বস্তুর প্রতি আকর্ষণ
অতিরিক্ত কড়া শাসনে যারা বড় হয় তাদের নিষিদ্ধ বস্তুর প্রতি আকর্ষণ বেশি থাকে। নেশার জগতে পা বাড়ানোর প্রবণতাও বেশি থাকে এধরণের পরিবারের সন্তানদের। নিষিদ্ধ সব কিছুর প্রতিই অতিরিক্ত আকর্ষণের কারণে অধিকাংশ সময়েই বিপথে যায় এধরণের সন্তানরা।

সূত্র: প্রিয় লাইফ

Advertisements

Check Also

অভিজাত এলাকায় বিচরণ ডিজে নেহার, চলত উদ্যাম নৃত্য

ছবি: ভিডিও থেকে সংগৃহীত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে অতিরিক্ত মদপান করিয়ে ধর্ষণ ও হত্যার ঘটনায় …