আকর্ষনীয় সুন্দর নখের খুঁটিনাটি

|রূপ-কেয়ার ডেস্ক|

rupcare_beautiful nail

সুন্দর নখ কে না চায়। তবে নখ সুন্দর রাখার জন্য প্রয়োজন বিশেষ যত্নের। নখ সুন্দর ও আকর্ষণীয় রাখার উপায় জানাচ্ছেন রূপ বিশেষজ্ঞ জুলিয়া আজাদ।

সরঞ্জাম
নখ সুন্দর ও আকর্ষণীয় রাখতে অবশ্যই যত্ন নিতে হবে। তার জন্য প্রয়োজন ঝামা-পাথর, ফ্রুট স্ক্রাব, ময়েশ্চারাইজার, টোনার, ব্রাশ, নেইল শাইনার, অরেঞ্জ স্টিক, টো-নেইল-নিপার, নেইল কাটার, গোলাপজল ইত্যাদি।

কিভাবে যত্ন নেবেন
প্রথমে প্লাস্টিকের গামলায় কুসুম গরম পানি নিয়ে তাতে এক প্যাকেট মিনিপ্যাক শ্যাম্পু গুলিয়ে নিন। এরপর কয়েক ফোঁটা গোলাপজল দিয়ে তার মধ্যে হাত ও পা ডুবিয়ে রাখুন। এবার কিউটিক্যাল দিয়ে নখের চারপাশের চামড়া পরিষ্কার করুন। নখের ভেতরের ময়লা পরিষ্কার করুন অরেঞ্জ স্টিক দিয়ে। নখের চারপাশে মরা চামড়ার আলাদা স্তর থাকলে টো-নেইল ট্রিয়ার দিয়ে কেটে ফেলুন সাবধানে। আবার পানির ভেতর হাত ও পা ডুবিয়ে রেখে কিছুক্ষণ পর তোয়ালে দিয়ে মুছে ময়েশ্চারাইজার ক্রিম বা লোশন ব্যবহার করুন।

নখের ফ্যাশন
নখের ফ্যাশন এখন জনপ্রিয়। তরুণীরা লম্বা নখ রাখতে পছন্দ করে। আবার অনেকে পছন্দ করেন ছোট ও চারকোনা নখ রাখতে। আর তাতে করেন ফ্রেঞ্চ ম্যানিকিউর।

বিভিন্নভাবে নখে নকশা করা যায়। এ ক্ষেত্রে ন্যাচারাল নেইলপলিশ দিয়ে প্রথমে বেজ তৈরি করে নিতে হয়। এরপর স্টোন, গি্লটার নেটের লেইস, ফুল, প্রজাপতি ইত্যাদি ব্যবহার করতে পারেন। এছাড়া বাজারেও বিভিন্ন ধরনের নকশা করা ফেক নেইল পাওয়া যায়।

নখের অসুখ
রক্তস্বল্পতা বা অ্যানিমিয়ায় নখ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। এছাড়া ফুসফুস বা হার্টের অসুখেও নখ আক্রান্ত হয়।

নখের সাদা দাগ
ছত্রাকের আক্রমণে নখে সাদা দাগ হতে পারে।

নখ ভেঙে যাওয়া
শারীরিক অসুস্থতায় নখ ভাঙতে পারে। খুব বেশি সাবান ও নেইলপলিশ ব্যবহারেও নখ ভাঙতে পারে।

পায়ের নখ ভেতরের দিকে ঢুকে যাওয়া
নখ বড় হওয়ার সময় ভেতরের দিকে ঢুকে গেলে এমন হয়। এতে করে ওই জায়গা ফুলে যায়। অনেক সময় ইনফেকশনও হয়।

প্রতিকার
নখ কাটার সময় দুই পাশের নখ কাটবেন। ভালো জুতা পরবেন। অ্যান্টি-ব্যাকটেরিয়াল ক্রিম নখের কোণে লাগাবেন।

নখের সরঞ্জামের দরদাম
বিভিন্ন ধরনের ছোট-বড় ম্যানিকিউর-পেডিকিউর বক্স পাওয়া যায়। দাম ২০০ থেকে ৩৫০ টাকা। বিভিন্ন ধরনের ফেক নেইল (নকশা করা ও নকশা ছাড়া) পাবেন ২০ থেকে ১০০ টাকার মধ্যে। নেইল শাইনার ৫০ থেকে ১০০ টাকা। পার্লারে ম্যানিকিউর ও পেডিকিউর করাতে খরচ পরে ৪০০ থেকে ১২০০ টাকা।

নখের যত্নে কিছু টিপস
* ছোট করে নখ কাটুন, এতে ময়লা কম জমবে।

* ম্যানিকিউর করার আগে হাতে যদি কোনো তেলজাতীয় পদার্থ থেকে থাকে তা ভালোভাবে তুলে ফেলুন।

* নেইলপলিশ দেওয়ার সময় নখের সামনের বাড়তি অংশ কোনো কিছু দিয়ে ঢেকে রাখুন। এতে নেইলপলিশ বাইরের অংশে ছড়িয়ে পড়বে না।

* বড় নখ ভেঙে গেলে নতুন কোনো শেপে কাটতে পারেন।

* নখের শুষ্কতা কমাতে এবং নখ ভেঙে যাওয়া রোধে ক্যাস্টার অয়েল বা অলিভ অয়েল ম্যাসাজ করতে পারেন। সপ্তাহে দুদিন করলে ভাঙবে না এবং নখ শক্ত হবে।

* নখে অনেক দিন নেইলপলিশ থাকলে নখ রুক্ষ হয়ে যায়। এ ক্ষেত্রে মাসে দুবার নেইলপলিশ তুলে গরম পানিতে শ্যাম্পু ,লবণ ও লেবুর রস মিশিয়ে তাতে হাত ও পায়ের নখ ১০ মিনিট ভিজিয়ে রাখুন। এরপর মুছে ক্রিম লাগান।

তথ্যসূত্র: প্রিয় লাইফ

Check Also

পায়ের সৌন্দর্যে ৪ ঘরোয়া পদ্ধতি

রূপচর্চায় আমরা যতটা মুখ ও হাতের যত্ন নিই, পায়ের দিকে অতটা খেয়াল করি না। কিন্তু …