দাম্পত্য সম্পর্ক খারাপ করে যে খাবারগুলো

amitumi_couple eating food

কখনও ভেবে দেখেছেন কি, যে খাদ্য অভ্যাসও আপনার দাম্পত্যে বিরূপ প্রভাব ফেলতে পারে! না ভাবলে এখন থেকেই সাবধান হয়ে যান। কারণ, শহুরে জীবনে আমরা এমন অনেক খাবারই খেয়ে থাকি যা সুস্থ স্বাভাবিক দাম্পত্যের পরিপন্থী। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় এমনই তথ্য উঠে এসেছে। এখানে এমনই ১০টি খাবারের সন্ধান দেওয়া হল এখানে যা আপনার লিবিডোকে নিম্নমুখী করবে।

কফি: গবেষণা বলছে, বেশি কফি পান করলে অ্যাড্রেনাল গ্রন্থি ক্ষতিগ্রস্ত হয়। যা পক্ষান্তরে আপনার যৌন জীবনে প্রভাব ফেলবে। ফলে, দিনে ২ কাপ পর্যন্ত ঠিক আছে, তার বেশি কফি পান করলে অদূর ভবিষ্যতে আপনার দাম্পত্য জীবন অসুখী হওয়ার সম্ভাবনা প্রবল।

বার্গার/হট ডগ: প্রায় সব হেঁশেলেই এর অবাধ প্রবেশ। তবে, এতে প্রচুর স্যাচুরেটেড ফ্যাট থাকে, যা ‘পেনাইল-ভ্যাজাইনাল আর্টারি’তে রক্ত সঞ্চালনের পথে বাধা সৃষ্টি করে। ফলে এবার থেকে বার্গারে কামড় বসানোর আগে এটা ভেবে নিন, আপনি এক তাল ফ্যাটে কামড় বসাচ্ছেন।

পিপারমিন্ট: নিঃশ্বাসের দুর্গন্ধ যদি আপনার ‘টার্ন অফ’ হয়, তবে পিপাটরমিন্টের মেনথলও ভয়ানক ক্ষতিকারক। গবেষণায় উঠে এসেছে, মেনথল আমাদের শরীরে টেস্টোস্টেরনের মাত্রা কমিয়ে দেয়। নিয়মিত ব্যবহার করলে তা ক্রমশ মারাত্মক আকার নেয়।

মদ্যপান: অনেকে মনে করেন, সেক্সের আগে মদ্যপান যৌনতাকে বাড়িয়ে দেয়। এ ধারণা থেকে বেরিয়ে আসুন। সেক্সের আগে অ্যালকোহল, নৈব নৈব চ।

ফ্রেঞ্চ ফ্রাই: স্যাচুরেটেড ফ্যাটের সঙ্গে এর মধ্যে অতিরিক্ত সোডিয়ামের মাত্রা রক্তচাপ বাড়িয়ে দেয়। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষক ডাঃ রিচার্ডের মতে, যা যৌনতাকে ক্ষণস্থায়ী করে দেয়।

তোফু: তোফা খেতে, মনে করে তোফু খেয়ে গেলে বিপদ। বেশি খেলে এই সয়াবিন দিয়ে তৈরি খাবার শরীরে এস্ট্রোজেনের মাত্রা বাড়িয়ে দেয়। যা মহিলা ও পুরুষ উভয়কেই যৌন বিমুখ করে তুলবে।

ক্যান-বন্দি খাবার: এতেও সোডিয়ামের মাত্রা খুবই বেশি থাকে। ফলে এড়িয়ে চলাই ভাল। যদি একান্তই না এড়াতে পারেন তবে রান্নার আগে অন্তত ২০ মিনিট জলে ভিজিয়ে রাখুন। এতে সোডিয়ামের মাত্রা কিছুটা কমে যাবে।

ওয়াইন: কথায় আছে, অতি সন্ন্যাসীতে গাজন নষ্ট। কথাটি ওয়াইনের ক্ষেত্রে খাটে। অল্প-বিস্তর ওয়াইন যেমন সেক্স ড্রাইভ বাড়াতে পারে, তেমনই অতিরিক্ত ওয়াইন আপনার ইন্দ্রিয়কে শিথিল করে দেয়। তাই ১-২ গ্লাসই যথেষ্ট।

ওটমিল: যারা ডায়েটিং করছেন তাদের কাছে ওটমিল যেন মহৌষধি। কিন্তু বেশি ওটমিল খেলে সেক্সের ইচ্ছাকে কমিয়ে দেয়।

খাবার পরেই ফল: খালি পেটে জল, ভরা পেটে ফল। পুরনো প্রবাদ। কিন্তু খেয়ে উঠেই সঙ্গে সঙ্গে ফল খাওয়া খারাপ। ফল খুব তাড়াতাড়ি হজম হয়। কিন্তু খাবার পরেই খেলে তা দীর্ঘ ক্ষণ পেটে থাকে। যা পেটের সমস্যা বাড়িয়ে দেবে। ফলে ভরা পেটে ফল খান, কিন্তু তা খাবার অন্তত দু’ঘণ্টা পর।

সূত্র: নতুনবার্তা

Check Also

করোনাভাইরাসের এই সময় যৌন সম্পর্ক করা কি ঠিক?

করোনাভাইরাস মারাত্মক আকারে ছড়িয়ে পড়ার বিশ্ব স্বাস্থ্য সংস্থা এটিকে মহামারি হিসেবে ঘোষণা করেছে। সংক্রমণকে নিয়ন্ত্রণ …