প্রাকৃতিক উপায়ে চুল সুরভিত

amitumi_hair

সুন্দর চুল নারীর সৌন্দর্য বাড়িয়ে দেয় বহুগুণে। বনলতা সেন এর মতো সুন্দর চুল যেন সব নারীই কাঙ্খিত থাকে। কিন্তু চুলের যত্ন নেয়ার ঝামেলাও কম না। বিশেষ করে চুল যদি লম্বা হয় তাহলে তো ঝামেলা আরো বেশি। ধুলোবালি, ঘাম ও মাথার ত্বকের তেলের কারণে চুলে সৃষ্টি হয় দূর্গন্ধ। চুলের দূর্গন্ধ থেকে মুক্তি পাওয়ার জন্য নানান রকমের সুগন্ধি শ্যাম্পু কিংবা পারফিউমও ব্যবহার করেন অনেকেই। এতে চুল স্বল্প সময় সুরভিত থাকে ঠিকই, কিন্তু এসব রাসায়নিক সুগন্ধিতে চুলের ক্ষতি হয়। চুলকে সুরভিত করে তোলার জন্য আছে কিছু প্রাকৃতিক উপাদান। এসব উপদান নিয়মিত ব্যবহারের মাধ্যমে চুল হয়ে উঠে সুরভিত ও সুন্দর। জেনে নিন সেগুলোর ব্যাপারে।

লেবু
চুলকে প্রাকৃতিক ভাবে সুরভিত রাখতে চাইলে চুলে ব্যবহার করুন লেবুর রস। লেবুর রসের প্রাকৃতিক সুবাস আপনার চুলকে সব সময়ে রাখবে ফ্রেশ ও সুরভিত। প্রতিদিন গোসলের পরে এক মগ পানিতে কিছুটা লেবুর রস চিপে নিন। সেই পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। নিয়মিৎ ব্যবহারে চুলের দূর্গন্ধ, খুশকির সমস্যা ও চুলের রুক্ষতা দূর হবে যাবে।

গোলাপজল
গোলাপজল ব্যবহার করলেও চুল থাকবে সুরভিত ও সুন্দর। গোসলের পরে মগের পানিতে গোলাপজল মিশিয়ে নিন। এরপর সেই পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। তাহলে চুলে বহুক্ষণ থাকবে গোলাপজলের সৌরভ।

বেলিফুলের নির্যাস
চুলকে সুরভিত করতে তাজা বেলিফুল থেকে নির্যাস বের করে ব্যবহার করতে পারেন। অথবা খাঁটি বেলিফুলের তেলও ব্যবহার করতে পারেন চুলকে সুরভিত করার জন্য।

সুরভিত ধোয়া
প্রাচীনকালে চুল শুকাতে ব্যবহার করা হতো সুরভিত ধোঁয়া। বিশেষ করে ধূপের ধোঁয়া ব্যবহার করে চুল শুকানোর প্রচলন ছিলো অনেক বেশি। এতে চুল সুরভিত থাকতো বহুক্ষণ।

চা পাতা
নিয়মিত চা পাতার লিকার দিয়ে চুল ধুয়ে নিলেও চুল থাকে সুরভিত ও সুন্দর। গোসলের পরে ঠান্ডা চায়ের লিকার দিয়ে চুল ধুয়ে নিন প্রতিদিন। এটা প্রাকৃতিক কন্ডিশনারের কাজ করবে এবং চুল হবে সুরভিত ও উজ্জ্বল।

মেহেদী
প্রাচীনকাল থেকেই চুল রাঙাতে এবং চুলের যত্নে মেহেদীর ব্যবহার হয়ে আসছে। চুলের যত্নে মেহেদীর তুলনা নেই। সেই সঙ্গে চুলকে সুরভিত রাখতেও মেহেদী কার্যকরী। তাই চুলকে প্রাকৃতিক ভাবেই সুরভিত রাখতে চাইলে মাঝে মাঝেই মেহেদী ব্যবহার করতে পারেন।

সুত্র : প্রিয় লাইফ

Check Also

ফর্সা ত্বক চান? মেনে চলুন এই ৩ নিয়ম

আবহাওয়ার খামখেয়ালি প্রভাব পড়ে আমাদের ত্বকেও। এই রোদ, বৃষ্টি, ধুলোবালি- সবকিছুর সঙ্গে তাল মেলাতে গিয়ে …