বিশ্বাস ভেঙ্গে গেলে মনকে সামলে নেবেন যেভাবে

amitumi_when you alone

অনেক সময় অনেক যত্নে গড়া সম্পর্ক ভেঙ্গে যায় একদম নিমিষেই। খুব তুচ্ছ কারণেও বিশ্বাস চলে যায় মন থেকে। আবার অনেক সময় অনেক বড় কোনো কারণ সঙ্গীর প্রতি বিশ্বাস একেবারেই উঠিয়ে দেয় মন থেকে। বিশ্বাস একবার ভাঙ্গলে সেই বিশ্বাস পুরোপুরি ফেরানো একেবারেই অসম্ভব ব্যাপার। তাঁর থেকেও কঠিন ব্যাপার হলো বিশ্বাস ভাঙ্গার পরে মনকে সামলানো। জেনে নিন বিশ্বাস ভেঙ্গে গেলে মনকে সামলে নেয়ার কিছু উপায়।

জীবনটা এখানেই শেষ নয়
সঙ্গীর প্রতারণার কারণে যদি বিশ্বাস ভেঙ্গে যায় তাহলে অনেকেই একদমই ভেঙ্গে পড়েন। কেউ কেউ মনে করেন জীবনটা বুঝি এখানেই শেষ হয়ে গেলো। আবার কেউ কেউ করে ফেলেন আত্মহননের মতো ভুল। মনে রাখা জরুরি যে সঙ্গীর প্রতারণা আপনার জীবনের একটি ঘটনা মাত্র। এরকম ভালোখারাপ আরো হাজারো ঘটনা দিয়েই জীবনটা সাজানো। তাই বাস্তবতাটাকে মেনে নিয়ে সামনের দিকে এগিয়ে চলুন।

আরেকটু ভাবুন
আরেকটু ভেবে দেখুন তো, আপনার সঙ্গী কি আসলেই আপনার সাথে বিশ্বাসঘাতকতা করছে নাকি আপনিই অতিরিক্ত সন্দেহ করে মন গড়া কাহিনী তৈরি করছেন? হয়তো আপনারও কিছু দোষ আছে। তাই দুজনে মিলে খোলাখুলি আলোচনা করে জেনে নিন সমস্যাটার আসল কারণের শিকড়টা কোথায়।

ব্যস্ত থাকুন
মন ভেঙ্গে গেলে নিজেকে সামলে রাখা খুবই কষ্ট। প্রচন্ড মানসিক চাপে জীবনটা যেন একদমই অর্থহীন মনে হয় তখন। বিশ্বাস ভেঙ্গে গেলে তাই নিজেকে ব্যস্ত রাখার চেষ্টা করুন। সৃজনশীল কাজে নিজেকে জড়িয়ে ফেলুন। এতে মনটা কিছুটা হলেও ভালো থাকবে।

সব মানুষ একরকম নয়
সম্পর্কের প্রতি একবার বিশ্বাস চলে গেলে সেটা ফিরে পাওয়া যায়না। কিন্তু এটাও মনে রাখা উচিত যে সব মানুষ একরকম না। আর এটাও মনে রাখা জরুরি যে একটি সম্পর্ক ভাঙার মাধ্যমেই আপনার জীবনের সব আনন্দ শেষ না। তাই ভেঙে না পড়ে সামনের দিনগুলোর কথা চিন্তা করুন।

নিজেকে ভালোবাসুন
সবচাইতে জরুরী হলো নিজেকে ভালোবাসা। সঙ্গীর বিশ্বাসঘাতকতা, সম্পর্কের ভাঙা গড়া কোনো কিছুই আপনার মনে খুব বেশি বিরূপ প্রভাব ফেলতে পারবে না যদি আপনি নিজেকে ভালোবাসেন।

সূত্র: প্রিয় লাইফ

Check Also

পরকীয়ার শিকার হচ্ছেন না তো আপনি?

আপনি ভাবছেন আপনার জীবনসঙ্গী খুবই ভালো মানুষ, তিনি আপনার সঙ্গে খুবই ভালো আচরণ করেন, তার …