Advertisements

ব্যায়াম করা সত্ত্বেও কমছে না আপনার ওজন যে ৩ টি কারণে

amitumi_fitness ব্যায়াম করা সত্ত্বেও কমছে না আপনার ওজন যে ৩ টি কারণে

আপনি প্রতিদিন বিভিন্ন ধরনের ব্যায়াম করছেন ওজনটিকে নিয়ন্ত্রণে আনার জন্য। খুব কষ্ট করে ঘাম ঝরাচ্ছেন কেবল একটু চিকন হতে। কিন্তু তারপরও আপনার ওজনটি ঠিক কমছে না। এর কারণ কী? খেয়াল করে দেখুন আপনার আছে এমন কিছু অভ্যাস যেগুলো আপনার ওজন কমানোকে বাধাগ্রস্ত করছে। আসুন জেনে নিই আপনার অজান্তেই করে যাওয়া এমন কিছু কাজ সম্পর্কে যেগুলো ওজন কমানোর পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করে।

১. খেয়াল করে দেখুন আপনি শারীরিক ব্যায়াম ঠিকভাবেই করছেন, কিন্তু খাবার খাচ্ছেন একটি ভুল প্রক্রিয়ায়। আপনি হয়তো প্রতিদিন ব্যায়াম করার পরে অনেক বেশি ক্ষুধার্ত থাকেন, যার ফলে খাবার খেয়ে ফেলেন অনেক বেশি পরিমাণে।

Advertisements

অথবা ফাস্টফুড জাতীয় খাবার খাচ্ছেন প্রতিদিন। এর ফলে ব্যায়ামের কারণে আপনার শরীর থেকে যতটুকু না ক্যালোরি নষ্ট হচ্ছে, তার চেয়ে অনেক বেশি ক্যালরি জমছে। এর ফলে আপনার ওজন কমছে না এবং আপনি আরও মুটিয়ে যাচ্ছেন।

২. আপনি হয়তোবা সঠিক পদ্ধতিতে হাঁটছেন না। প্রতিদিন হাঁটার একটি নির্দিষ্ট পদ্ধতি রয়েছে। একটি নির্দিষ্ট গতিতে হাঁটতে হয় বা জগিং করতে হয়। কিন্তু আপনি হয়ত তার চেয়ে কম গতিতে হাঁটছেন বা জগিং করছেন। এর ফলেও আপনার ওজন ঠিক অনুপাতে কমছে না।

৩. ভেবে দেখুন আপনি যখন ব্যায়াম করছেন তখন পানি পিপাসা মিটানোর জন্য কোনো হেলথ ড্রিংকস পান করছেন কি না। এই হেলথ ড্রিংক ওজন বাড়িয়ে দিতে অনেক বেশি সহায়ক। আপনি যখন হাঁটার পরে ক্লান্ত থাকেন তখন পানি পিপাসা পায়। হেলথ ড্রিংকটি আপনার পানি তৃষ্ণা মিটিয়ে দেয় ঠিকই কিন্তু বিনিময়ে আপনাকে মুটিয়ে তোলে। তাই ব্যায়াম করার পরও ওজন কমছে না আপনার।

সুত্র : প্রিয় লাইফ

Advertisements

Check Also

৬৪ বছর বয়সী বৃদ্ধের ২৭ স্ত্রী, ১৫০ ছেলে-মেয়ে

কানাডার অন্যতম পরিচিত ব্যক্তি উইনস্টোন ব্ল্যাকমোর। ৬৪ বছরের এই ব্যক্তির স্ত্রীর সংখ্যা ২৭। তার ছেলে-মেয়ে …