ঠোঁট শুকিয়ে যাওয়ার সমস্যায় ভুগছেন?

rupcare_lip
অনেকেই ঠোঁট শুকিয়ে যাওয়া নিয়ে অনেক সমস্যায় পড়ে থাকেন। শীত, গ্রীষ্ম কিংবা বর্ষা কোনো ঋতুতেই ঠোঁট শুকিয়ে ফেটে যাওয়ার হাত থেকে রেহাই পান না। অনেকের তো মাত্রাতিরিক্ত ঠোঁট শুকিয়ে যাওয়ার কারণে ঠোঁট ফেটে যায়। এমনকি ফেটে যাওয়া থেকে রক্তক্ষরণও হয়ে থাকে। শুকিয়ে ফেটে যাওয়া ঠোঁট দেখতে বেশ বিশ্রী লাগে। অনেকেই এই যন্ত্রণার হাত থেকে রেহাই পাওয়ার পথ খুঁজে থাকেন। তাই আজকে আপনাদের জন্য রইল এই যন্ত্রণা থেকে রেহাই পাবার সহজ কিছু কাজ।
ভালো একটি লিপবাম ব্যবহার করুন
অনেকেই যেন তেন একটি লিপবাম ব্যবহার করে থাকেন। কিন্তু লিপবামের কারনেও ঠোঁটের শুকিয়ে যাওয়ার ভাব আরও বেশ বেড়ে থাকে। ভালো একটি লিপবাম কিনুন। এবং গ্রীষ্মকালের জন্য এসপিএফ সমৃদ্ধ লিপবাম ব্যবহার করুন। এতে করে ঠোঁট শুকিয়ে যাবে না, রোদের কারণে ঠোঁটের ক্ষতি হবে না এবং ঠোঁট কালোও হবে না।
জিহ্বা দিয়ে ঠোঁট ভেজাবেন না
যাদের ঠোঁট শুকিয়ে যায় তাদের একটি বদ অভ্যাস তৈরি হয়। যা হলো খানিকক্ষণ পর পর জিহ্বা দিয়ে ঠোঁট ভেজানো। অনেকে ভাবেন এই কাজটিতে ঠোঁট শুকিয়ে যাবে না। কিন্তু এই কাজটিতে ঠোঁট আরও বেশি শুকিয়ে যায় এবং ফেটে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই এই কাজটি থেকে বিরত থাকুন।
প্রচুর পরিমাণে পানি পান করুন
প্রাকৃতিক উপায়ে ঠোঁটের শুকিয়ে যাওয়া বন্ধ করতে চাইলে প্রচুর পরিমাণে পানি পান করুন। এতে করে ত্বক হাইড্রেট থাকবে। এবং ঠোঁট শুকিয়ে ফেটে যাবে না।
ভালো প্রসাধনী ব্যবহার করুন
মেয়েরা ঠোঁটে নানা ধরণের প্রসাধনী ব্যবহার করে থাকেন। এতে করে ঠোঁটের অনেক ক্ষতি হয়। যদি ভালো প্রসাধনী ব্যবহার না করেন তবে ঠোঁটের অনেক বেশি ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। এর মধ্যে ঠোঁট শুকিয়ে ফেটে যাওয়াও একটি। তাই ভালো কোনো ব্র্যান্ডের প্রসাধনী ব্যবহার করুন।
ফেইসওয়াস ব্যবহারে সতর্ক থাকুন
ঠোঁটে বেশি শক্তিশালী ফেইসওয়াস ব্যবহার করলেও ঠোঁট শুকিয়ে যাওয়ার সমস্যা দেখা যায়। তাই ফেইসওয়াস ব্যবহারের সময়ে ঠোঁট বাদ দিয়ে ব্যবহার করার চেষ্টা করুন। নতুবা মৃদু কোনো ফেইসওয়াস ব্যবহার করুন।
সূত্র: প্রিয় লাইফ

Check Also

পায়ের সৌন্দর্যে ৪ ঘরোয়া পদ্ধতি

রূপচর্চায় আমরা যতটা মুখ ও হাতের যত্ন নিই, পায়ের দিকে অতটা খেয়াল করি না। কিন্তু …