পূজোয় অষ্টমীর সাজ

rupcare_durga puja
পূজায় উৎসবের আমেজ থাকে বেশ কয়েক দিন। সাজার সুযোগটা তাই বেশি। আধুনিক, ঐতিহ্যবাহী, ক্লাসিকাল— যে কোনোভাবেই নিজেকে সাজিয়ে তোলা যায়।
অষ্টমীর সাজ নিয়ে জানাচ্ছেন শিবানিজ অ্যারোমা বিউটি সেলুনের রূপবিশেষজ্ঞ শিবানী দে।
অষ্টমীর সাজ হবে অন্য রকম। দিনের বেলার সাজে স্বাভাবিকভাব ধরে রাখা জরুরি। দিনে মন্দিরে যাওয়া বা পূজার অঞ্জলি দেওয়ার সময় প্রকৃতির সজীবভাব সাজে থাকা চাই।
লাল, মেরুন, তসর, সিল্ক, কাতান— সাদার মধ্যে লাল পাড়, আঁচলে ভারি কাজ আছে এ রকম শাড়ি এক প্যাঁচ করে পরতে পারেন। অষ্টমীতে সকালে লাল শাড়ি পরার প্রচলন আছে।
দিনের উৎসবে বেইজ করার জন্য ত্বকের টোনের সঙ্গে মিলিয়ে ট্রান্সলুসেন্ট পাউডার বা খুব হালকা করে ফাউন্ডেশন লাগাতে পারেন। ফাউন্ডেশন হালকা করার জন্য এতে কিছুটা জল মিশিয়ে নিন। খুব অল্প পরিমাণে লাগিয়ে এর ওপর পাউডার বুলিয়ে নিন। তবে মেইকআপের শুরুতে ক্লিনজিং মিল্ক দিয়ে মুখ পরিষ্কার করে সানস্ক্রিন লোশন লাগাতে ভুলবেন না।
পোশাকের রংয়ের সঙ্গে মিলিয়ে বা কন্ট্রাস্ট করে চোখে আইশ্যাডো লাগান। পেন্সিল আই-লাইনার দিয়ে কিছুটা মোটা করে লাইন টেনে আইশ্যাডো ব্রাশ দিয়ে মিশিয়ে দিন। মাশকারা পরুন ঘন করে।
ঠোঁটে লাল রংয়ের লিপস্টিক লাগাতে পারেন। সঙ্গে হালকা পিংক ব্লাশঅন। কপালে বড় লাল টিপ লাগিয়ে নিতে পারেন। পরিণীতা হলে সিঁথিতে দিন সিঁদুর। পায়ে আলতা দিন মোটা করে।
গয়না পরুন গোল্ড প্লেটের। বাইরে বের হওয়ার আগে ভালো মানের পারফিউম ব্যবহার করে নিন। চুল সামনের দিকে সেট করে পিছনে কার্ল করে ছেড়ে রাখুন। কানের পিছনে দিন বেলি ফুলের মালা বা সাদা ও লাল জারবেরা।
অষ্টমীর রাতের সাজটা চাই জমকালো। ফাউন্ডেশন লাগিয়ে এর উপর ফেইসপাউডার লাগিয়ে নিন। চোখের উপর ব্লু বা গ্রে আইশ্যাডোর মিশ্রণ করে লাগিয়ে নিন। এর ওপর হাইলাইট করুন সিলভার রং দিয়ে।
গয়না পরুন গোল্ড প্লেটের। কানের পিছনে দিন বেলি ফুলের মালা।
গয়না পরুন গোল্ড প্লেটের। কানের পিছনে দিন বেলি ফুলের মালা।
অষ্টমীর রাতের সাজটা চাই জমকালো।
অষ্টমীর রাতের সাজটা চাই জমকালো।
চোখের বাইরের কোণে সিলভার হাইলাইটার দিন। চোখে মোটা করে কাজল পরুন। মাশকারা পরুন কয়েক পরত করে। তাহলে ঘন লাগবে আইলেশ। ব্লাশন দিন গাঢ় করে।
ঠোঁটে দিন গাঢ় রংয়ের লিপস্টিক। কপালে বড় লাল টিপ। শাড়ির রংয়ের সঙ্গে মিল রেখে সিঁথিতে দিতে পারেন সিঁদুর।
ভারি গয়না পরে পারফিউম ব্যবহার করুন।
শাড়ির সঙ্গে চুলের সাজ হতে পারে ব্লো আইরন, কারলিং, স্পাইরাল রিং, রিং বান, ফ্রেঞ্চ বেণী অথবা খোঁপা। চুলে পরুন বেলি ফুলের মালা বা জারবেরা বা কাঠ-গোলাপ।
সূত্রঃ বিডি নিউজ 24 ডটকম

Check Also

নিয়মিত হাই হিল পরলে কী হয়?

হাই হিল ফ্যাশনপ্রেমীদের কাছে বেশ প্রিয়। আবার বিশ্বের নামীদামী মডেল-অভিনেত্রীদেরও হাই হিলেই অভ্যস্ত দেখা যায়। …