মেকআপ তোলার পদ্ধতি

rupcare_make up wash
প্রতিদিন হয়তো ভারী মেকআপ করা হয় না আপনার, কিন্তু উৎসব-অনুষ্ঠানে তো করেন। তাই না? তাছাড়া মেকআপ যতই সামান্য হোক না কেন, সেটা সঠিকভাবে পরিষ্কার করা অত্যন্ত জরুরী। কেন? কারণ ত্বকের কাছে মেকআপ আর আবর্জনার মাঝে কোন পার্থক্য নেই। দুটোই ত্বকের একই রকম ক্ষতি করে। একটুখানি মেকআপও যদি ত্বকে রয়ে যায়, তবে পরের দিনই দেখবেন ব্রণসহ নানান রকমের সমস্যা দেখা দেবে।
মেকআপ তুলতে কি শুধু ফেসওয়াশ দিয়ে মুখে ধোয়াই যথেষ্ট? একদম নয়। সুন্দর ত্বকে ধরে রাখতে ও বলিরেখা প্রতিরোধ করতে চাই সঠিক নিয়মে মেকআপ তোলা। আসুন, জেনে নেয়া যাক ভিন্ন ভিন্ন ত্বকের মেকআপ তোলার ভিন্ন পদ্ধতি।
তৈলাক্ত ত্বক :
এ ধরনের ত্বকের জন্য অবশ্যই অয়েল ফ্রি মেকআপ রিমুভার ব্যবহার করতে হবে। ক্লিনজিং মিল্ক ব্যবহার করার বদলে অয়েল ফ্রি টোনার ব্যবহার করতে পারেন। তারপর ফেসওয়াশ দিয়ে খুব ভালোভাবে মুখ ধুয়ে নিতে হবে।
শুষ্ক ত্বক :
ক্রিম বা ময়েশ্চারাইজার আছে এমন উপাদান ব্যবহার করতে হবে শুষ্ক ত্বকের জন্য। বেবি অয়েল, বাদাম তেল, জলপাই তেল দিয়ে ম্যাসাজ করে মেকআপ তোলা যেতে পারে। এরপর ক্লিনজার বা ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করতে হবে। শুষ্ক ত্বকের জন্য বিশেষ ধরনের ক্লিনজার পাওয়া যায়। কেনার সময় তা আপনার ত্বকের উপযোগী কিনা দেখে নিতে হবে।
মিশ্র ত্বক :
মিশ্র ত্বকে যে কোনো উপায়েই মেকআপ পরিষ্কার করা যায়। তুলায় তেল বা টোনার দিয়ে ম্যাসাজ করে এরপর ক্লিনজার বা ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে নিন। এখন মেকআপ রিমুভিং প্যাড ও কটন পাওয়া যায়। সরাসরি তা দিয়েও মেকআপ তুলে নিতে পারেন।
সূত্র: প্রিয় লাইফ

Check Also

৬০ বছরেও তাদের ত্বক ৩০ এর মতো দেখানোর রহস্য

ঝকঝকে কাচের মতো মসৃণ ত্বক। বয়স যতই ঊর্ধ্বমুখী হোক, মুখে বিন্দুমাত্র রেখাপাত নেই। মানে মুখ …