স্বপ্ন সম্পর্কে অজানা কিছু মজার তথ্য

rupcare_dream

মানুষ স্বপ্ন দেখতে ভালোবাসে, তবে দুঃস্বপ্ন নয়। স্বপ্ন দেখা বা না দেখার বিষয়টি অবশ্য মানুষের নিয়ন্ত্রণ ক্ষমতার একেবারেই বাইরে। স্বপ্ন দেখার পুরো বিষয়টিই নির্ভর করে মস্তিষ্কের উপর। আর তাই ঘুমিয়ে গেলে কেমন স্বপ্ন দেখবো সেটা আগে থেকে ধারণা করা বা নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না। আর তাই চিরকালই স্বপ্ন একটি রহস্যময় বিষয় হিসেবেই মানুষের মাঝে ঘুরপাক খেয়েছে। নানান রকমের কুসংস্কারও তৈরি হয়েছে রহস্যময় এই স্বপ্নকে ঘিরে। স্বপ্ন সম্পর্কে আছে নানান রকমের মজার অজানা তথ্য। জেনে নিন তেমনই কিছু মজার অজানা তথ্য সম্পর্কে।

১) শিশুরা স্বপ্ন দেখার ক্ষেত্রে সবচাইতে এগিয়ে আছে। দিনের ৭০% সময় শিশুরা ঘুমিয়েই কাটিয়ে দেয়। আর এই সময়ের ৫০% সময়েই শিশুরা স্বপ্ন দেখে কাটায়। আর এসব স্বপ্ন শিশুদের মস্তিষ্কের বৃদ্ধি জন্য ইতিবাচক ভূমিকা রাখে।

২) ১৯৮২ সাল পর্যন্ত সবাই জানতো যে পৃথিবীর সব মানুষই স্বপ্ন দেখে। স্বপ্ন ছাড়া মানুষ হতেই পারে না বলেই ধারণা করতেন সব গবেষকরা। কিন্তু খুব অদ্ভুত একটি বিষয় ঘটে ১৯৮২ তে। ইউভাল নামের এক ব্যক্তি যুদ্ধে মাথায় ব্যাথা পান। এরপর ডাক্তারের কাছে মস্তিষ্ক পরীক্ষা করান। গবেষকরা লক্ষ্য করেন যে ইউভাল ঘুমের সময় স্বপ্ন দেখেন না। এভাবে দিনের পর দিন তার ঘুম পরীক্ষা করে কোনো স্বপ্নের হদিস পান নি গবেষকরা। তখন তারা বলেন যে স্বপ্ন না দেখলে ইউভালের স্মৃতিশক্তির উপর বিরূপ প্রভাব পড়বে এবং স্বাভাবিক জীবনযাত্রায় ব্যাঘাত ঘটবে। কিন্তু তখন থেকে আজ অবধি ইউভাল বেশ ভালোই আছেন। তিনি একজন প্রসিদ্ধ আইনজীবি, একজন চিত্রকর এবং সুখী মানুষ।

৩) আমাদের জীবনের তিনভাগের একভাগ সময় আমরা ঘুমিয়ে কাটাই। আর প্রতিদিন এর ঘুমের মাঝে আমরা গড়ে ৫টি স্বপ্ন দেখি। প্রতিদিন ঘুমানোর সময়ে আমরা মোট ৯০ মিনিট স্বপ্ন দেখেই কাটিয়ে দেই।

৪) ঘুমানোর সময়ে আমাদের শরীরের সকল কার্যক্রম ধীর হয়ে যায়। আমাদের মস্তিষ্ক একদমই ধীর গতিতে কাজ করে, মাংসপেশি শিথিল হয়ে বিশ্বাম গ্রহণ করে, শ্বাস প্রশ্বাস ধীর হয়ে যায়। কিন্তু স্বপ্ন দেখার সময়ে শরীরের কার্যপ্রক্রিয়া প্রায় জেগে থাকার মতই সচল থাকে। বিশেষ করে মস্তিষ্ক ও শ্বাসপ্রশ্বাস জেগে থাকার মতোই স্বাভাবিক থাকে স্বপ্ন দেখার সময়।

৫) গবেষকদের মতে স্বপ্ন হলো স্মৃতির সব কিছুকে একটি টেবিলে ওলট পালট করে ঢেলে নতুন করে সাজিয়ে গুছিয়ে রাখার মতো একটি বিষয়। সারাদিন যা কিছু ঘটে তার মাঝে থেকে বিশেষ কিছু স্মৃতিকে গুছিয়ে রাখতে সহায়তা করে স্বপ্ন। আর তাই যারা বেশি স্বপ্ন দেখেন তাদের স্মৃতিশক্তিও অপেক্ষাকৃত ভালো থাকে অন্যদের চাইতে।

৬) পৃথিবীর অধিকাংশ মানুষ যেই স্বপ্নটি সবচাইতে বেশি দেখে থাকেন তা হলো হঠাৎ পড়ে যাওয়ার স্বপ্ন। এমন স্বপ্ন দেখে নিশ্চয়ই আপনিও চমকে ঘুম থেকে উঠে গেছেন অনেকবার? এছাড়াও আরো কিছু সাধারণ স্বপ্ন আছে যেগুলো প্রায় সব মানুষই বিভিন্ন সময় দেখে থাকেন। এক নজরে দেখে নিন তালিকাটি।

পরীক্ষায় ফেল করা
অনেক মানুষের সামনে নগ্ন থাকা
প্লেন ক্র্যাশ করা
পানিতে ডুবে যাওয়া
বোবায় ধরা
কিডন্যাপ হওয়া
সেক্সুয়াল এক্সপেরিয়েন্স
প্রাকৃতিক দূর্যোগ
দাঁত পড়ে যাওয়া
সন্ত্রাসের স্বীকার হওয়া
বাস, ট্রেন অথবা প্লেন মিস করা
কোনো বাড়িতে একটি অপরিচিত রুম আবিষ্কার করা
টাকা খুঁজে পাওয়া অথবা টাকা হারিয়ে যাওয়া
অতীত বা বর্তমানের কোনো ব্যক্তি
গর্ভধারণ বা সন্তানকে দেখা
একদমই অপরিচিত কোনো মানুষের অস্তিত্ব

সূত্র: প্রিয় লাইফ

Check Also

তাহলে কী লাদেন বেঁচে আছেন, এতদিন পর বোমা ফাটালেন ট্রাম্প

“মার্কিন সেনারা আল-কায়েদার সাবেক নেতা ওসামা বিন লাদেনের পরিবর্তে অন্য কাউকে হত্যা করেছে। লাদেনের এখনো …