উরুর মেদ কমাতে চান? নিয়মিত করুন অত্যন্ত কার্যকরী এই ৩ টি ব্যায়াম

amitumi_thick thigh problem

অনেকের শরীরের উপরিভাগের চাইতে নিচের ভাগে মেদ বেশি জমে। বিশেষ করে উরুর দিকে অনেক বেশি মেদ জমে দেহের গড়নের ওপর প্রভাব ফেলে। কোমর এবং উরুর দিকে মেদ জমলে দেখতেও বেশ বিশ্রী লাগে। কিন্তু এই উরুর মেদ থেকে খুব সহজে মুক্তি পাওয়া যায় না। নিয়মিত ব্যায়ামই এই যন্ত্রণা থেকে মুক্তি দিতে পারে। আজকে শিখে নিন এই যন্ত্রণাদায়ক উরুর মেদ থেকে মুক্তি পাওয়ার কার্যকরী ৩ টি ব্যায়াম।

ব্যায়াম-১

amitumi_th1

প্রথমে সমতল একটি স্থানে উপুড় হয়ে শুয়ে পড়ুন। হাত দুটো সামনে ছবির মতো করে রেখে নিন। এবার বুক ও কোমরের ওপর ভর দিয়ে হাঁটু না ভেঙে পা উপরে তোলার চেষ্টা করুন (ছবি ১)। এরপর পায়ের অবস্থান একইভাবে রেখে হাঁটু ভেঙে আরও একটু উপরে তুলুন (ছবি ২)। ধরে রাখুন ১০ সেকেন্ড এরপর ধীরে ধীরে পা নামিয়ে নিন। এভাবে করুন ৮-১০ বার।

ব্যায়াম-২

amitumi_th2

এবারে কুনুই এবং হাঁটু ভেঙে উবু হয়ে বসুন (ছবি ১)। এরপর কুনুই এবং একটি হাঁটুর ওপর ভর দিয়ে অপর হাঁটু উপরে তুলুন (ছবি ২)। এভাবে ধরে রাখুন ১০-১৫ সেকেন্ড। এরপর একইভাবে অপর পাশের হাঁটু উপরে তুলুন। এভাবে ব্যায়াম করুন ১০-১২ বার।

ব্যায়াম-৩

amitumi_th3

একটি দেয়ালে পিঠ ঠেকিয়ে নিন। হাত দুটো এবং পিঠ দেয়ালের সাথে লাগিয়ে রাখুন। এবার হাঁটু ভেঙে চেয়ারে বসার মতো ভঙ্গিমায় আসুন (ছবি ১)। পুরোপুরি বসে যাবেন না। পিঠ ও হাত ঠেকিয়ে উপর নিচ করতে থাকুন (ছবি ২)। এভাবে করুন ১০-১২ বার।

প্রতিদিন এই ৩ টি ব্যায়াম নিয়মিত করলে কোমর ও উরুর মাংসপেশি দৃঢ় হবে। এছাড়াও সিঁড়ি দিয়ে উঠা নামা করার অভ্যাস থাকলেও অনেক ভালো ফল পাবেন। এতে করে উরুর বিচ্ছিরি মেদ দূর হয়ে যাবে দ্রুত।

সূত্র: প্রিয় লাইফ

Check Also

ঘুমের সময় মেয়েদের অন্তর্বাস পরা কি জরুরি?

ঘুমের সময় পোশাকটি কেমন হবে তা নিয়ে চিন্তিত থাকেন বেশিরভাগ নারী। কারণ আঁটসাঁট পোশাক পরলে …