ঘরেই সেরে নিন সংক্ষিপ্ত "স্পা" শরীর-মন ভালো রাখতে

rupcare_spa
আপনি কি মানসিক অবসাদে ভুগছেন? আলস্য বা ক্লান্তির শিকার? তবে স্পা ট্রিটমেন্টের চাইতে ভাল আর কিছুই হতে পারে না আপনার জন্য। এতে আপনার জীবন অনেকটাই সতেজ হয়ে উঠবে। কেবল যে আপনি ডিটক্সিফাইড ও সতেজ হয়ে উঠবেন তা নয়, শরীর পাবে অনেক বেশি আরাম এবং মাথা থেকে সমস্ত দুশ্চিন্তার ভার হালকা হয়ে যাবে। কিন্তু পার্লারে স্পা করানো যে বিশাল খরচের ব্যাপার। মধ্যবিত্ত কারো পক্ষে অন্তত সেই খরচ বহন করা সম্ভব নয়। তাহলে উপায়?
উপায় হচ্ছে একটু বুদ্ধি করে ঘরেই সেরে নিন সংক্ষিপ্ত স্পা। পার্লারের কিছু কিছু সেবা হয়তো আপনি ঘরে পাবেন না, কিন্তু সব মিলিয়ে মোটামুটি আরামদায়ক একটা স্পা সেরে নিতে পারবেন ঘরেই।
-প্রথমে বাথটাব ভরে কুসুম কুসুম গরম পানি নিন। এই পানিতে মিশিয়ে নিন এসেনশিয়াল ওয়েল। তারপর এই পানিতে শরীর ডুবিয়ে রিল্যাক্স হয়ে বসে থাকুন ১৫ মিনিট। প্রত্যেক ৫ মিনিট পর পর একটু একটু করে গরম পানি যোগ করবেন। বাথটাব না থাকলে একটি গরম ভেজা তোয়ালে শরীরে পেঁচিয়ে নিন। তারপর একইভাবে পানি তৈরি করে মগে করে অল্প অল্প করে শরীরে ঢালুন।
-গরম পানি উপভোগের পর দেখবেন শরীরটায় অনেক আরাম পাচ্ছেন। এবার ভালো একটু স্ক্রাবার দিয়ে নিজের হাত পা ও শরীর ভালো করে ম্যাসাজ করে নিন। এতে ত্বকের মরা কোষ পরিষ্কার তো হবেই, সাথে ম্যাসাজটাও হবে।
-ম্যাসাজ করা হলে এবার প্যাকের পালা। মুলতানি মাটি, চন্দনের গুঁড়ো, অল্প কাঁচা হলুদ, মধু, কাঁচা দুধ মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। এই প্যাক সারা শরীর ও মুখে মাখিয়ে রাখুন। চুলে দিন টক দই ও ডিম দিয়ে তৈরি প্যাক।
-২০ মিনিট পর ভালো একটি শাওয়ার সোপ বা জেল দিয়ে গোসল সেরে নিন। চুলে শ্যাম্পু করে কন্ডিশনার দিন। হাত পা ভালো করে ডলুন। স্বাভাবিক তাপমাত্রার পানিতে।
-শরীর থেকে সাবান ধোয়ার পর স্বাভাবিক তাপমাত্রার পানি নিন, এতে কয়েক টুকরো বরফ ও পছন্দের কোন সুগন্ধী মিশিয়ে নিন। এবং সেই পানি দিয়ে শরীর ধুয়ে ফেলুন।
-এবার শরীর মুছে ফ্যানের নিচে শুয়ে থাকুন আধা ঘণ্টা চোখ বন্ধ করে। চোখের ওপরে দিয়ে রাখুন গোলাপ জ্বলে ভেজানো দু টুকরো তুলা।
এবার দেখুন তো, লাগছে না ফ্রেশ?
সূত্র: প্রিয় লাইফ

Check Also

চিনি থেকে পিঁপড়া তাড়ানোর দারুণ উপায়

চিনি রাখা নিয়ে অনেকেই ঝামেলায় পড়েন। যেমন পাত্রেই রাখেন না কেন পিঁপড়া এসে হাজির হয়। …