জীবনসঙ্গীর ব্যক্তিত্বও আপনার জীবনের সফলতায় প্রভাব ফেলে

amitumi_success couple

পেশাজীবনে সফল হতে চান? এ ক্ষেত্রে শুধু আপনার নিজের ব্যক্তিত্বের ওপর ভর করে বেশি দূর যাওয়ার সুযোগ নেই। কারণ, আপনার জীবনসঙ্গী বা সঙ্গিনীর ব্যক্তিত্বও এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে।

যুক্তরাষ্ট্রের সেন্ট লুইসে অবস্থিত ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের একদল মনোবিজ্ঞানী নতুন এক গবেষণার ভিত্তিতে বলছেন, স্বামী-স্ত্রীর ব্যক্তিত্ব তাঁদের পরস্পরের পেশাজীবনের সাফল্যে বড় ভূমিকা রাখে। নিত্যদিনের ঘরোয়া কাজকর্মে সহযোগিতা, সুন্দর অভ্যাস গঠন ও দায়িত্বশীল আচরণে তাঁরা একে অপরকে উৎসাহিত করতে পারেন। আর এভাবে ব্যক্তিগত জীবনে সুখ নিশ্চিত হলে কর্মজীবনের বিভিন্ন বাধা অতিক্রম করা সহজ হয়।

সংশ্লিষ্ট শীর্ষ গবেষক জোশুয়া জ্যাকসন বলেন, একজন মানুষের দৈনন্দিন জীবনে তাঁর জীবনসঙ্গীর ব্যক্তিত্বের একটা প্রভাব পড়ে। সম্মিলিতভাবে সেগুলো তাঁর বিভিন্ন কাজে গুরুত্বপূর্ণ নির্ধারক হিসেবে কাজ করে। আর সেসব কাজের ভিত্তিতেই তিনি কর্মক্ষেত্রে পদোন্নতি বা সাফল্য অর্জন করেন।

গবেষকেরা যুক্তরাষ্ট্রের ১৯ থেকে ৮৯ বছর বয়সী প্রায় পাঁচ হাজার বিবাহিত মানুষের ওপর পাঁচ বছরব্যাপী জরিপ চালান। এসব মানুষের ৭৫ শতাংশ স্বামী-স্ত্রী দুজনেই কর্মজীবী।

জ্যাকসন ও তাঁর সহযোগী ব্রিটানি সোলোমন ওই জরিপে অংশগ্রহণকারীদের বেশ কয়েকটি মনস্তাত্ত্বিক পরীক্ষা নেন এবং সেসবের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করেন। এসব পরীক্ষায় তাঁদের ব্যক্তিত্বের পাঁচটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য (উদারতা, বহির্মুখিতা, বিনয়, মুদ্রাদোষ ও বিবেকবোধ) যাচাই করে দেখেন। এ ছাড়া কর্মক্ষেত্রে তাঁদের পারদর্শিতা, বার্ষিক নানা অর্জন, পেশাগত সমৃদ্ধি, আত্ম-মূল্যায়ন ও চাকরি নিয়ে সন্তুষ্টি, বেতন বৃদ্ধির পরিমাণ এবং পদোন্নতির সম্ভাবনাও খতিয়ে দেখা হয়। বিবেকবোধসম্পন্ন স্বামী বা স্ত্রীর সহযোগিতায় কর্মক্ষেত্রে সাফল্য নিশ্চিত হয় বলেই এ গবেষণায় প্রমাণিত হয়েছে। এ-সংক্রান্ত প্রতিবেদনটি সাইকোলজিক্যাল সায়েন্স সাময়িকীতে প্রকাশিত হবে।

সূত্র: প্রথমআলো

Check Also

পরকীয়ার শিকার হচ্ছেন না তো আপনি?

আপনি ভাবছেন আপনার জীবনসঙ্গী খুবই ভালো মানুষ, তিনি আপনার সঙ্গে খুবই ভালো আচরণ করেন, তার …