ডায়মন্ড জুয়েলারি কিনছেন? যাচাই করে নিন এই ৭ টি বিষয়

amitumi_how to buy diamond

জুয়েলারির কথা বলতে গেলে বর্তমানে গোল্ড থেকে ডায়মন্ড মেয়েদের বেশি পছন্দের। আর পছন্দের হবে না কেন ছোট ছোট কিছু সাদা চকচকে পাথর যে আমাদের নজর কাড়ে, যা পরলে মেয়েদের খুব সুন্দর দেখায়। যদিও আমরা জানি ডায়মন্ড অনেক ব্যয়বহুল, সবাই তা কিনতে পারেন না। কিন্তু আজকাল অনেকেই যারা কেনার সামর্থ্য রাখেন তারা কম-বেশি ছোট কিংবা বড় ডায়মন্ড জুয়েলারি কেনেন। তবে ডায়মন্ড কেনার আগে অবশ্যই কিছু জিনিসের উপর খেয়াল রেখে কেনা উচিত, কারণ এতগুলো টাকা দিয়ে যখন শখের ডায়মন্ড কিনবেনই অবশ্যই তা দেখে, বুঝে কিনুন।

ক্যারেটস
ডায়মন্ড কিনতে গেলে এর ক্যারেটস সম্পর্কে জানা খুব জরুরী। কারণ ডায়মন্ড শেপ অনুযায়ী এক এক ডায়মন্ডের ক্যারেটস থাকে ভিন্ন। তাই কেনার আগে অবশ্যই ভালো মত ওজন করে নেয়া উচিত। আপনার জানা থাকা উচিত ১ ক্যারেটস সমান ০.২ গ্রাম। অনেক ধরনের ডায়মন্ড আছে যা দেখতে একই রকম ও সাইজও একই কিন্তু এর ওজন থাকে ভিন্ন।

ডায়মন্ডের স্বচ্ছতা
ডায়মন্ড দেখতে খুব পরিষ্কার ও স্বচ্ছ। কিছু কিছু ডায়মন্ড এত ছোট থাকে যে যদি এর মাঝে কোন দাগ থেকেও থাকে তা আপনি খালি চোখে দেখতে পারবেন না। ডায়মন্ড শপে ম্যাগ্নিফাইং গ্লাস থাকে তা দিয়ে ভালো মত পরীক্ষা করে কিনুন।

ডায়মন্ড কালার
কালার ছাড়া ডায়মন্ডই সবচাইতে ভালো মানে স্বচ্ছ সাদা ডায়মন্ড সব চাইতে ভালো। তাছাড়া কিছু কিছু ডায়মন্ড আছে যা খুব হালকা ভাবে হলুদ শেড দেয়। আপনি যদি ডায়মন্ড কিনতেই চান তাহলে সাদা ডায়মন্ডই খুব ভালো হবে।

ডায়মন্ড শেপ
ডায়মন্ডের বিভিন্ন ধরনের শেপ থাকে। গোলাকার, ত্রিভুজ, স্কয়ার, যেমন ধরনের আপনার পছন্দ হোক না কেন আপনি ট্রায়াল দিয়ে নিন যেই শেপ এর ডায়মন্ড জুয়েলারি আপনাকে মানাবে সেটাই কিনুন।

ডায়মন্ড সার্টিফিকেট
আপনি হয়তো জানেন না যে ডায়মন্ডের সার্টিফিকেট আছে। প্রতিটি ডায়মন্ডেরই নিজস্ব সার্টিফিকেট থাকে। এই সার্টিফিকেট গুলোতে ডায়মন্ডের দাম, ক্যারটস, কালার, ওজন, কোন দেশের সব তথ্য থাকে। আপনি যখন ডায়মন্ড কিনবেন তখন অবশ্যই আপনার ডায়মন্ডের সার্টিফিকেট চেয়ে নেবেন এবং পরীক্ষা করবেন যে আপনার ডায়মন্ডটি আসল কি না।

পর্যবেক্ষণ করে কিনুন
অনেক শপেই ডায়মন্ড একটি কাল কাপড়ের উপর ফেলে দেখানো হয় এতে করে আপনি ডায়মন্ড এর উজ্জ্বলতা বুঝতে পারবেন না। তাই সবসময় সাদা কাপড় অথবা সাদা কোন কিছুর উপর রেখে ডায়মন্ড পর্যবেক্ষণ করুন। তাহলে আপনার ঠকে যাওয়ার সম্ভবনা থাকবে না।

ডায়মন্ড এর দাম
লোকাল ডায়মন্ড শপ ও ডিলারদের কাছ থেকে দূরে থাকুন। তারা আপনাকে নকল ডায়মন্ড দিয়ে আপনার কাছ থেকে প্রচুর টাকা নিয়ে নিতে পারেন, এদের কাছ থেকে ডায়মন্ড কিনে আপনি ঠকে যাবেন। তাই বুঝে শুনে ভালো শপিং মলে যান এবং ডায়মন্ডের সার্টিফিকেট দেখে ভালো মত পরীক্ষা করে কিনুন।

সূত্র: প্রিয় লাইফ

Check Also

মিন্নির অনৈতিক সম্পর্ক, বেপরোয়া জীবন রিফাত হত্যার মূল কারণ

বরগুনার বহুল আলোচিত মো. শাহনেওয়াজ রিফাত শরীফ (২৬) হত্যা মামলায় অপ্রাপ্তবয়স্ক ১৪ কিশোরের রায়েও রিফাতের …