Advertisements

যে ৫ ধরণের মানুষের সাথে বন্ধুত্ব করা একেবারেই উচিৎ নয়

amitumi_dont-make-friends যে ৫ ধরণের মানুষের সাথে বন্ধুত্ব করা একেবারেই উচিৎ নয়

বন্ধুত্ব আমাদের জীবনের অনেক গুরুত্বপূর্ণ সম্পর্ক গুলোর মধ্যে একটি। বন্ধুত্বের সম্পর্ক আপনাআপনিই তৈরি হয়ে যায়। প্রায় একই ধরণের চিন্তা ভাবনা, একই মানসিকতা সম্পন্ন মানুষের মধ্যে আপনা-আপনিই বন্ধুত্বের সম্পর্ক তৈরি হয়ে যায়। আবার পুরো উল্টো স্বভাবের মানুষের মধ্যেও বন্ধুত্ব তৈরি হতে দেখা যায়।

তবে যতো যাই হোক না কেন, বুঝে শুনে এবং বিচার বিবেচনা করে বন্ধুত্বের সম্পর্ক তৈরি করা যায় না। এটি মনের টানেই তৈরি হয়ে যায়। কিন্তু কিছু মানুষ রয়েছেন যারা শুধুমাত্র নিজেদের স্বার্থের কারণে বন্ধুত্বের সম্পর্ক তৈরি করে থাকেন। তাদের কাছে আসলে এই সম্পর্কের গুরুত্ব নেই একেবারেই। এই ধরণের মানুষ আপনার ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই কিছু ধরণের মানুষের সাথে বন্ধুত্ব করতে যাবেন না একেবারেই।

মিথ্যুক মানুষ
যে মানুষটি অতিরিক্ত মিথ্যা কথা এবং অকারণেই মিথ্যা কথা বলে তার কাছ থেকে বন্ধুত্বের মতো সততার একটি সম্পর্ক আপনি আশা করতে যাবেন না। বুঝে নেবেন তার এই বন্ধুত্বের আড়ালে রয়েছ তার মিথ্যে কথার ফুলঝুরি। এছাড়াও আপনার বন্ধুটি যদি খুব বেশি মাত্রায় সকলের সাথে মিথ্যা বলেন এবং অকারণেই মিথ্যা বলেন তবে বুঝে নেবেন তিনি হয়তো আপনার সাথেও একই রকম কাজ করেন। তাই বন্ধুত্বের মতো সম্পর্ক এদের সাথে তৈরি না করাই ভালো।

Advertisements

জ্ঞান থেকেও যিনি অজ্ঞ
একটি প্রবাদ আছে ‘অজ্ঞ বন্ধুর চাইতে জ্ঞানী শত্রুও ভাল’। যে মানুষটির পুঁথিগত বিদ্যা যদিও রয়েছে কিন্তু তিনি বাস্তবতার দিক থেকে একেবারেই অজ্ঞ এবং সমাজের তথাকথিত সুশিক্ষিত হলেও অশিক্ষিতের মতো আচরণ করেন তাদের সাথে বন্ধুত্ব না করাই ভালো। কারণ একজন অজ্ঞ মানুষ আপনাকে সব ক্ষেত্রে বিপদে ফেলে দেবেন তার অজ্ঞতা দিয়েই।

সুসময়ের বন্ধু
যে শুধুমাত্র আপনার সুসময়েই আপনার আশেপাশে ঘুরাঘুরি করবেন এবং আপনার দুঃসময়ে নিজের টিকিটাও দেখাবেন না এমন বন্ধু থাকার চাইতে না থাকাই ভালো। তিনি অনেক বেশি মাত্রায় স্বার্থপর এবং সুবিধাবাদী। এই ধরণের মানুষ কারো বন্ধু হওয়ার যোগ্য নন।

দুমুখো মানুষ
আপনি সরল বিশ্বাসে আপনার এই ধরণের বন্ধুটিকে আপনার গোপন কথা বলে দিলেন। তিনি আপনার এই গোপন কথাই ঢাক ঢোল পিটিয়ে সকলের কাছে বলে বেড়াবেন। আপনাকে কি করে অন্যের কাছে ছোটো করা যায় সে ব্যাপারে উঠে পড়ে লেগে যাবেন। আপনার সামনে ভালো সেজে থাকলেও আপনার আড়ালে আপনার এই বন্ধুটিই শত্রুর চাইতে বড় ক্ষতি করে দিতে পারে। তাই এই ধরণের মানুষের সাথে বন্ধুত্ব একবারেই নয়।

অতিরিক্ত মাত্রায় টাকা প্রিয় ব্যক্তি
যিনি অনেক বেশি টাকা চেনেন তাকে একটি মুহূর্তের জন্যও বিশ্বাস করতে যাবেন না। তিনি আপনার ঘনিষ্ঠতার সুযোগ নিয়ে টাকার বিনিময়ে আপনার অনেক বড় ক্ষতি করে ফেলবেন। কারণ যারা অরিতিক্ত মাত্রায় টাকা পাগল হন তাদের মধ্যে কোনো ন্যায় নীতি বিচার বুদ্ধি থাকে না। তারা শুধুই টাকা চেনেন।

সূত্র: প্রিয় লাইফ

Advertisements

Check Also

৬৪ বছর বয়সী বৃদ্ধের ২৭ স্ত্রী, ১৫০ ছেলে-মেয়ে

কানাডার অন্যতম পরিচিত ব্যক্তি উইনস্টোন ব্ল্যাকমোর। ৬৪ বছরের এই ব্যক্তির স্ত্রীর সংখ্যা ২৭। তার ছেলে-মেয়ে …