যে ৭ টি খাবার স্তন ক্যান্সার রুখে দেবে

rupcare_breast cancer
নানা ধরনের স্বাস্থ্য সমস্যা প্রতিরোধে সুষম ও পুষ্টিকর খাবার আপনাকে প্রতিনিয়ত সাহায্য করে। আর প্রতিদিন বিশেষ কিছু খাবার আপনাকে দূরে রাখতে পারে স্তন ক্যান্সার থেকে যা বর্তমান বিশ্বে অত্যন্ত ভাবনার একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। এমন কিছু খাবার যা খুব বেশি দামী নয় আর পাওয়া যায় হাতের কাছেই এবং যা রুখে দিতে পারে আপনার স্তন ক্যান্সারের ঝুঁকি। জেনে নিন এ ধরনের ৭ টি খাবার সম্পর্কেঃ
বাঁধাকপিঃ
বাঁধাকপিতে থাকে প্ল্যান্ট কম্পাউন্ড যা স্তন ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। সালাদ বা কোলস্লো বানিয়ে খেতে পারেন বাঁধাকপি। কাঁচা খেতে ভালো না লাগলে হালকা ভাপিয়ে নিতে পারেন সামান্য লবন দিয়ে। বাঁধাকপি কখনোই বেশি সময় ধরে রান্না করবেন না। হাল্কা সবুজ আভা থাকতে থাকতেই চুলা থেকে নামিয়ে নিন। নয়তো এর পুষ্টিগুণ নষ্ট হয়ে যায় অনেকটাই।
অলিভ অয়েলঃ
অলিভ অয়েলে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট যা মূল জায়গা থেকে দেহের নানা ধরনের ক্ষতি প্রতিরোধ করে। এটি স্তনে টিউমারের বৃদ্ধি রোধ করে ও স্তন ক্যান্সার ঠেকায়। মাংস ম্যারিনেট করে রাখার সময় আপনি সহজেই ব্যবহার করতে পারেন খানিকটা অলিভ অয়েল আর সেই সাথে সবজি রান্নাতেও খানিকটা দিতে পারেন।সবচেয়ে ভালো হয় যদি সালাদের ড্রেসিং এ ব্যবহার করতে পারেন।
উজ্জ্বল রঙের ফল ও সবজিঃ
উজ্জ্বল রঙের বিশেষত লাল, হলুদ ও কমলা রঙের সবজি ও ফলে উচ্চমাত্রায় অ্যান্টি অক্সিডেন্ট ছাড়াও থাকে ক্যারোটিনয়েড নামক পদার্থ। যা স্তন ক্যান্সার প্রতিহত করে। তরমুজ, কমলা, লাল মরিচ, মিষ্টি আলু, টমেটো, গাজর ইত্যাদি বেশি করে খাদ্য তালিকায় রাখুন।
৪) সবুজ শাকঃ
সবুজ শাকে থাকে ভিটামিন বি যা আপনার ডি এন এ কে সুস্থ রাখতে সহায়তা করে আর প্রতিরোধ করে স্তন ক্যান্সার।যদি আপনার শাক রান্না খেতে ভালো না লাগে, তবে শাক কুচি করে মেশাতে পারেন পাস্তা, নুডলস, সালাদ বা সসের সাথে।
৫) কম ফ্যাটযুক্ত দুগ্ধজাত খাবারঃ
কম ফ্যাটযুক্ত দুগ্ধজাত খাবারে থাকে ক্যালসিয়াম ও ভিটামিন ডি স্তন ক্যান্সার থেকে আপনাকে দূরে রাখে। টকদই ও পনির খেতে পারেন। এগুলো আপনাকে মোটা হতে না দিয়েই স্বাস্থ্যের সুরক্ষা করবে।
৬) আখরোটঃ
আখরোটে যদিও প্রচুর ক্যালোরি থাকে তবু বিভিন্ন গবেষণায় দেখা গেছে এটি স্তনের টিউমারের বৃদ্ধির গতি কমিয়ে আনে। কম করে হলেও আখরোট খান যা আপনার স্তনকে রাখবে ক্যান্সার থেকে সুরক্ষিত।
৭) সামুদ্রিক মাছঃ
সামুদ্রিক মাছে আছে ওমেগা-৩ ফ্যাটি এসিড যা প্রদাহ প্রতিরোধ করে একে ক্যান্সারে রূপ নিতে বাধা দেয়। সপ্তাহে অন্তত ২ দিন সামুদ্রিক মাছ খান যা আপনাকে স্তন ক্যান্সার থেকে দূরে রাখবে শত হাত।
বর্তমানে ডাক্তাররা পুষ্টিকর খাদ্যের মাধ্যমেই বিভিন্ন রোগ প্রতিরোধের কথা বলছেন। এগুলোর মধ্যে স্তন ক্যান্সার অন্যতম। পুষ্টিকর খাবার খান আর প্রতিরোধ করুন স্তন ক্যান্সার।
সূত্র: প্রিয় লাইফ

Check Also

তাল মিছরি কেন খাবেন?

তাল মিছরি আমাদের পরিচিত একটি খাবার। এটি মূলত বিভিন্ন অসুখ-বিসুখে পথ্য হিসেবে কাজ করে। সর্দি-কাশি …