হজমের সমস্যা এড়ানোর জন্য মেনে চলুন কিছু উপায়

amitumi_gastric problem relief

একটু বেশি খাওয়া হয়ে গেলে কিংবা তেল-মশলাযুক্ত খাবার খেলে অনেকেরই হজমে গড়মিল দেখা দেয়। ফলে শান্তিতে খাওয়া-দাওয়া করার কোনো উপায়ই থাকে না। হজমে গড়মিল হলে খাওয়ার রুচিও চলে যায় একেবারেই। সেই সঙ্গে শরীরটাও একেবারে দূর্বল হয়ে যায়। হজমের সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য কিছু বিশেষ উপায় মেনে চলা জরুরী। জেনে নিন হজমের গড়মিল এড়ানোর উপায়গুলো সম্পর্কে।

কম মশলা ব্যবহার করুন
রান্নার সময়ে খাবারে বেশি করে মশলা ব্যবহার করলে খাবার খেতে বেশ মজা লাগে। কিন্তু অতিরিক্ত মশলা ব্যবহার করলে হজমের সমস্যা দেখা দিতে পারে। তাই হজমে গড়মিল এড়ানোর জন্য কম মশলা দিয়ে রান্না করার চেষ্টা করুন।

ভাজাপোড়া খাবার এড়িয়ে চলুন
মাঝে মাঝে একটু বিশেষ খাবার তো খেতেই হয়। তারপরেও চেষ্টা করুন ভাজাপোড়া খাবার কিছুটা এড়িয়ে যাওয়ার। ভাজাপোড়া খাবার এড়িয়ে চললে হজমের সমস্যা কমে যাবে অনেকটাই।

প্রচুর পানি পান করুন
প্রচুর তেলযুক্ত খাবার খেলে হজমে সমস্যা হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই এই সময়ে পান করা উচিত প্রচুর পরিমাণে পানি। পর্যাপ্ত পরিমাণে পানি গ্রহণ না করলে হজমে সমস্যা দেখা দিতে পারে সহজেই।

প্রতিবেলা ভারি খাবার খাবেন না
পরপর দুই বেলা ভারি খাবার খাবেন না। একবেলা একটু ভারি খাবার খাওয়া হলে পরের বেলায় হালকা খাবার খান। এতে আপনার হজমে কোনো বড় ধরণের গড়মিল দেখা দেয়ার সম্ভাবনা কম থাকে।

প্রচুর সবজি ও সালাদ রাখুন খাবার তালিকায়
খাবার তালিকায় রাখুন প্রচুর সবজি ও সালাদ। ব্রোকলি, বাধাকপি, ফুলকপি, পালংশাক, শসা, টমেটো ইত্যাদি খাবার প্রতিদিনের মেন্যুতেই রাখুন। এতে আপনি থাকবেন সতেজ এবং আপনার হজমের গড়মিলও কম হবে।

ভেষজ উপাদানের সাহায্যে হজমশক্তি বাড়ান
কিছু বিশেষ ভেষজ উপাদানের সাহায্যে সহজেই বৃদ্ধি করা যায় হজমশক্তি। অ্যালোভেরার রস, হরিতকি, ইসবগুল, আদা ইত্যাদি খাবার বৃদ্ধি করবে আপনার হজমশক্তি। তাই যেই কয়দিন একটু বেশি তৈলাক্ত খাবার খাওয়া হয় সেই কয়দিন ভেষজ এই উপাদানগুলোর সাহায্যে আপনার হজমশক্তি কিছুটা বাড়িয়ে নিতে পারেন।

সূত্র: প্রিয় লাইফ

Check Also

ঘুমের সময় মেয়েদের অন্তর্বাস পরা কি জরুরি?

ঘুমের সময় পোশাকটি কেমন হবে তা নিয়ে চিন্তিত থাকেন বেশিরভাগ নারী। কারণ আঁটসাঁট পোশাক পরলে …