ঘরেই তৈরি করে নিন দোকানের মতো মিষ্টি ‘ছানার মালাই চমচম’

amitumi_chanar malai

মিষ্টি খেতে আমরা প্রায় সকলেই বেশ পছন্দ করি। বিশেষ করে দোকানের বানানো ছানার তৈরি মিষ্টি। একটু ভালো খাওয়া দাওয়া করার পর ডেজার্ট হিসেবে মিষ্টি খাওয়া অনেকেরই পছন্দের। কিন্তু বাসায় তো সব সময় দোকান থেকে মিষ্টি কিনে রাখা যায় না। বিশেষ করে ছানার তৈরি মিষ্টি। কারণ বেশীদিন ফ্রিজে রেখে দিলে নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে। সেই সাথে এই ছানার মিষ্টিগুলোর দামও বেশ চড়া।

কিন্তু কেমন হয় যদি বাসাতেই তৈরি করে নেয়া যায় দোকানের মতো মিষ্টি? তাও আবার ছানা দিয়ে তৈরি। তবে চলুন না, দেখে নেয়া যাক ঘরে খুব সহজে কীভাবে তৈরি করবেন দোকানের মতো ‘ছানার মালাই চমচম’।

উপকরণঃ

– দেড় লিটার দুধ
– আধা চা চামচ লেবুর রস
– ১ কাপ চিনি
– ৩ কাপ পানি
– ২ কাপ দুধ (মালাইয়ের জন্য)
– ৩ টেবিল চামচ কনডেন্সড মিল্ক
– কাজু ও পেস্তা বাদাম কুচি
– জাফরান

পদ্ধতিঃ

– প্রথমে একটি পাত্রে দুধ দিয়ে জ্বাল দিয়ে ফুটিয়ে নিন। দুধ ফুটে উঠলে এতে লেবুর রস দিয়ে দুধ থেকে ছানা তৈরি করে নিন। ভালো করে জ্বাল দিয়ে নিন। পুরো দুধ যেনো ছানা হয়ে পানি আলাদা হয়ে যায়।
– এরপর চুলা থেকে নামিয়ে একটি পাতলা সুতি/মসলিন কাপড়ে ছেঁকে ছানা পানি থেকে আলাদা করে ফেলুন। এবার এই কাপড়ে বেঁধে ছানা ঝুলিয়ে রাখুন ৩০ মিনিট যাতে সব পানি ঝরে যায়।
– এরপর নামিয়ে নিয়ে ছানা হাত দিয়ে মথে নরম করে নিন। খুব ভালো করে মথে নেবেন যেনো রুটি বানানোর ডো এর মতো হয়ে যায়। প্রায় ১০-১৫ মিনিট মথে নিলে এমনটা হবে।
– এবার ১২-১৫ টি ছোটো অংশে ভাগ করে নিয়ে চমচমের মতো লম্বাটে গোলাকার করে নিন। ইচ্ছে করলে পছন্দমতো আকার দিতে পারেন।
– একটি পাত্রে পানি ও চিনি দিয়ে জ্বাল দিতে থাকুন। পানি ও চিনির মিশ্রণ ফুটে উঠলে এতে ছানার তৈরি চমচমগুলো আস্তে করে ছেড়ে দিন। এবং মাঝারি আঁচে ১৫-২০ মিনিট জ্বাল দিতে থাকুন।
– ওপর একটি পাত্রে দুধ নিয়ে ১০ মিনিট জ্বাল দিন। এরপর এতে কনডেন্সড মিল্ক ভালো করে মিশিয়ে নিন। এবং জ্বাল দিয়ে ঘন করে ফেলুন। পছন্দমতো ঘন হয়ে এলে নামিয়ে একটি গভীর বাটিতে ঢেলে নিন।
– ছানার চমচমগুলো জ্বাল দেয়ার পর উপরে ভেসে উঠলে তুলে নিন এবং বাটিতে রাখা মালাইয়ে ডুবিয়ে দিন।
– কাজু ও পেস্তা বাদাম কুচি করে নিন। মালাইয়ে দেয়া চমচমের ওপর ছিটিয়ে দিন বাদাম কুচি ও জাফরান। ব্যস, হয়ে গেলো আপনার ‘ছানার মালাই চমচম’। ইচ্ছে হলে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে মজা নিতে পারেন এই সুস্বাদু মিষ্টির।

সূত্র: প্রিয় লাইফ

Check Also

মজাদার রসুন ভর্তা তৈরির রেসিপি

গরম ভাতে সুস্বাদু ভর্তার কোনো পদ হলে আর কথা নেই! গপাগপ কখন যে সাবাড় হয়ে …