ত্বক ভালো রাখতে খাবেন যে খাবারগুলো

amitumi_skin care food

ঋতু পরিবর্তনের প্রভাব ত্বককে বিশেষভাবে প্রভাবিত করে। শীত, বর্ষা, গ্রীষ্মÑপ্রতিটি মৌসুমে ত্বকের আচরণ বদলে যায়। এর ওপর অনেকের ব্রণ সমস্যা দেখা দেয়। কয়েকটি খাবার আছে, যেগুলো যেকোনো সময়ে ত্বকের সুরক্ষায় কার্যকর ভূমিকা রাখে।

ত্বকের যতেœর কথা বলতে গেলে চিকিৎসকরা সবার আগে ভিটামিন ‘সি’ যুক্ত ফল খাওয়ার উপদেশ দেন। এক্ষেত্রে পেয়ারা, আনারস, পেঁপে এবং নানা রকম জাতীয় ফলকে তালিকার ওপরের দিকে রাখা হয়।

এছাড়া ভিটামিন ‘ই’ জাতীয় খাবারও ত্বককে সুরক্ষা দেয়। বাদাম ভিটামিন ‘ই’-এর একটি অন্যতম উৎস। সালাদ, রান্নায় অথবা স্নাক্স হিসেবে বাদাম খেতে পারেন প্রতিদিন। এতে ত্বক সজীব থাকবে।

খেতে পারেন গাজর। এটি ত্বককে উজ্জ্বল রাখে। ত্বকের টিস্যুগুলোকে সুস্থ এবং ক্ষতিকর সূর্য রশ্মি থেকে রক্ষা করতেও এটি সাহায্য করে। সম্ভব হলে প্রতিদিন একটি করে গাজর খেতে ভুলবেন না।

পানি শরীর থেকে বিষাক্ত উপাদান ঘামের মাধ্যমে বের করে দেয়। পর্যাপ্ত পানি পেলে ত্বকের কোষে পানি পৌঁছায় এবং ত্বক সজীব দেখায়। তাছাড়া পরিমিত পানি গ্রহণ করলে ব্রণের হাত থেকে মুক্তি পাওয়া যায়। তাই প্রচুর পানি পানের অভ্যাস গড়ে তুলুন।
প্রতিদিন ২ চা-চামচ পরিমাণ অলিভ ওয়েল গ্রহণ করলে ৩১ শতাংশ ক্ষেত্রে ত্বকের বুড়িয়ে যাওয়ার প্রবণতা কমে। অলিভ ওয়েলে থাকা ‘অ্যান্টি অক্সিডেন্ট’ ত্বক সজীব রাখে।

ত্বক ভালো রাখতে গবেষকরা গ্রিন টি পান করতেও পরামর্শ দেন। যারা ১২ সপ্তাহ ধরে দৈনিক গ্রিন টি পান করেন তাদের ত্বক বেশি মসৃণ ও নমনীয় হয়। এছাড়াও সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বক রক্ষা পায়। গ্রিন টি ত্বকে রক্তের প্রবাহ বাড়াতে এবং ত্বক সুস্থ রাখতেও সাহায্য করে।

সূত্র: এইসময়.কম

Check Also

ফর্সা ত্বক চান? মেনে চলুন এই ৩ নিয়ম

আবহাওয়ার খামখেয়ালি প্রভাব পড়ে আমাদের ত্বকেও। এই রোদ, বৃষ্টি, ধুলোবালি- সবকিছুর সঙ্গে তাল মেলাতে গিয়ে …