নিজের সুখ খুজতে গিয়ে আপনি যে ভুলগুলো প্রায়ই করছেন

amitumi_searching happiness

সুখে থাকতে কে না চায়। আমাদের বেঁচে থাকার সকল চাহিদা পূরণের পরই আমরা ভাবি সুখে থাকার কথা। অনেকের কাছে অল্প কিছুর মধ্যে মানসিক শান্তি নিয়ে বেঁচে থাকার নামই সুখ, আবার অনেকে সব কিছু থাকার পরও সুখের খোঁজে ছুটতে থাকেন। কারণ, সুখ জিনিসটি পুরোপুরি মানসিক একটি ব্যাপার।

নিজেকে সুখী ও পরিপূর্ণ মনে করতে যে মনের শান্তি আপনার মধ্যে কাজ করবে সেটিই সুখ। কিন্তু আমরা এই বিষয়টিই বুঝতে পারি না। এই সুখ খুঁজতে গিয়ে ভুল করে থাকি। সুখকে ভাবি অপার্থিব কিছু। নিজেদের ভুলের কারণেই কিন্তু মন থেকে দূর হয়ে যাচ্ছে সুখ, তা কিন্তু আমরা বুঝতেই পারছি না।

সুখে থাকার আশায় কম্প্রোমাইজ করে চলা
অনেকেই আছেন যারা নিজের মনের সাথে কম্প্রোমাইজ করে চলেন সবসময়। সম্পর্কে জড়িয়ে আছেন ঠিকই কিন্তু সুখ নেই মনে, সব কাজ করছেন ঠিকই কিন্তু পাচ্ছেন না সুখ। কারণ আপনি সম্পর্ক টিকিয়ে রাখতে দিনের পর দিন কম্প্রোমাইজ করে চলেছেন। আপনি ভাবছেন একদিন সবকিছু ঠিক হয়ে যাবে। কিন্তু আপনি নিজের মনটাকে কষ্ট দিয়ে যে কম্প্রোমাইজগুলো করে চলেছেন সেগুলোই আপনাকে সুখে থাকতে দেবে না।

সব কিছুকে টাকার অংকে পরিমাপ করা
সব কিছু আপনি টাকা দিয়ে কিনতে পারবেন না। সুখ তার মাঝে একটি। আপনি সুখে থাকার জন্য ন্যায় পথে বহু পরিশ্রম করে কিংবা অন্যায় পথে অর্থ উপার্জন করেই চলেছেন, অন্য কোনো দিকে না তাকিয়ে শুধু টাকার পাহাড়ই গড়ে নিলেন তাও কি আপনি সুখে থাকবেন? না, একেবারেই নয়। আপনার টাকা উপার্জনের নেশায় আপনি হারিয়ে ফেলবেন নিজের জীবনের অনেক অংশ এবং মনের শান্তি তা যে পথেই উপার্জন করতে থাকুন না কেন।

অন্য আরেকজনের সুখকে নিজের সুখ ধরে নেয়া
সুখে থাকার একটি অভিনয়ের মধ্যে পড়ে অন্য আরেকজনের মধ্যে সুখ খুঁজে নেয়ার ব্যাপারটি। সে সুখী থাকলে আপনিও সুখে থাকবেন এই তত্ত্বটি কিন্তু সব স্থানে এবং সবার জন্য নয়। যখন আপনি আরেকজনের সুখের জন্য সব কিছুই করে ফেলবেন কিন্তু বিনিময়ে তিনি কিছুই করবেন না তখন সেখানে আপনি নিজের সুখটা নিজেই নষ্ট করে ফেলছেন। তাই প্রথমে দেখুন সে এর যোগ্য কিনা তবেই নিজের এই ধরণের বৈশিষ্ট্য কাজে লাগান। তবেই আপনি সুখী হবেন।

ভুল একটি সম্পর্ক আঁকড়ে ধরে রাখা
একদিন সবকিছু ঠিক হয়ে যাবে, একদিন সম্পর্কে সুখ আসবে এই ধরণের সান্ত্বনা দিয়ে নিজেকে বুঝিয়ে চলছেন প্রতিনিয়ত? তাহলে সেই সম্পর্কের ব্যাপারে আরেকটু ভেবে দেখুন। কারণে একটি ভুল সম্পর্কে জড়িয়ে এই চিন্তা করে বসে থাকলে ক্ষতি আপনারই। আপনি নিজের ভুল সম্পর্ক আঁকড়ে ধরে সুখ খুঁজে বেড়াবেন, কিন্তু সুখ পাবেন না একেবারেই।

সব সময় অন্যের খুশিটাকে বড় বলে ধরে নেয়া
অন্যের খুশির দিকে নজর রাখা উচিত, কিন্তু সেটা সবসময়ের জন্য নয়। তিনি ইচ্ছা করেছেন, কিংবা এতে তিনি খুশি হবেন তা ভেবে নিজের সুখ নিজের শান্তিটাকে মাটি করে দেয়ার মতো ভুল আমরা অনেকেই করে থাকি। এই কাজটি সব সময় করা উচিত নয়। সারাজীবন নিজের শান্তি মাটি করে অন্যকে খুশি রাখতে চাইলে নিজের জীবনের উপর এতো বেশি তিক্ততা আসবে যে পরবর্তীতে আপনি নিজের সুখের জন্য কিছুই করতে পারবেন না।

সূত্র: প্রিয় লাইফ

Check Also

পরকীয়ার শিকার হচ্ছেন না তো আপনি?

আপনি ভাবছেন আপনার জীবনসঙ্গী খুবই ভালো মানুষ, তিনি আপনার সঙ্গে খুবই ভালো আচরণ করেন, তার …