বিষয়গুলো মাথায় রাখুন- বিয়ের পর সন্তান নেয়ার কথা ভাবছেন?

rupcare_happy family
অনেক দম্পতিই বিয়ের পরপরই সন্তান নেয়ার কথা চিন্তা করে থাকেন, আবার অনেকেই বিয়ের পর বেশ কিছু সময় পার করে সন্তান নেয়ার কথা চিন্তা করেন। অনেকেই সন্তান নেয়ার বিষয়টি বেশ হালকা ভাবে নিয়ে থাকেন। এর জন্য বিশেষ কোনো পদক্ষেপই নেন না, যা একেবারেই উচিত নয়। প্রতিটি জিনিস পরিকল্পনা করেই করা উচিত। এতে করে ভবিষ্যতে নানা সমস্যা এড়ানো সম্ভব। আজকে জেনে নিন, সন্তান নেয়ার কথা চিন্তা করলে কোন বিষয়গুলো মাথায় রাখা উচিত।
একে অপরের সাথে খোলাখুলি কথা বলুন
সঙ্গী সন্তান চান কিনা তার ওপর নির্ভর করে অনেক কিছুই। এবং সন্তান নেয়ার ব্যাপারটি দুজনে খোলামেলা কথা বলেই ঠিক করে নেয়া উচিত। নতুবা দুজনের মধ্যে অনেকটা দূরত্ব চলে আসার সম্ভাবনা দেখা যায়।
পরামর্শ নিন বড়দের
পরিবারের বড় কারো সাথে এই ব্যাপারে আলাপ করুন। তাদের জানান আপনারা সন্তান নিতে আগ্রহী এবং তাদের কাছে পরামর্শ চান, এই ব্যাপারে আপনার কি করতে পারেন। এতে করে অনেক বিষয় পরিষ্কার হবে।
আপনি কি আর্থিকভাবে সচ্ছল?
সন্তান নেয়ার আগে একটু ভাবুন, আপনি কি আর্থিকভাবে সচ্ছল? আপনি কি সন্তান জন্মদান এবং এর পরবর্তী সকল ধরণের খরচ সাবলীল ভাবে চালিয়ে নিতে পারবেন? যদি তা না হয় তবে এই ব্যাপারে ভেবে রাখুন এবং আর্থিকভাবে মোটামুটি সচ্ছল হওয়ার চেষ্টা করুন।
ভবিষ্যতের জন্য তৈরি থাকুন
পরিকল্পনা করে কাজ করুন। সন্তানের ভবিষ্যতের জন্য সঞ্চয় করা শুরু করুন। সন্তান নেয়ার কথা চিন্তা করলে সন্তানের ভবিষ্যত সম্পর্কেও ভেবে রাখা উচিত।
ডাক্তারের সাথে পরামর্শ করুন
প্রয়োজনে একজন ভালো ডাক্তারের সাথে পরামর্শ করুন। কোন সময়টি সন্তান নেয়ার জন্য উপযুক্ত সময় এবং এই সম্পর্কিত সকল সঠিক তথ্যের জন্য অবহেলা না করে ডাক্তারের শরণাপন্ন হোন।
সূত্র: প্রিয় লাইফ

Check Also

প্রতিদিন আমলকি খেলে কী হয়?

স্বাস্থ্যের উন্নতি থেকে শুরু করে মুখের ব্রণের মতো সমস্যা দূর করে তাই একে উপকারিতার স্টোরহাউজ …