ভিনদেশী খাবারের স্বাদ: সুস্বাদু ‘কাবুলি পোলাও’

amitumi_kabuli polao

ভিনদেশী খাবারের মধ্যে নানা ধরণের মাছ, মাংস এবং রাইসের আইটেম সব সময়ই জনপ্রিয়। উৎসবে কিংবা স্বাদে একটু ভিন্নতা আনতে ভিনদেশী খাবারের আইটেম রান্না করতে অনেকেই পছন্দ করে থাকেন। তাই আজকে আপনাদের জন্য রইল আফগানিস্তানের একটি জনপ্রিয় পোলাও রেসিপি। চলুন তবে শিখে নেয়া যাক ‘কাবুলি পোলাও’ তৈরির সহজ পদ্ধতি।

উপকরণঃ
– গরু বা খাসির মাংস ১ কেজি,
– পেঁয়াজ কুচি ১ কাপ,
– সয়াবিন তেল আধা কাপ,
– রসুন বাটা ১ টেবিল চামচ,
– আস্ত গোলমরিচ ১০-১২টি,
– বাসমতি চাল ১ কেজি,
– জাফরান সামান্য,
– কেওড়া জল ১ টেবিল চামচ,
– লবণ স্বাদমতো,
– ঘি ২ টেবিল চামচ,
– চিনি ৭-৮ টেবিল চামচ
– বাটার ২ টেবিল চামচ,
– গাজর লম্বাটে চিকন করে কাটা ১ কাপ,
– কিশমিশ আধা কাপ,
– ইচ্ছেমতো কাঠবাদাম, পেস্তা ও কাজুবাদাম
– লেবুর রস এক টেবিল চামচ,

পদ্ধতিঃ
– প্রথমে ফ্রাইপ্যানে তেল দিয়ে পেঁয়াজ দিয়ে ভেজে নিন ভালো করে। বাদামী হয়ে এলে এতে রসুন বাটা, লবণ, মরিচ দিয়ে নেড়ে মাংস দিয়ে দিন। মাংস কষানো হয়ে এলে প্রায় ২ লিটার পানি দিয়ে মাংস সেদ্ধ হতে দিন।
– একটি প্যানে সামান্য পানি ও চিনি দিয়ে চিনি ক্যারামেল করে নিন।
– মাংস সেদ্ধ হয়ে এলে এবং ঝোল প্রায় আধা লিটার না তার বেশি পরিমাণ থাকতেই নামিয়ে নিতে হবে। এরপর ঝোল থেকে মাংস তুলে আলাদা করে রাখুন। ঝোলের সাথে অর্ধেকটা ক্যারামেল মিশিয়ে আলাদা করে রাখুন।
– চাল প্রায় দুই ঘণ্টা ভিজিয়ে রেখে পানিতে আধা সিদ্ধ করে নিন। এবং পানি ঝরিয়ে নিন। পানি ঝরানো হলে একটি প্যানে ভাত দিয়ে এতে বাটার, গোলমরিচ, লেবুর রস, কেওড়া জল, জাফরান, কিশমিশ এবং ক্যারামেল দেয়া ঝোল ভালো করে নেড়ে মিশিয়ে নিন।
– এরপর প্যানে ভাতের ওপর মাংস ছড়িয়ে দিয়ে প্যানটি মাঝারি আঁচে চুলায় দমে বসিয়ে দিন। ১০ মিনিট দমে বসিয়ে রাখুন। লক্ষ্য রাখবেন জেনো ভাপ বাইরে বেরিয়ে না যায়। এরপএ ঢাকনা খুলে ঘি ছড়িয়ে দিন ওপরে। ৫ মিনিট মৃদু আঁচে ঢেকে রেখে নামিয়ে নিন।
– বাকি অর্ধেক ক্যারামেলে কেটে রাখা গাজর দিয়ে ভেজে গাজর ক্যারামেলাইজ করে আলাদা করে রাখুন।
– একটি সারভিং ডিসে কাবুলি পোলাও তুলে নিয়ে ওপরে ক্যারামেলাইজ গাজর এবং বাদাম এ কিশমিশ ছড়িয়ে দিন এবং গরম গরম পরিবেশন করুন।

সূত্র: প্রিয় লাইফ

Check Also

মজাদার রসুন ভর্তা তৈরির রেসিপি

গরম ভাতে সুস্বাদু ভর্তার কোনো পদ হলে আর কথা নেই! গপাগপ কখন যে সাবাড় হয়ে …