মানসিক চাপ কমাতে সাহায্য করবে এই দুই ধরনের চা

amitumi_tea to reduce mental stress

মানসিক চাপ আমাদের স্বাভাবিক দৈনন্দিন জীবনের বেশ বড় একটি বাধা। কিন্তু দেখা যায় নানা কারণে আমরা দিনের বেশির ভাগ সময় কাটাই মানসিক চাপের মধ্যে। কর্মক্ষেত্রে কাজের জন্য মানসিক চাপ, পরিবার পরিজন নিয়ে মানসিক চাপ ইত্যাদির মধ্যেই চলে যায় আমাদের গোটা দিনটা।

কিন্তু মানসিক চাপে থাকলে কোনো কাজই ঠিকমতো করা যায় না। কাজ কর্মে মন থাকে না। তাই সবার প্রথমে আমাদের মানসিক চাপ দূর করে নেওয়া উচিত। অনেকে বলতে পারেন কেউ তো ইচ্ছে করে মানসিক চাপে পড়েন না যে চাইলেই তা দূর হয়ে যাবে। যদিও মানসিক চাপ দূর করা বেশ কষ্টকর তারপরও প্রকৃতি আমাদের দিয়েছে এই সমস্যার সমাধান। তাই আজকে আপনাদের জন্য রইল মানসিক চাপ কমানোর জন্য কার্যকরী দু’টি চায়ের খোঁজ।

১। আমরা অনেকেই ঠান্ডা লাগলে বা শীত কালে আদা চা খেয়ে থাকি। কিন্তু এই আদা চায়ের আরেকটি বড় গুণ হল এটি মানষিক চাপ কমাতে বেশ কার্যকরি। এই হাল্কা ঝাঁজ যুক্ত চা আমাদের মস্তিষ্ককে রিলাক্স করতে বেশ কার্যকর। কিছুটা আদা ছিলে কেটে দুই কাপ জল ফুটিয়ে নিয়ে মধু মিশিয়ে পান করে দেখুন। মানসিক চাপ একেবারে কমে যাবে।

২। পুদিনা পাতা অনেকেই পছন্দ করেন না। কিন্তু পুদিনার অ্যান্টিঅক্সিডেন্ট মস্তিষ্কে তৈরি করে ভালো লাগার হরমোন যা আপনার মস্তিষ্ককে রাখে সচল এবং কার্যক্ষম। মানসিক চাপে পড়ে কাজ না করতে পারলে সাত বা আটটি তাজা পুদিনা পাতা দুই কাপ জল ফুটিয়ে নিন ভালো করে যাতে পাতার রস জলের সঙ্গে মিশে যায়। এরপর সামান্য মধু মিশিয়ে পান করে দেখুন মানসিক চাপ একদম দূর হয়ে গিয়েছে।

সূত্র: পরিবর্তন.কম

Check Also

ঘুমের সময় মেয়েদের অন্তর্বাস পরা কি জরুরি?

ঘুমের সময় পোশাকটি কেমন হবে তা নিয়ে চিন্তিত থাকেন বেশিরভাগ নারী। কারণ আঁটসাঁট পোশাক পরলে …